ভালোবাসার হাট-বাজার

৳ 170৳ 200

You Save: ৳ 30 (15%)

ই-কমার্স বাংলাদেশে বেশ নতুন একটি ইন্ডাস্ট্রি; তবে এটি খুব দ্রুতগতিতে বাড়ছে। এটি কেবল ঢাকার মধ্যে সীমাবদ্ধ নেই। বরং সারা দেশের সব জেলা থেকেই বিপুলসংখ্যক তরুন-তরুণী, ফেসবুক পেজ খুলে বিভিন্ন পণ্য ও সেবা বিক্রি করছেন। কিন্তু তাদের কথা এখন পর্যন্ত শিল্প-সাহিত্যে তেমনভাবে উঠে আসেনি; বরং ই-কমার্স বলতেই আমরা বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি, বড় বড় কোম্পানি ও ইন্ডাস্ট্রির লিডারদের কথা মিডিয়াতে শুধু দেখি। তাই রাহিতুল ভাইয়ের ই-কমার্স ইন্ডাস্ট্রিতে কাজ করা সাধারণ মানুষের জীবনকে এভাবে তুলে ধরা অবশ্যই সাধুবাদ পাওয়ার যোগ্য।
অনলাইনে ব্যবসা করা যে শুধু টাকাপয়সার হিসেব করা, কতগুলো অর্ডার এল, ডেলিভারি ঠিকমতো হলো কি না, এর মধ্যে সীমাবদ্ধ না থেকে এর যে মানবিক দিক আছে তা ফুটিয়ে তোলার জন্য লেখককে অবশ্যই ধন্যবাদ দিতে হবে। রাকিবের মতো হাজারো তরুণ-তরুণী এখন চাকরির চিন্তা ও চেষ্টা বাদ দিয়ে অনলাইনে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করছেন। সংগ্রাম করে রাকিবরা শুধু নিজের ভবিষ্যৎ নয়; বরং দেশের অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যের ভিত তৈরি করছে ডিজিটাল যুগে।
রাজিব আহমেদ
প্রতিষ্ঠাতা এবং সাবেক সভাপতি ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)

Book Info
Title ভালোবাসার হাট-বাজার
Publisher আদর্শ
ISBN 978-984-94696-1-2
Edition ১ম প্রকাশ ২০২০
Number of Pages 96
Country বাংলাদেশ
Language বাংলা

রাহিতুল ইসলাম

তথ্যপ্রযুক্তির ক্ষেত্রটাই আমার জগৎ। লেখালেখারি মাধ্যমে চেষ্টা করে যাচ্ছি পাঠকদের এই জগতের নানান জানা–অজানা কথা জানাতে—কখনো সংবাদপত্রে লিখে, কখনো বই লিখে। আমার চিন্তার সবটাজুড়েই আছে তথ্য ও প্রযুক্তি খাত।
বেশ কয়েক বছর ধরে দেশের একটি শীর্ষ দৈনিকে সাংবাদিকতা করছি। তথ্যপ্রযুক্তি খাতকে লেখালেখির মাধ্যমে তুলে ধরায় পেয়েছি বিভিন্ন স্বীকৃতি ও সম্মাননা। সাংবাদিকতার পাশাপাশি লেখক হিসেবে তথ্যপ্রযুক্তি খাতের সফল গল্পগুলোও তুলে ধরছি এবং উপন্যাসে রূপ দিচ্ছি। এরই মধ্যে আমার আটটি বই প্রকাশিত হয়েছে। বেশির ভাগ বই–ই লেখা তথ্যপ্রযুক্তি জগৎ ঘিরে।
আইটি সাংবাদিকতা করতে এসে দেখলাম, এই শিল্প খাত নিয়ে মানুষের মধ্যে খুব একটা সচেতনতা তৈরি হয়নি। আর তাই আমি এ বিষয় নিয়ে লিখতে শুরু করি। সাংবাদিকতার বাইরে এসে আমি এখন মৌলিক লেখার দিকে গুরুত্ব দিচ্ছি।
আমি আমার লেখার মাধ্যমে বাংলাদেশের আইসিটি ইন্ডাস্ট্রির কথা দেশ ও দেশের বাইরের মানুষদের কাছে পৌঁছে দিতে চাই। আমার সবটুকু সময়ই শুধু তথ্যপ্রযুক্তি খাতের সংবাদ সংগ্রহ ও এ ক্ষেত্রে নিত্যনতুন গল্প নিজের লেখনীতে তুলে ধরা।
বর্তমানে আমি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিকেশন অ্যাসোসিয়েট ও সহকারী বাবস্থাপক এবং দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছি। আরও জানতে: www.rahitulislam.com ঠিকানায়।
রাহিতুল ইসলাম

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “ভালোবাসার হাট-বাজার”

Your email address will not be published.