বিমান ওড়ার কৌশল

৳ 205৳ 240

You Save: ৳ 35 (15%)

বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে বর্তমান যুগে আধুনিক উড়োজাহাজের নির্মাণের প্রতিনিয়ত পরিবর্তন আসছে। এই পরিবর্তনের যুগে উড়োজাহাজ নির্মাণ বেশি প্রযুক্তি নির্ভরশীল এবং জটিল। অঙ্কশাস্ত্রের জটিল ও কঠিন ফর্মুলা উড়োজাহাজের ডিজাইন ও নির্মাণে প্রয়োগ করা হচ্ছে। বিমান ডিজাইন ও নির্মাণে আধুনিক কম্পিউটারনির্ভর বিভিন্ন সফটওয়্যার ব্যাপকভাবে ব্যবহার করা হয়। এমন একটি উন্নত প্রযুক্তিনির্ভর আবিষ্কারের ওপর সহজভাবে লেখা মোটেও সহজ কাজ নয়; বিশেষ করে ছোটদের জন্য, যারা অঙ্ক বোঝে না, ফর্মুলা বোঝে না; তাদের জন্য লেখা আরও বেশি কষ্টকর বিষয়। এই মহা সত্যটি মনে রেখে এই বইয়ে জটিল ধারণা, গাণিতিক হিসাব এবং কঠিন বৈজ্ঞানিক সূত্র পরিহার করা হয়েছে; যাতে করে সহজেই বিমান সম্পর্কে জানা যায়।

Book Info
Title বিমান ওড়ার কৌশল
Author ড. এম ইদ্রিস আলী
Publisher আদর্শ
ISBN 978-984-95500-3-7
Edition 1st Published, 2021
Number of Pages 128
Country বাংলাদেশ
Language বাংলা

গ্রুপ ক্যাপ্টেন ড. এম ইদ্রিস আলী, পিএসসি (অব.), জন্ম: ৩১ ডিসেম্বর ১৯৫৭, ফরিদপুর শহরতলির রঘুনন্দনপুর গ্রামের ঐতিহ্যবাহী হাজিবাড়িতে। বাবা: মরহুম মুন্সী আব্দুর রশিদ, মা: মরহুমা গুলনাহার বেগম। স্কুল: কোমরপুর আব্দুল আজিজ ইনস্টিটিউট ও ফরিদপুর জিলা স্কুল। কলেজ: ফরিদপুর রাজেন্দ্র কলেজ।
রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে গ্র্যাজুয়েশন এবং ভারতের বেঙ্গালুরুর এএফটিসি থেকে এমটেক ডিগ্রিধারী। তিনি আমেরিকার নিবাইজ থেকে মার্কেটিংয়ে এমবিএ করেন
এবং আমেরিকান ইউনিভার্সিটি আইএনসি থেকে অ্যারোনটিকসের ওপর পিএইচডি করেন। তিনি বাংলাদেশ বিমানবাহিনীর বিভিন্ন ঘাঁটিতে বিমান ও হেলিকপ্টার রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত ছিলেন। তা ছাড়া তিনি দীর্ঘদিন বিমানবাহিনী অফিসার্স ট্রেনিং ইনস্টিটিশনে প্রশিক্ষক হিসেবে কাজ করেন। বাংলাদেশ বিমানবাহিনীতে কর্মরত অবস্থায় বিমানবাহিনীপ্রধানের কমেন্ডেশন সার্টিফিকেট ও জাতিসংঘ মিশনে কর্মরত সময়ে আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স সার্টিফিকেট লাভ করেন। তিনি বর্তমানে কলেজ অব এভিয়েশন টেকনোলজির চেয়ারম্যান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত প্রফেসর।
ছাত্রজীবন থেকেই লেখালেখির অভ্যাস। ১৯৭২-৭৩ সালে ফরিদপুর জিলা স্কুলের ম্যাগাজিন সম্পাদনা করেন। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়জীবনে কবিতা, ছোটগল্প, রচনা প্রতিযোগিতায় অসংখ্য পুরস্কার লাভ করেন। তার লেখা কবিতা ও প্রবন্ধ বিভিন্ন পত্রপত্রিকায় ছাপা হয়েছে। বর্তমানে তিনি গাঙচিল সাহিত্য পরিষদ কেন্দ্রীয় কমিটির মহাসচিব ও বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ-এর উপদেষ্টা। ব্যক্তিগত জীবনে স্ত্রী ও দুই সন্তানের জনক। ‘বিমান ওড়ার কৌশল’ তার প্রকাশিত দ্বিতীয় গ্রন্থ।
প্রকাশিত গ্রন্থ:
শূন্যতাবোধের অর্চনা— কাব্যগ্রন্থ
প্রকাশের পথে:
মুক্তিযুদ্ধের গল্প

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “বিমান ওড়ার কৌশল”

Your email address will not be published.