ক্যারিয়ার ইন আইটি

৳ 290৳ 340

You Save: ৳ 50 (15%)

আইটিতে (ইনফরমেশন টেকনোলজি) ক্যারিয়ার গড়তে আগ্রহীদের সহায়তা করার জন্য এ বইটি লেখা হয়েছে।
আইটিতে ক্যারিয়ার গড়ার জন্য আপনাকে বেসিক ট্র্যাবলসুটিং/ট্রাবলশুটিং নেটওয়ার্কিং, সার্ভার ম্যানেজমেন্ট, সিকিউরিটি বিষয়ে জানতে হবে।

এখন কথা হচ্ছে বেসিক ট্রাবলসুটিং বলতে কী বোঝানো হচ্ছে, বেসিক ট্রাবলসুটিং বলতে বোঝানো হচ্ছে, এই ধরুন উইন্ডোজ ইনস্টল করা, পিসিতে লগইন করার সময় কোন ধরনের ইরর আসলে সেই ইররটি সমাধন করা। আমরা বেসিক ট্রাবলসুটিং সেকশনে ট্রাবলসুটিংগুলো নিয়ে আলোচনা করেছি।

পাশাপাশি বেসিক নেটওয়ার্কিং বলতে বোঝানো হচ্ছে, নেটওয়ার্ক কেব্‌লের সঙ্গে কানেক্টর সংযোগ থেকে শুরু করে কীভাবে একটি রাউটার কনফিগার করব, সঙ্গে প্রিন্টর শেয়ার, ওয়্যারলেস কনফিগার করা।
সার্ভার ম্যানেজমেন্ট বলতে বোঝায়, আপনার নেটওয়ার্কে যে পিসিগুলো রয়েছে, সেই পিসিগুলো সার্ভার দিয়ে কীভাবে ম্যানেজ করা। ধরুন আপনার নেটওয়ার্কের পিসিগুলোর ইউএসবি যদি এনাবল/অ্যানাবল থাকে থাহলে কোনো একটি পিসিতে পেনড্রাইভের মাধ্যমে ভাইরাস আসে তাহলে নেটওয়ার্কের সব পিসিতে আক্রমণ করবে, তাই আপনি চাইলে সার্ভারের মাধ্যমে সব পিসির ইউএসবি অ্যাকসেস/অ্যাক্সেস বন্ধ করে দিতে পারেন। পাশাপাশি ধরুন, কোনো একটি ফাইল সব ইজজারের ডাউনলোড করা প্রয়োজন। সে ক্ষেত্রে সবাই যদি ডাউনলোড করে তাহলে বেশি ব্যান্ডউইডথ প্রয়োজন হবে। সে ক্ষেত্রে আপনি একটি এফটিপি সার্ভার তৈরি করে, সেই সার্ভারে ফাইলটি ডাউনলোড করে রেখে দিলে সবাই তখন এই সার্ভার থেকে সহজেই কপি করে নিতে পারবে।

সবশেষে সিকিউরিটি কনফার্ম বলতে বোঝায় সব ইউজারের মধ্যে সিকিউরিটি সচেতনতা তৈরি করা। পাশাপাশি হ্যাকারের হাত থেকে সব পিসি ও সার্ভারকে রক্ষা করা। এই বইয়ে প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। পাশাপাশি আইটি জব ইন্টারভিউয়ে সাধারণত যে ধরনের প্রশ্ন করার হয় সেগুলোর প্রশ্ন এবং উত্তর দেওয়া হয়েছে।

Book Info
Title ক্যারিয়ার ইন আইটি
Author তিতাস সরকার
Publisher আদর্শ
ISBN 978-984-95500-4-4
Edition ১ম প্রকাশ ২০২১
Number of Pages 176
Country বাংলাদেশ
Language বাংলা

তিতাস সরকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইনফরমেশন টেকনোলজিতে মাস্টার্স করেছেন এবং মাইক্রোটিক কোম্পানিতে এমটিসিএনএ ও এমটিসিআরই পরীক্ষা দিয়ে মাইক্রোটিক সার্টিফাইড ট্রেইনার হয়েছেন। বর্তমানে তিনি ইনোসিস সলিউশনস/সল্যুশন নামে একটি কোম্পানিতে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি টিসফট আইটিতে শিক্ষকতা করছেন। ছোটবেলা থেকেই ইনফরমেশন টেকনোলজি সম্পর্কে জানতে এবং জানাতে আগ্রহী। তিনি শুরুটা করেছিলেন বিভিন্ন অনলাইন টেকনোলজি সাইটে (যেমন শিক্ষক.কম, টেকটিউনস.কম) লেখালেখি দিয়ে। বতমার্নে তিনি ইউটিউবে বিভিন্ন আইটি কোর্সের ভিডিও টিউটোরিয়াল তৈরি করে পাবলিশ করেন। ইউটিউবে তিনি প্রতিটি কোর্সের ভিডিও তৈরি করে প্লে-লিস্ট তৈরি করে রেখেছেন। ফলে তিতাস সরকারের চ্যানেলে প্রতিটি কোর্সের ভিডিও টিউটোরিয়াল একসঙ্গে পাওয়া যাচ্ছে। ভবিষ্যতে মাতৃভাষায় আরও টেকনোলজি বিষয়ে বই তৈরি করার ইচ্ছা রয়েছে।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “ক্যারিয়ার ইন আইটি”

Your email address will not be published.