সুদূর মক্কা মদিনার পথে

আমাদের বহনকারী বিমানের আসন বণ্টন নিয়ে এক উৎকট ঝামেলায় পড়লাম হঠাৎই। কর্তৃপক্ষ বলছেন, একজন যাত্রী বেশি হয়ে গেছে। অর্থাৎ আমাদের কাফেলার ৫১ জন যাত্রীর মধ্যে ৫০জনকে আসন দেয়া গেলেও একজনকে দেয়া যাচ্ছে না, তাঁকে বিমানের পরবর্তী ফ্লাইটে আসতে হবে। সেই যাত্রী আর কেউ নন, খোদ আমার সহধর্মিনী। বললাম, ওনাকে রেখে তো যাওয়া যাবে না, কারণ তার পক্ষে পরের ফ্লাইটে গিয়ে আমাদের সাথে মিলিত হওয়া তো এক দুরূহ ব্যাপার। আমাদের দলনেতা হাজী সাহেব পরিষ্কার করে বললেন, তাহলে আমাদের ৫১ জনের কেউই এ বিমানে যাবে না। বিমান কর্তৃপক্ষের দৌড়-ঝাঁপ শুরু হলো। আমাকে আশ্বস্ত করা হলো, টেনশনের কারণ নেই, এ বিমানেই তার যাওয়ার ব্যবস্থা হবে। শেষ পর্যন্ত বিমান থেকে একজন যাত্রীকে বুঝিয়ে নামিয়ে আনা হলো পরের ফ্লাইটের প্রতিশ্রুতি দিয়ে। যতদূর মনে পড়ে, সে অল্প বয়সী এক যুবক। সম্ভবত সৌদি আরবে চাকরি করেন।

৳ 200.00

3 in stock

SKU: ADARSHA65 Category:

হজ্জ ইসলামের একটি মৌলিক ইবাদত যা সক্ষম ও সামর্থ্যবান প্রতিটি মুসলিমের উপর বাধ্যতামূলক। অন্যান্য ইবাদতের চেয়ে হজ্বের একটি বিশেষ পার্থক্য হচ্ছে, এখানে কিছু বিধিবদ্ধ নিয়ম-কানুন বা আনুষ্ঠানিকতার সাথে সাথে ভ্রমণের বিষয়টিও যুক্ত হয়েছে। অর্থাৎ হজ্জ সম্পন্ন করতে হলে পৃথিবীর যেকোনো এলাকার একজন মুসলিমকে মক্কা মুয়ায্‌যামায় সশরীরে পৌঁছতে হয়। এই ভ্রমণের মধ্যেও থাকে অনেক নতুন নতুন অভিজ্ঞতা, আনন্দ আর বেদনা। কিন্তু এর পরেও হজ্জ শুধু আনুষ্ঠানিকতা নয়, শুধু ভ্রমণও নয় বরং ইসলামের সবগুলো ইবাদতের মতো হজ্জের রয়েছে একটি প্রাণশক্তি, মানবতার জন্য একটি মেসেজ। আর এই প্রাণশক্তি ও মেসেজটি উপলব্ধির জন্য প্রতিটি হজ্জযাত্রীকে মুখোমুখী হতে হয় মানব-সভ্যতার প্রায় চার হাজার বছরের ইতিহাসের কতিপয় জ্বলজ্বলে ঘটনার সাথে, যেগুলো তার হৃদয়ের বন্ধ অর্গল খুলে দিতে ব্যাপক ভূমিকা রাখে।
ছোট এ বইটিতে তাই হজ্জের আনুষ্ঠানিকতার বর্ণনা আছে, আছে ভ্রমণের কিছু বৈচিত্র্যময় কাহিনী। এরই সাথে রয়েছে পাঠককে ইতিহাসের সেই বাঁকে বাঁকে ঘুরিয়ে আনার একটি প্রচেষ্টা। কিন্তু এর কোনোটাই এই বইয়ের লক্ষ্য নয়, বরং এ তিনের মধ্য দিয়ে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে হজ্জের মূল প্রাণশক্তি এবং এর মেসেজটি।

Reviews

There are no reviews yet.

Be the first to review “সুদূর মক্কা মদিনার পথে”

Your email address will not be published. Required fields are marked *