কলনবিলাস ২

৳ 340৳ 400

You Save: ৳ 60 (15%)

আমি এ বইটি লিখছি আর বলছি, ‘এসো, কলনবিলাস পড়ো, দেখো ক্যালকুলাস অসাধারণ একটা জিনিস, এটা জাদুর মতো কোনো কিছুর ভাঙা-গড়ার হার বের করতে পারে আবার কোনো কিছুর অসংখ্য ভাঙা টুকরো জোড়া লাগিয়ে মোটামুটি আগের অনুরূপ অবস্থায় ফেরত দিতে পারে।’ অথচ এমন একদল আছে যারা বলবে, ‘বিশ্বাস করতে পারলাম না। ক্যালকুলাস হলো গণিতের সবচেয়ে কঠিন বিষয়, পরীক্ষায় এ নিয়ে প্রশ্ন না এলে পড়তামই না।’ এই যে পরীক্ষায় নম্বর পাওয়ার জন্য পড়া একটি দল, এই দলে বাংলাদেশের অধিকাংশ ছাত্রছাত্রী। এই দলের ছাত্রছাত্রীরা একদিন পরীক্ষায় অনেক নম্বর পেয়ে ডাক্তার, ইঞ্জিনিয়ার, আমলা হবে। তারা আমাদের দেশের ও জাতির উপকারে আসবে।
কিন্তু এই দলের পাশাপাশি খুব কমসংখ্যক হলেও চিন্তাশীল মানুষ আমাদের দরকার যারা গণিত-বিজ্ঞানের প্রতি ভালোবাসা থেকে পড়ে, নিজের আগ্রহ থেকে পড়ে, উপভোগ করার জন্য পড়ে। এই মানুষগুলো তাদের মুক্তচিন্তার মাধ্যমে প্রকৃতির দুর্জ্ঞেয় সব রহস্যকে ভেদ করবে। এই বইটা তাদের জন্যই।
তাহলে চলো, ক্যালকুলাসকে উপভোগ করা যাক।

Book Info
Title কলনবিলাস ২
Author মোহাম্মাদ জিশান
Publisher আদর্শ
ISBN 978-984-95580-0-2
Edition ১ম প্রকাশ ২০২১
Number of Pages 208
Country বাংলাদেশ
Language বাংলা

মোহাম্মাদ জিশান, জন্ম তার ২০০২ সালের ৬ জানুয়ারি, নাটোরের সিংড়া উপজেলার এক গ্রামাঞ্চলে। অনেক ছোট থেকেই গণিত ও বিজ্ঞানের প্রতি গভীর অনুরাগী। মাধ্যমিক থেকেই গণিত আর বিজ্ঞানের বিষয়গুলো ব্যবহারিক না হলেও তাত্ত্বিকভাবে প্রমাণ সব পড়াশোনা করা, মুক্তচিন্তার মধ্য দিয়ে বিজ্ঞানের বিষয়গুলো অনুভব করা তার প্রিয় কাজ। দশম শ্রেণিতে পড়া অবস্থায় বিখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের জগদ্বিখ্যাত তত্ত্ব ‘বিশেষ আপেক্ষিকতা’র সঙ্গে পরিচয় হয়। সেই থেকে ক্যালকুলাস যেন লেখকের জীবনসঙ্গী।
লেখক অত্যন্ত আবেগপ্রবণ মানুষ। সারাক্ষণ রোমাঞ্চ খুঁজে বেড়ানো তার নেশা।
সিংড়ার বিয়াম ল্যাবরেটরি স্কুল ও কলেজ থেকে মাধ্যমিক শেষ করার পর সিংড়া দমদমা পাইলট স্কুল ও কলেজে মাত্র একাদশ শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় তার প্রথম বই ‘আপেক্ষিকতার বিশেষ তত্ত্ব’ প্রকাশিত হয় ২০২০ সালে।
ফেসবুকে বিভিন্ন বিজ্ঞান গ্রুপে ক্যালকুলাস নিয়ে লেখালেখি। এরপর পাঠকদের জোরাজুরিতে তার দ্বিতীয় বই ‘কলনবিলাস’ রচনা করে বসেন মাত্র দ্বাদশ শ্রেণিতে থাকা অবস্থায়। কলনবিলাস বইটিকে লেখক নিজের ‘ড্রিম প্রজেক্ট’ বলতে ভালোবাসেন।
অত্যন্ত সহজ-সরল লেখক কঠিন মানবজীবনের মারপ্যাঁচ খুব কমই বোঝেন। এত কঠিন মারপ্যাঁচ বোঝার থেকে গণিত আর বিজ্ঞান অনুধাবনের মাধ্যমে প্রকৃতির রহস্যভেদ করার চেষ্টায় লিপ্ত হওয়া শ্রেয় বলে মনে করেন তিনি। বর্তমানে তিনি নিজের লক্ষ্যে পৌঁছাতে সচেষ্ট আছেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “কলনবিলাস ২”

Your email address will not be published.