কালকের আন্দোলন, আজকের আন্দোলন

৳ 306৳ 360

You Save: ৳ 54 (15%)

শাহবাগ আন্দোলনের আগে ও পরের আন্দোলনগুলার রূপ ও গতি কীভাবে বদলিয়েছে, কতটা সফল হয়েছে বা হয়নি থেকে শুরু করে আজকের ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, স্বতন্ত্র জোট–সবকিছুর কথা এ বইটিতে আছে।
এই বইয়ের মূল আলোচ্য–শাহবাগ, কোটা, নো ভ্যাট আর নিরাপদ সড়ক আন্দোলনগুলো চোখের সামনেই হয়েছে বলে বইটি পড়ার সময় সেই সময়গুলো একদম খুব জীবন্ত হয়ে আসে।
বিশ্লেষণে লেখক পদে পদে প্রশ্ন করেছেন প্রচলিত ন্যারেটিভকে। বায়ান্নর যে সাংস্কৃতিক বহুত্ববাদী চেতনা, তা আজ কতখানি টিকে আছে? নব্বইয়ের কাঙ্ক্ষিত গণতন্ত্রের আকাঙ্ক্ষা আমরা এখনো লালন করছি, নাকি উন্নয়নের ঝলকানিতে তা কখন হারিয়ে গেছে আমরা খেয়াল রাখিনি? ২০১৩ সালে যে তরুণেরা জেগে উঠেছিল তারা কি এই অন্ধত্ব থেকে মুক্ত?
লেখক অতীত ও আগামীর এমন অসংখ্য প্রশ্ন নিয়ে কথা বলেছেন। তরুণ আন্দোলনের আশঙ্কার কথা বলেছেন, সম্ভাবনার কথা বলেছেন, স্বপ্নের কথা বলেছেন।
আর সেই স্বপ্নপূরণের পথও দেখিয়েছেন।
—আনিকা তাবাস্‌সুম,
রেজওয়ান খায়ের ফাহিম
আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

আর্দশ থেকে একই সাথে প্রকাশিত এই বইয়ের ইংরেজি ভার্সন Not All Springs End Winter
Political Economy of Mass Youth Movements in Bangladesh before, during and after Shahbag.

Book Info
Title কালকের আন্দোলন, আজকের আন্দোলন
Author অনুপম দেবাশীষ রায়
Publisher আদর্শ
ISBN 978-984-8040-93-5
Edition ১ম প্রকাশ ২০২০
Number of Pages 190
Country বাংলাদেশ
Language বাংলা

অনুপম দেবাশীষ রায় মুক্তিফোরামের একজন সম্পাদক ও সংগঠক।
তিনি বর্তমানে বস্টন ইউনিভার্সিটিতে রাজনীতিবিদ্যায় পিএইচডি করছেন এবং আগামী বছর হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়া শুরু করবেন।
তিনি ২০১৯-এ উচ্চতর সম্মানের সাথে হাওয়ার্ড ইউনিভার্সিটি থেকে অর্থনীতি, রাজনীতি, ইতিহাস ও দর্শনের সমন্বয়ে গঠিত ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজে ব্যাচেলর ডিগ্রি লাভ করেন। এ সময়ে তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গায়ত্রী চক্রবর্তী স্পিভাক, রওনক জাহান ও ফিলিপ ওল্ডেনবার্গের অধীনে গবেষণা করারও সুযোগ পান।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “কালকের আন্দোলন, আজকের আন্দোলন”

Your email address will not be published.