বিটকয়েন

৳ 170৳ 200

You Save: ৳ 30 (15%)

এই মুহূর্তে গোটা পৃথিবীর সবচেয়ে আলোচিত শব্দ— বিটকয়েন। বিটকয়েন নিয়ে চারিদিকে এত কথা শোনা যাচ্ছে, এর মধ্যে কোনটি যে সঠিক কোনটি বেঠিক বলা মুশকিল।
মোস্তফা তানিম একজন খনি শ্রমিকের মতো ঘটনার খুব গভীরে গিয়েছেন। বলা চলে, বিটকয়েন ব্যাপারটির মূলে পৌঁছে গেছেন। সাত সমুদ্র মন্থন করে তুলে এনেছেন, সবচেয়ে সঠিক, খাঁটি এবং জরুরি তথ্যগুলো। বলাবাহুল্য, আংশিক কোনো তথ্য নয়, পুরো এবং হালনাগাদ তথ্য।
আমি অর্থনীতি বুঝি না। বোঝার সাহসও নেই। কিন্তু এই বইটি পড়ে তুখোড় আনন্দ পেয়েছি। মনে হচ্ছিল থ্রিলার পড়ছি। সহজ, সরল, নির্মেদ বর্ণনা— সত্যিই বিস্ময়কর। আমি এখন জোর গলায় বলতে পারব— পৃথিবীর যে অল্প কয়েকজন মানুষ বিটকয়েনের মতো জটিল ব্যাপারটি বোঝেন, আমি তাদেরই একজন। একটি ছোট্ট বই পড়ে আমি এই যোগ্যতা অর্জন করে ফেললাম।
বাংলা ভাষার ভাণ্ডার এই বইটির মাধ্যমে সমৃদ্ধ হলো।
দারুণ, দারুণ, এটা একটি অতি দারুণ ঘটনা।
আশীফ এন্তাজ রবি
লেখক, সাংবাদিক

Book Info
Title বিটকয়েন
Author মোস্তফা তানিম
Publisher আদর্শ
ISBN 978-984-9266-45-7
Edition 1st Published, 2018
Number of Pages 104
Country বাংলাদেশ
Language বাংলা

মোস্তফা তানিম তথ্যপ্রযুক্তি বিষয়ক একটি মার্কিন কোম্পানিতে ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত।
বুয়েট থেকে লেখাপড়ার পাট চুকিয়ে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি থেকে তিনি উচ্চতর ডিগ্রি নেন এবং কর্মজীবনে প্রবেশ করেন। এই করতে গিয়ে তিনি আমেরিকায় থিতু হয়েছেন।
অথচ এমনটা হবার কথা ছিল না। শখের বশে অনেকে লেখক হন— মোস্তফা তানিমের জন্য বিষয়টা ছিল অন্যরকম। কৈশোর থেকেই তিনি সিরিয়াসলি লেখালেখি শুরু করেছিলেন।
লেখালেখিটা তার দ্বিতীয় পেশা। ইদানিং তিনি আবার জোরেশোরে লিখা শুরু করেছেন। এই মেলাতেই তার দুটি বই প্রকাশিত হয়। উত্তর আমেরিকার প্রথম আলোতেও নিয়মিত লিখছেন।
বিজ্ঞান তার একটা প্রিয় বিষয়, তার লেখায় সেটার স্পষ্ট ছাপ পড়েছে। বিজ্ঞানের সাথে কলার বিরোধ— মোস্তফা তানিম অসামান্য দক্ষতায় সেই বিরোধ সামলান তো বটেই, মাঝে মাঝে দুটোকে বেশ দারুণভাবে সমন্বয় করেন। ফলে তিনি এ পর্যন্ত দারুণ চারটি সায়েন্স ফিকশান সহ নটি গ্রন্থ লিখে ফেলেছেন, যা পাঠক সমাদৃত।
https://www.facebook.com/mostafa.tanim

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “বিটকয়েন”

Your email address will not be published.