আচরণগত স্নায়ুবিজ্ঞান

৳ 425৳ 500

You Save: ৳ 75 (15%)

বলা হয়ে থাকে আগামী একশ বছর হবে কৃত্রিম বুদ্ধিমত্তা ও স্নায়ুবিজ্ঞানের উৎকর্ষের। একদিকে মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে অনেক অসম্ভবপ্রায় সমস্যার সমাধান করবে এবং স্নায়ুবিজ্ঞান ও জেনেটিকসের জ্ঞান প্রসারণের ফলে নিজের সামর্থ্যের সর্বোচ্চটুকু আদায় করে নেবে। স্নায়ুবিজ্ঞান হচ্ছে মস্তিষ্কের বিজ্ঞান, কীভাবে মানব মস্তিষ্ক মানুষের বিভিন্ন আচরণের জন্ম দেয়, কীভাবে সেইসব আচরণকে প্রভাবিত ও নিয়ন্ত্রণ করে; কীভাবে মানব মস্তিষ্ক গঠিত হয়, মস্তিষ্কের বিভিন্ন অংশের কাজ কী, কোন অংশের কী ক্ষতিসাধনে কী রূপ ব্যাধি কিংবা সমস্যার জন্ম হতে পারে ইত্যাদি বিষয়ের বিজ্ঞান।
অনেক শিক্ষার্থী ও শিক্ষকদের সাথে কথা বলে লেখক টের পেয়েছেন যে, স্নায়ুবিজ্ঞান সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন না। তাই কলেজ, বিশ্ববিদ্যালয়ের (আন্ডারগ্র্যাজুয়েট) শিক্ষার্থীদের কথা মাথায় রেখে লেখক সহজবোধ্য ভাষায় এই বইটি লিখেছেন।
এটি জনপ্রিয় বিজ্ঞানের বই নয়, বরং কিছুটা একাডেমিক ধরনের। বইটি পাঠে স্নায়ুবিজ্ঞানের প্রতি পাঠকের আগ্রহ বাড়বে।

Book Info
Title আচরণগত স্নায়ুবিজ্ঞান
Author আশরাফ মাহমুদ
Publisher আদর্শ
ISBN 978-984-9266-18-1
Edition ১ম প্রকাশ ২০১৮
Number of Pages 320
Country বাংলাদেশ
Language বাংলা

আশরাফ মাহমুদ
গবেষক, কবি ও লেখক
জন্ম: ১৮ এপ্রিল, ১৯৮৯ (৫ বৈশাখ), নোয়াখালী জেলায়।
কৈশোর থেকে বেড়ে ওঠা কানাডার মন্ট্রিয়ালে। পিএইডি করছেন আচরণগত স্নায়ুবিজ্ঞান ও ক্লিনিক্যাল সাইকোলজিতে কানাডার কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ে এবং সেখানেই গবেষক হিসেবে কর্মরত। আন্তর্জাতিক বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে একাধিক বৈজ্ঞানিক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। লেখালেখিতে সব্যসাচী। কবিতা, গল্প, গান, মুক্তগদ্য, বিজ্ঞান নিয়ে লিখছেন নিয়মিত। মুক্তমনা ও সচলায়তনসহ নানা বাংলা ব্লগও আন্তর্জাতিক মাধ্যমে লেখেন। দেশে বিজ্ঞানের প্রসারের জন্য কাজ করে যাচ্ছেন। মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস লেখার আগ্রহ আছে। ভ্রমণ করতে ও ছবি তুলতে ভালোবাসেন।
প্রকাশিত গ্রন্থ: রোদের অসুখ (কাব্যগ্রন্থ, শুদ্ধস্বর প্রকাশনী, ২০১১) মহিমান্বিত নকশা ( The Grand Design, অনুবাদকর্ম, অন্বেষা প্রকাশনী, ২০১১)।
যোগাযোগ: [email protected]
ফেসবুক: http://fb.com/ashraf.mahmud

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “আচরণগত স্নায়ুবিজ্ঞান”

Your email address will not be published.