গণিতের মঞ্চে

৳ 510৳ 600

You Save: ৳ 90 (15%)

গণিতের সৌন্দর্য উপপাদ্য কিংবা সমস্যার মধ্যে নয়; বরং এর প্রতিটি বিষয়ের মাঝে অন্তর্নিহিত সম্পর্কের মধ্যে। গণিতের সবকিছু একে অপরের সাথে সম্পর্কযুক্ত, যা সব বিজ্ঞানকে একত্র করে একটি অনন্য ভাষায়। গণিতের এ সৌন্দর্য নিজে উপলব্ধি করা এবং তা অন্যের কাছে পৌঁছে দেওয়া, এটাই আসলে সব গণিত ক্যাম্প ও গণিত ক্লাবের মূল লক্ষ্য।
গণিতের কিছু সুন্দর দিকের সাথে শিক্ষার্থীদের পরিচয় করানো, গণিত যে কেবল ত্রিভুজ-বৃত্ত-রেখা বা সমীকরণ সমাধান নয়, তা দেখানোই এই বইয়ের উদ্দেশ্য। প্রতিটি অধ্যায়ে একটি নতুন বিষয় লেকচারের আকারে উপস্থাপন করা হয়েছে, প্রচুর উদাহরণ এবং ছবির মাধ্যমে বিষয়গুলো তুলে ধরা হয়েছে। যেন এখান থেকে একজন শিক্ষার্থী নিজে শিখতে পারে এবং তা অন্যকে কীভাবে শেখানো যায় সে সম্পর্কে ধারণা লাভ করতে পারে। বইয়ের শেষ অধ্যায়ে নতুন গণিত ক্লাব চালু করার ব্যাপারে কিছু তথ্য ও দিকনির্দেশনা দেওয়া আছে, যা হয়তো গণিত ক্লাবগুলোকে তাদের যাত্রা শুরু করতে সাহায্য করবে।
সবার সম্মিলিত প্রচেষ্টায় গণিতের জগৎ সর্বক্ষণ প্রসারিত হচ্ছে। সবার মাঝে গণিতের আনন্দ ছড়িয়ে পড়ুক, এটাই আশা।

Book Info
Title গণিতের মঞ্চে
Author আহমেদ জাওয়াদ চৌধুরী, এম আহসান আল মাহীর, সাইফুল রহমান তাশকি
Publisher আদর্শ
ISBN 978-984-8040-10-2
Edition ১ম প্রকাশ ২০২০
Number of Pages 319
Country বাংলাদেশ
Language বাংলা

আহমেদ জাওয়াদ চৌধুরী আন্তর্জাতিক কোনো অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদকজয়ী বাংলাদেশি। জন্ম ১৩ ফেব্রুয়ারি, ২০০০ সাল, চট্টগ্রামে। মা সৈয়দা ফারজানা খানম, বাবা আহমাদ আবু জায়েদ চৌধুরী। ছোটবেলায় সব ধরনের বই পড়তেন, সব বিষয়ে জানতে আগ্রহী ছিলেন। কিন্তু গণিত অলিম্পিয়াডে ২০১১ সালে প্রাইমারি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়ন হওয়ার পর তার আগ্রহ বেড়ে যায় গণিতের প্রতি। দীর্ঘদিন ধরে চট্টগ্রাম ম্যাথ সার্কেল এবং অন্যান্য ক্যাম্পের মাধ্যমে তার গণিতের প্রতি ভালোবাসা অন্যদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

এম আহসান আল মাহীর ছোটবেলা থেকেই আঁকতে ভালোবাসেন। ২০১৩ সালে প্রথম গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণের পর তার আঁকার বিষয় প্রাকৃতিক দৃশ্য থেকে পরিণত হয় জ্যামিতির রেখা-বিন্দুতে। ২০১৬ সালে প্রথম জাতীয় গণিত ক্যাম্প থেকে তার আন্তর্জাতিক অঙ্গনে বিচরণ। তখন থেকে মোট ৬টি পদক অর্জন করেন বিভিন্ন আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে। গণিতের ভালোবাসা ছড়িয়ে দিতে তিনি নিজ স্কুল এস ও এস হারম্যান মেইনার কলেজের গণিত ক্লাবসহ আরও অনেক গণিত ক্লাবের সাথে জড়িত। জন্ম ২০০৩ সালের ২৬ জুন, বরিশালে। মা মোসাঃ মাহফুজা আখতার, বাবা এস এ মালেক। শিক্ষার গণ্ডি পার করে আহসান হতে চান একজন গণিতবিদ।

সাইফুর রহমান তাশকি ছোটবেলা থেকেই ফুটবল, টেনিস, ক্রিকেটের বড় ভক্ত। প্রথমবারের মতো গণিত অলিম্পিয়াড ২০১৬ সালে অংশগ্রহণের পর থেকে তার পছন্দের তালিকায় যুক্ত হয় গণিত। গণিত ক্যাম্প থেকে গণিতের প্রতি যে ভালোবাসা তিনি আবিষ্কার করেছেন তা এখন ছোটদের মধ্যে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন চট্টগ্রাম ম্যাথ সার্কেল এবং আরও বিভিন্ন মাধ্যমে। তার জন্ম ২০০১ সালের ২৭ সেপ্টেম্বর,

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “গণিতের মঞ্চে”

Your email address will not be published.