গণিতের স্বপ্নযাত্রা: আর্ট অব প্রবলেম সলভিং

৳ 340৳ 400

You Save: ৳ 60 (15%)

২০১৮—আমাদের দেশের জন্য দারুণ গর্বের একটি বছর। এ বছর আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদকের দেখা মেলে বাংলাদেশের। যে ছেলেমেয়েরা আমাদের জন্য এত বড় গর্ব বয়ে এনেছিল, সেই দলের দুজন মিলে একটি বই লিখেছে—এ ব্যাপারটি আমাদের জন্য সৌভাগ্যের। এ যেন সরাসরি সেরাদের কাছ থেকে শেখার মতো একটি বিষয়। আমাদের চিরাচরিত পাঠ্যক্রমের গণিত থেকে গণিত অলিম্পিয়াডের গণিত কিন্তু আলাদা। আমাদের পাঠ্যবইয়ের গণিতগুলো মূলত অনুশীলনী আর অলিম্পিয়াডের গণিতে থাকে সমস্যা! খটকা লাগছে কি?
গণিতের অনুশীলনী আর সমস্যা কিন্তু এক বিষয় নয়। লেখকদের ভাষায় ‘অনুশীলনী করতে হয় হাত দিয়ে, আর সমস্যার সমাধান করতে হয় মাথা দিয়ে’। নিয়মগুলো জানা আছে, টানা অঙ্ক করে গেলেই সমাধান হয়ে যাবে—এমন ব্যাপারগুলো হলো অনুশীলনী। আর নিয়মটা কী হবে এটাই যখন আরেকটা চিন্তার বিষয়, তখন সেটাকে বলা যায় সমস্যা। বোঝাই যাচ্ছে ব্যাপারটা মোটেও সহজ কিছু নয়। আর এ কারণেই যখন নানান চিন্তার পর সমাধানের পথটা মিলে যায়, সেই আনন্দের অনুভূতিটাও স্বর্গীয়! সমস্যা সমাধানের কোনো একক সূত্র নেই, আছে শুধু কিছু কৌশল। এমন অনেক কৌশল নিয়েই এ বইটি। নানান রকম মজার উদাহরণ আর গল্প দিয়ে এসব কৌশল চমৎকারভাবে ফুটিয়ে তুলেছে স্নেহভাজন জাওয়াদ ও রুবাব। বইটি গণিতপ্রেমী ছাত্রছাত্রীর কাছে পৌঁছে যাক—মানুষের সমস্যা সমাধানের দক্ষতা বিকশিত হোক—শুভকামনা রইল।

চমক হাসান

Book Info
Title গণিতের স্বপ্নযাত্রা: আর্ট অব প্রবলেম সলভিং
Author আহমেদ জাওয়াদ চৌধুরী, তামজীদ মোর্শেদ রুবাব
Publisher আদর্শ
ISBN 978-984-8040-31-7
Edition 1st Published, 2019
Number of Pages 206
Country বাংলাদেশ
Language বাংলা

আহমেদ জাওয়াদ চৌধুরী আন্তর্জাতিক কোনো অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদক–জয়ী বাংলাদেশি। জন্ম ১৩ ফেব্রুয়ারি, ২০০০ সালে, চট্টগ্রামে। মা সৈয়দা ফারজানা খানম, বাবা আহমাদ আবু জোনায়েদ আহমেদ জাওয়াদ চৌধুরী আন্তর্জাতিক কোনো অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদক–জয়ী বাংলাদেশি। জন্ম ১৩ ফেব্রুয়ারি, ২০০০ সালে, চট্টগ্রামে। মা সৈয়দা ফারজানা খানম, বাবা আহমাদ আবু জোনায়েদ চৌধুরী। ছোটবেলায় অনেক ধরনের বই পড়তেন, যত সব বিষয় আছে সব জানতে আগ্রহী ছিলেন। কিন্তু ভাগ্যক্রমে গণিত অলিম্পিয়াডে ২০১১ সালে প্রাইমারি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়ন হওয়ার পর তার আগ্রহ বেড়ে যায় গণিতের দিকে। ২০১৬, ’১৭ ও ’১৮ সালে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করে যথাক্রমে অর্জন করেন ব্রোঞ্জ, রৌপ্য ও স্বর্ণপদক। ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে শিক্ষালাভ করতে যাচ্ছেন তিনি।


ছোটবেলা থেকেই নতুন নতুন বিষয় শিখতে আগ্রহী, তামজীদ মোর্শেদ রুবাব নবম শ্রেণিতে পড়া অবস্থায় ২০১৪ সালে প্রথম গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করেন। সে বছর ঢাকা আঞ্চলিকে প্রাইজ পেয়ে প্রথমবারের মতো একটি জুনিয়র ম্যাথ ক্যাম্পে অংশগ্রহণ করেন এবং সেখান থেকেই যাত্রা শুরু হয় আইএমওর লক্ষ্যে। তিনি গত দুই বছরে ছয়টি আন্তর্জাতিক পর্যায়ের অলিম্পিয়াডে পদক অর্জন করেন। এর মধ্যে আছে দুটি ইরানীয় জ্যামিতি অলিম্পিয়াড (ব্রোঞ্জ ও রৌপ্য), দুটি এপিএমও (ব্রোঞ্জ) ও দুটি আইএমও ব্রোঞ্জ পদক। দ্বাদশ শ্রেণিতে পড়া অবস্থায়ই ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একজন অধ্যাপক Wayne Hayes–এর সাথে গ্রাফ থিওরি বিষয়ে গবেষণার কাজ শুরু করেন। ২০১৮ সালে শেষবারের মতো জাতীয় পর্যায়ের গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করেন এবং চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়নের পদ অর্জন করেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “গণিতের স্বপ্নযাত্রা: আর্ট অব প্রবলেম সলভিং”

Your email address will not be published.

Frequently Bought Together

500 টাকার বই অর্ডারে 15% অতিরিক্ত ডিসকাউন্ট