মহাবিশ্বের মহাযাত্রা

৳ 390৳ 460

You Save: ৳ 70 (15%)

আমরা কোথা থেকে এসেছি? কোথায় আছি? এবং যাচ্ছিই-বা কোথায়? জীবন ও মহাবিশ্ব কীভাবে শুরু ও বিকশিত হয়েছে? মানবসভ্যতা ও মহাবিশ্বের ভবিষ্যৎই-বা কী?
এই সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আমরা মহাবিশ্বের সব গুরুত্বপূর্ণ ঘটনা ক্রমানুসারে সাজিয়ে একটি ‘টাইমলাইন’ তৈরি করব। আমাদের টাইমলাইন শুরু হবে বিগ ব্যাংয়ের মাধ্যমে। এরপর দেখব কীভাবে অসংখ্য গ্যালাক্সি, গ্রহ-উপগ্রহের উৎপত্তি ঘটেছিল এবং কীভাবে তারাগুলো আলো দিতে শুরু করেছিল। উদঘাটন করব পৃথিবীতে জীবনের উৎপত্তির রহস্য। উন্মোচন করব প্রাচীন এককোষী জীব থেকে বহুকোষী জীবের বিবর্তনের ইতিহাস। জানব ডাইনোসরসহ পৃথিবী দাপিয়ে বেড়ানো বিশাল সব প্রাণীর কাহিনি। দেখব মানুষ নামক অতিবুদ্ধিমান প্রজাতির উৎপত্তি, ইতিহাস ও ভবিষ্যতের কথা।
তাই যোগ দিন আমাদের এই যাত্রায়। আসুন, ঘুরে আসি সময়ের মধ্য দিয়ে।

Book Info
Title মহাবিশ্বের মহাযাত্রা
Author সাফায়াত হোসেন, শাহরিয়ার হোসেন
Publisher আদর্শ
ISBN 978-984-95421-7-9
Edition ১ম প্রকাশ ২০২১
Number of Pages 248
Country বাংলাদেশ
Language বাংলা

মো. সাফায়াত হোসেন ও মো. শাহরিয়ার হোসেন দুই ভাই। বাবা মো. হোসেন শাহীদ সোহরাওয়ার্দী পেশায় ইঞ্জিনিয়ার, মা নূরমহল বেগম ও ছোট বোন ফারিয়া হোসেন। তাদের জন্ম ও বেড়ে ওঠা রাজশাহী শহরেই। দুই ভাই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল থেকে। ছোট থেকেই দুজনে বিজ্ঞানে খুবই আগ্রহী ছিলেন। তারা সব সময় বিজ্ঞানের জটিল বিষয় নিয়ে আলোচনা করতেন এবং স্বপ্ন দেখতেন বিজ্ঞান নিয়ে কিছু করার।

সাফায়াত হোসেনের জন্ম ৩ মে ১৯৯৬ সালে। তিনি স্নাতক সম্পন্ন করেছেন তড়িৎকৌশল বিভাগে বাউয়েট (বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি) থেকে। তিনি ২০১৪ সালে রুয়েটে অনুষ্ঠিত অ্যাস্ট্রোফিজিকস অলিম্পিয়াডে দ্বিতীয় স্থান অধিকার করেন। এ ছাড়া তিনি জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক এবং স্বপ্ন দেখেন একজন সফল বিজ্ঞানী হওয়ার।

শাহরিয়ার হোসেনের জন্ম ৬ জানুয়ারি ২০০২। তিনি ২০১৭ সালে বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াডের রাজশাহী অঞ্চলে প্রথম স্থান অধিকার করেন। এ ছাড়া একাধিকবার বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড, ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং কন্টেস্ট, বাংলাদেশ অ্যাস্ট্রোফিজিকস অলিম্পিয়াডের আঞ্চলিক পর্যায়ে নির্বাচিত হন। তিনি তাত্ত্বিক পদার্থবিজ্ঞান নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে ইচ্ছুক এবং স্বপ্ন দেখেন বিজ্ঞান নিয়ে বড় কিছু করার।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “মহাবিশ্বের মহাযাত্রা”

Your email address will not be published.