শ্রেষ্ঠ গল্প

গল্প হলো জীবনের লগ্ন কিংবা সুহূর্তের চিত্র। তারও রূপ বদলাচ্ছে। শোনা থেকে পৌছে গেছে দেখানোয়; উপন্যাস হয়েছে চলচ্চিত্র। কিন্ত এরপর? সে ও এক গল্প। মূলে প্রত্যাবর্তনের চিরায়ত চক্র। গল্প জীবন জিজ্ঞাসাও বটে। কৌশল এবং ঢং শুধু ভিন্ন ভিন্ন। নিরীক্ষা ও নিজস্বতার রূপেই তার পরিচয় । তাই এ জগত আলাদা আলাদা সৌরজগত আলোকবর্ষের দূর দুরান্তরে। কুড়ি বছরের কালক্রম চুরাশি থেকে দু হাজার তিন সময়ের তির্যাক আলোকপাতে উজ্জ্বল অনেকগুলো গল্পের সন্নিবেশ নানা বিচারে তাৎপর্যাপূর্ণ। অন্তত তিনটি গল্প রাজরোষে রক্তাত্ত; নির্যাতন ক্লান্ত ও আইনের মারপ্যাচে নিষিদ্ধ। এ গল্প সংকলন শ্রেষ্ঠ কোন বিচারে নিরিখের ভার পাঠকের ওপরই রইল। শুধু এটুকু বলা যায় এ কোনো সরল প্রেমকাহিনী নয় নয় কোনো দর্শনের কানাগলি: এ হলো জীবন নদী অর্থাৎ বাংলাদেশ।

৳ 800.00

302 in stock

SKU: 9789848040027 Categories: , Tag:

ততদিন আল মাহমুদ কবি হিসেবেই খ্যাত ছিলেন। কিন্তু ১৯৭৫ সালে তাঁর প্রথম গল্পগ্রন্থ পানকৌড়ির রক্ত বের হওয়ার পরপরই বাংলা সাহিত্য আরেকটি ঝাঁকুনি খায়। সমকালীন লেখক, পাঠক ও সমালোকরা নড়েচড়ে বসেন। তাঁর প্রথম গল্পগ্রন্থের পানকৌড়ির রক্ত ও জলবেশ্যা তো আজতক বাংলা সাহিত্যে এক ও অদ্বিতীয়ম। অনুভূতির এমন উত্তুঙ্গতা, ঘটনার এমন অভিনবত্ব, নির্মিতির এমন চমৎকারিত্ব বাংলা সাহিত্য আর দেখেনি।

বর্তমান সংকলনটিতে সাহিত্যিক বিচেনায় যেসব গল্প ‘শ্রেষ্ঠ’ পদবাচ্য তার বাইরে গিয়েও একটি জনগোষ্ঠীর মাটি ও মানুষের গাল্পিক আল মাহমুদকে আবিষ্কারের চেষ্টা করা হয়েছে। এ আবিষ্কার কতটা সার্থক হয়েছে সে বিবেচনা পাঠকের।

Reviews

There are no reviews yet.

Be the first to review “শ্রেষ্ঠ গল্প”

Your email address will not be published. Required fields are marked *