রোবটিকসের মাস্টারপ্ল্যান

৳ 272৳ 320

You Save: ৳ 48 (15%)

দুই সহোদর সহোদরা আবরার শাহরিয়ার স্বপ্নীল ও সুবহা নাওয়ার পুষ্পিতার লেখা রোবটিকসের মাস্টারপ্ল্যান বইটি সম্পর্কে লিখতে দ্বিগুণ আনন্দ অনুভব করছি— নতুন প্রজন্মের এই দুজন তরুণ-তরুণী রোবটিকস করে যে আনন্দ পেয়েছে তা সমবয়সীদের মধ্যে ভাগ করে উপভোগ করার মাধ্যমে তাদের যে সমাজসচেতনতা প্রকাশ পেয়েছে তার জন্য আর দ্বিতীয় হলো বংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের জন্মলগ্নে শিক্ষক, ল্যাব, জায়গা, পাঠ্যপুস্তক কিংবা সিলেবাসের অভাব জেনেও সারা দেশের সবচেয়ে মেধাবী যে ছাত্ররা এই বিভাগে ভর্তি হয়েছিল সেই প্রথম ব্যাচের ছাত্র শাহ আলম পাটোয়ারির তারা যোগ্য সন্তান। উভয়েই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিল।
রোবটিকস শেখার জন্য যে ধারণাগুলো প্রয়োজন তা যথাযথ ক্রমিকে বইয়ে সন্নিবেশিত হয়েছে- মাইক্রোকন্ট্রোলার, মেশিন ল্যাঙ্গুয়েজ, সিগন্যাল, সেন্সর, ডায়োড, ট্রান্সফর্মার, পাওয়ার সাপ্লাই ইত্যাদি। নানা যন্ত্রাংশের ছবি দিয়ে বইটিকে সমৃদ্ধ করা হয়েছে। কিছু প্রোগ্রামের অংশও জুড়ে দেওয়া হয়েছে যাতে পাঠক তার ফলাফল সরাসরি দেখতে পারে।
আমাদের তরুণ প্রজন্মের রোবটিকসের প্রতি উৎসাহ বৃদ্ধিতে এবং তাদের জ্ঞানকে সুশৃঙ্খল করতে এই বইটি প্রশংসনীয় ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি।
মোহাম্মদ কায়কোবাদ
অধ্যাপক (অবসরোত্তর ছুটিভোগরত)
কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

ফেলো, বাংলাদেশ একাডেমি অব সায়েন্সেস

Book Info
Title রোবটিকসের মাস্টারপ্ল্যান
Author আবরার শাহরিয়ার স্বপ্নীল, সুবহা নাওয়ার পুষ্পিতা
Publisher আদর্শ
ISBN 978-984-8040-42-3
Edition ১ম প্রকাশ ২০২০
Number of Pages 168
Country বাংলাদেশ
Language বাংলা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের যন্ত্রপ্রকৌশল বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী আবরার শাহরিয়ার স্বপ্নীল। সায়েন্স ফিকশন মুভি থেকে ছোটবেলায় রোবটিকসের প্রতি আগ্রহের সূচনা। উচ্চ মাধ্যমিকের প্রথম বর্ষ থেকে রোবটিকসের কাজ করা শুরু।
পরবর্তীতে এই আগ্রহের পথ ধরে মাইক্রোকন্ট্রোলার, মাইক্রোকম্পিউটারভিত্তিক সিস্টেম থেকে শুরু করে ত্রিমাত্রিক ডিজাইনের ওপর অনেক কাজ রয়েছে। রোবটিকসের ভিশন সিস্টেম, বায়োমেকানিকস, এক্সোস্কেলেটনের ওপর বর্তমানে গবেষণারত।

উচ্চমাধ্যমিক পাস করে বর্তমানে বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান আমেরিকায় অবস্থিত ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলোজির (এমআইটি) শিক্ষার্থী সুবহা নাওয়ার পুষ্পিতা। সমস্যা সমাধানের প্রতি আগ্রহ ছোটবেলা থেকেই, যার পথ ধরে পরবর্তীতে গণিত অলিম্পিয়াড, রসায়ন অলিম্পিয়াড, বিজ্ঞান জয়োৎসবে অসংখ্য পুরস্কার প্রাপ্তি। সমস্যা সমাধানের অনুসন্ধিৎসু মন উচ্চমাধ্যমিক প্রথম বর্ষ থেকেই বিজ্ঞানের অন্য সব বিষয়ের মতো তাকে রোবটিকসেরও প্রেরণা দিয়েছিল। পরবর্তীতে মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিংয়ের ওপর আগ্রহ এবং কাজের সূচনা। বর্তমানে এমআইটি ক্যাভলি ইন্সটিটিউট অফ আ্যস্ট্রোফিজিকস এবং এমআইটি মিডিয়া ল্যাবে আন্ডারগ্রাজুয়েট গবেষক হিসেবে কর্মরত।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “রোবটিকসের মাস্টারপ্ল্যান”

Your email address will not be published.