বাংলা ভাষার উপনিবেশায়ন ও রবীন্দ্রনাথ

৳ 850৳ 1,000

You Save: ৳ 150 (15%)

বাংলাদেশে উপনিবেশিত মনস্তত্ত্বের প্রতাপ ভয়াবহ পরিমাণে বেশি। ঔপনিবেশিক শাসনের কেন্দ্র হিসাবে কলকাতা যে সুযোগ-সুবিধা পেয়েছিল, যেভাবে ‘নিজে’র সামগ্রিক আদল গড়ে নিয়েছিল, পূর্ববঙ্গ তার ভাগিদার হয়নি। দেশবিভাগেও তার মুক্তি ঘটেনি। বরং পাকিস্তানি শাসনের নানামাত্রিক বর্বরতা আর আরোপিত মতাদর্শের চাপের কারণে এই জনগোষ্ঠী নিজেদের অবস্থার স্বস্তিদায়ক পর্যালোচনার বদলে উপনিবেশিত অতীতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। এর বড় প্রমাণ, ঔপনিবেশিক শাসনের যথার্থ ‘অপর’ হওয়া সত্ত্বেও ঢাকায় উপনিবেশিত অতীতের পর্যালোচনামূলক সন্দর্ভ রচিত হয়নি বললেই চলে।

Book Info
Title বাংলা ভাষার উপনিবেশায়ন ও রবীন্দ্রনাথ
Author মোহাম্মদ আজম
Publisher আদর্শ
ISBN 978-984-8040-57-7
Edition ১ম প্রকাশ ২০১৪
Number of Pages 520
Country বাংলাদেশ
Language বাংলা

মোহাম্মদ আজম
জন্ম ২৩ আগস্ট, ১৯৭৫ নোয়াখালীর হাতিয়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত।
বাংলা ভাষার উপনিবেশায়ন ও বি-উপনিবেশায়ন নিয়ে গবেষণা করে পিএইচ ডি ডিগ্রি অর্জন করেছেন। প্রবন্ধ ও সমালোচনা লিখে থাকেন। আগ্রহের বিষয় সাহিত্য, নন্দনতত্ত্ব, ইতিহাস, রাজনীতি ও সংস্কৃতি অধ্যয়ন। ছোট-বড় শতাধিক প্রবন্ধ প্রকাশ করেছেন। অনুবাদ করেছেন গুরুত্বপূর্ণ কিছু তাত্ত্বিক রচনা।
প্রকাশিত গ্রন্থ : বাংলা ও প্রমিত বাংলা সমাচার [প্রথমা, ২০১৯]। বাংলা একাডেমি থেকে বেরিয়েছে সম্পাদিত গ্রন্থ নির্বাচিত কবিতা : সৈয়দ আলী আহসান [২০১৬]। কবি ও কবিতার সন্ধানে এবং বাংলাদেশ : সাংস্কৃতিক রাজনীতি ও রাজনৈতিক সংস্কৃতি নামে দুটি বই প্রকাশের পথে। এখন কাজ করছেন হুমায়ূন আহমেদের উপর পূর্ণাঙ্গ গ্রন্থ প্রণয়নের লক্ষ্যে।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “বাংলা ভাষার উপনিবেশায়ন ও রবীন্দ্রনাথ”

Your email address will not be published.