পরিসংখ্যানে হাতেখড়ি

৳ 170৳ 200

You Save: ৳ 30 (15%)

বিদেশের বিশ্ববিদ্যা লয়গুলোতে পরিসংখ্যারন একটি ভীতিকর কিন্তু অত্য ন্ত দামি একটি সাবজেক্ট। আর বাংলাদেশে পরিসংখ্যা ন একটা অবহেলিত বিষয়। এতই অবহেলিত যে পরিসংখ্যা ন কত কঠিন বা সহজ, সেটি নিয়ে তেমন কিছু খুব একটা শোনা যায় না। তবে একটি বিষয় সবাই স্বীকার করে যে ছাত্রাবস্থায় পরিসংখ্যাহন যতই কঠিন আর খারাপ লাগুক না কেন কর্মক্ষেত্রে গিয়ে অনেকেই পরিসংখ্যারনের গুরুত্ব বুঝতে পারেন। আর পরিসংখ্যাআনের মজাটা এখানেই।

আমাদের দেশে পরিসংখ্যারনের বইগুলো গতানুগতিক পাঠ্যযবইয়ের মতো। ইংরেজি ভাষায় পাঠ্য বইয়ের বাইরেও পরিসংখ্যাশন নিয়ে নানা রকম বই আছে। কিন্তু বাংলায় সে রকম কোনো বই আছে বলে আমার জানা নেই। পরিসংখ্যাশনকে একাডেমিক শিক্ষাধারার বাইরে থেকে যারা শিখতে চান, তাদের উদ্দেশ্যে সম্পূর্ণ ভিন্নভাবে পরিসংখ্যাশনের বিষয়গুলোকে এই বইয়ে উপস্থাপন করার চেষ্টা করেছি।

বইটি একাডেমিক কাজে ব্য বহারের উদ্দেশ্যে লেখা হয়নি। আর পরিসংখ্যা নের সব বিষয়ও এত ছোট পরিসরে প্রকাশ করা সম্ভব নয়। কেবল মৌলিক কিছু ধারণা ভিন্নমাত্রায় উপস্থাপন করা হয়েছে, যা পরিসংখ্যা নে হাতে খড়ি দেওয়ার মতোই। যারা পরিসংখ্যাছনের কিছুই জানেন না কিন্তু জানার আগ্রহ আছে, তাদের জন্যা বইটি কাজে দেবে আশা করছি।

Book Info
Title পরিসংখ্যানে হাতেখড়ি
Author এনায়েতুর রহিম
Publisher আদর্শ
ISBN 978-984-8040-14-0
Edition ১ম প্রকাশ ২০১৮
Number of Pages 80
Country বাংলাদেশ
Language বাংলা


ড. এনায়েতুর রহীম। পরিসংখ্যান নিয়ে কাজ করছেন প্রায় ২০ বছর। বর্তমানে আমেরিকায় একটি হেলথ কেয়ার অর্গানাইজেশনে সিনিয়র ডেটা সায়েনটিস্ট হিসেবে কর্মরত। কর্মজীবনের বেশির ভাগ কেটেছে বাংলাদেশ ও আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যাসলয়ে শিক্ষকতার মাধ্য্মে। কর্মজীবন শুরু ঢাকা বিশ্ববিদ্যা লয়ে ফলিত পরিসংখ্যাওনে শিক্ষকতার মাধ্যযমে। এরপর কানাডার ইউনিভার্সিটি অব ইউন্ডজর, আমেরিকার ইউনিভার্সিটি অব ইউসকনসিন এবং ইউনিভার্সিটি অব নর্দার্ন কলোরাডোতে শিক্ষকতা করেছেন। একাডেমিয়া থেকে বের হয়ে এখন পুরোদস্তুর হেলথ কেয়ার ইন্ডাস্ট্রিতে ফলিত পরিসংখ্যা নের মাধ্যএমে ডেটাভিত্তিক সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। পাশাপাশি ইউনিভার্সিটি অব নর্থ ক্যা রোলাইনা, শার্লটে অ্যা ডজাংকট ফ্যা কাল্টি হিসেবে যুক্ত আছেন।

বাংলাদেশের পরিসংখ্যা নের ছাত্রছাত্রী তথা সব পরিসংখ্যাইন ব্যএবহারকারীর কাছে পরিসংখ্যা নকে সহজবোধ্যল করে উপস্থাপন করার জন্য লেখালেখি ও নতুন বইয়ের কাজ করে যাচ্ছেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “পরিসংখ্যানে হাতেখড়ি”

Your email address will not be published.