চীনের শিক্ষাব্যবস্থা: উচ্চশিক্ষার বৈশ্বিক সম্ভাবনা

৳ 340৳ 400

You Save: ৳ 60 (15%)

চীনের শিক্ষাব্যবস্থা বর্তমানে এক নবযুগ অতিক্রম করছে। নিজেদের মহান রাজনৈতিক দর্শন ও সুপ্রাচীন ইতিহাস-ঐতিহ্যকে আত্মস্থ করে চীনের শিক্ষাব্যবস্থা এক বৈশ্বিক সম্ভাবনার স্বর্ণদুয়ার উন্মোচন করেছে। শিক্ষাব্যবস্থায় যুগোপযোগী আধুনিকায়ন ও সংস্কার, চীনা ভাষা প্রশিক্ষণ ও চীনা সংস্কৃতির সম্প্রসারণ কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়ন এবং দক্ষিণ এশিয়া তথা সমগ্র বিশ্বের সাথে শিক্ষা-সংস্কৃতি ও অর্থনৈতিক সংযোগ স্থাপনের আদর্শে উদ্বুদ্ধ বর্তমান চীনের সামগ্রিক শিক্ষাব্যবস্থা।
চীনের শিক্ষার্থীরা যেমন বিশ্ব জয় করছেন, তেমনি বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীরাও চীনের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কৃতিত্বের সাথে উচ্চশিক্ষা সমাপ্ত করে চীনসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে সাফল্যের শীর্ষে আরোহণ করছেন। এই বৈশিষ্ট্যই চীনা শিক্ষাব্যবস্থাকে দিয়েছে অনন্যতা। চীনে উচ্চশিক্ষা প্রত্যাশী শিক্ষার্থীদের জন্য এ বইটি পথপ্রদর্শকের কাজ করবে বলে আমাদের বিশ্বাস।

 

Book Info
Title চীনের শিক্ষাব্যবস্থা: উচ্চশিক্ষার বৈশ্বিক সম্ভাবনা
Author ছাওইয়ানহুয়া, এনামুল হক টুটুল
Publisher আদর্শ
ISBN 978-984-92662-0-4
Edition 1st Published, 2017
Number of Pages 160
Country বাংলাদেশ
Language বাংলা

ছাওইয়ানহুয়া
জন্ম ও বেড়ে ওঠা চীনের রাজধানী বেইজিংয়ে। লেখাপড়া করেছেন ‘কমিউনিকেশন ইউনিভার্সিটি অব চায়না’র বাংলা বিভাগে ও বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে।
ঢাকায় চীনা দূতাবাসে কাজ করেছেন দু’বছর। বর্তমানে চীন আন্তর্জাতিক বেতার (সিআরআই)-র বাংলা বিভাগে উপ-পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।
ভালোবাসেন ঘুরে বেড়াতে।


এনামুল হক টুটুল
বাংলাদেশের সিরাজগঞ্জ জেলায় যমুনা নদীর তীরে এক গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন নাট্যকলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।
২০১৪ সাল থেকে বেইজিংয়ে চীন আন্তর্জাতিক বেতারের (সিআরআই)-র বাংলা বিভাগে ‘বিদেশি বিশেষজ্ঞ’ হিসেবে কাজ করছেন। পাশাপাশি ২০১৬ সাল থেকে খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করছেন ‘কমিউনিকেশন ইউনিভার্সিটি অব চায়না’র বাংলা বিভাগে। ভালোবাসেন সমুদ্র, পাহাড় আর দিগন্তবিস্তৃত সবুজ প্রকৃতি।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “চীনের শিক্ষাব্যবস্থা: উচ্চশিক্ষার বৈশ্বিক সম্ভাবনা”

Your email address will not be published.