শিক্ষা-গবেষণার সহজপাঠ

৳ 306৳ 360

You Save: ৳ 54 (15%)

‘শিক্ষা উন্নয়নের চাবিকাঠি’ এ কথা কারও অজানা নয়। শিক্ষা নিয়ে গবেষণা শিক্ষার সময়োপযোগী পরিবর্তন, পরিবর্ধন ও সংস্কারের মাধ্যমে পৃথিবী বদলে দিতে পারে। অথচ এ বিষয়ে উল্লেখযোগ্য গবেষণা হাতে গোনা, যাও-বা হচ্ছে গবেষণার বিষয়ভিত্তিক জ্ঞানের অভাবে ত্রুটিমুক্ত হতে পারছে না। অনেক খুদে শিক্ষাবিদের ভালো ভালো আইডিয়া গবেষণার তাত্ত্বিক জ্ঞানের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে। শিক্ষা গবেষণা নিয়ে মানসম্মত বাংলা বইয়ের অভাব এর একটি বড় কারণ। ‘শিক্ষা গবেষণার সহজপাঠ’ বইটির মাধ্যমে লেখকদ্বয় সেই অভাব পূরণে উপযুক্ত কাজটিই করেছেন।
লেখকদ্বয় দুজনই আমার ছাত্র। ছাত্রজীবন থেকেই তাদের দুজনকে আমি চিনি। তাদের বিশেষ গুণ এই যে, তারা মেধাবী, উদ্যমী ও পরিশ্রমী। সহজ ও প্রাঞ্জল ভাষায় শিক্ষা গবেষণার আদ্যোপান্ত নিয়ে এমন একটি সামগ্রিক বই লেখার মাধ্যমে তারা তাদের সেই স্বাতন্ত্র্য ধরে রেখেছে।
দিবা হোসেন, পিএইচডি (শিক্ষা)
অধ্যাপক
বিশেষ শিক্ষা বিভাগ
শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট
ঢাকা বিশ্ববিদ্যালয়

Book Info
Title শিক্ষা-গবেষণার সহজপাঠ
Author রায়হান আরা জামান, রিদওয়ানুল মসরুর
Publisher আদর্শ
ISBN 978-984-8040-13-3
Edition 1st Published, 2019
Country বাংলাদেশ
Language বাংলা

রায়হান আরা জামান
রায়হান আরা জামান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক। তিনি সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে ২০০৩ সালে গোল্ডেন ফাইভ পেয়ে এসএসসি পাস করেন। পরে ঢাকার হলিক্রস কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট থেকে বিশেষ শিক্ষায় স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর। সর্বোচ্চ জিপিএ পেয়ে স্নাতক (৩.৮৫/৪) ও স্নাতকোত্তর (৪/৪) উভয় ক্ষেত্রেই বৃত্তি পেয়েছেন। শিক্ষার বিভিন্ন বিষয়ে গবেষণা করা তার মূল আগ্রহের জায়গা। এ বিষয়ে দেশি-বিদেশি জার্নালে বেশ কিছু প্রকাশনাও রয়েছে। তিনি বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের শিক্ষা ও প্রশিক্ষণের জন্য কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন ‘সাম্য’র সংগঠক। অবসরে গল্প লেখেন। কবি ও গদ্যকার কাদের জাহান এবং পুত্র কাব্য কিংবদন্তিকে নিয়ে তার সংসার।

রিদওয়ানুল মসরুর
রিদওয়ানুল মসরুর সউল ন্যাশনাল ইউনিভার্সিটির কলেজ অব এডুকেশনের অধীনে গ্লোবাল এডুকেশন কো-অপারেশন বিভাগে অধ্যয়নরত গ্র্যাজুয়েট শিক্ষার্থী এবং একজন তরুণ শিক্ষা গবেষক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট থেকে অনার্স-মাস্টার্স শেষে তিনি বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, গণসাক্ষরতা অভিযান, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও সেভ দ্য চিলড্রেন ইন্টারন্যাশনালে কর্মরত ছিলেন। তিনি শিক্ষাবিষয়ক একাধিক সরকারি ও বেসরকারি গবেষণা প্রকল্পে গবেষক সদস্য ও গবেষণা সহকারী হিসেবেও কাজ করেছেন। বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে শিক্ষাসংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে তার বেশ কিছু গবেষণা প্রবন্ধ ও বই প্রকাশিত হয়েছে। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি ভালোবাসার পরিপ্রেক্ষিতে বিভিন্ন সময়ে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে তার লেখা শিশুতোষ, কবিতা ও বিজ্ঞানবিষয়ক প্রবন্ধ।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “শিক্ষা-গবেষণার সহজপাঠ”

Your email address will not be published.