পরদেশি কবিতা

৳ 238৳ 280

You Save: ৳ 42 (15%)

অনূদিত কবিতাগুলোর সম্ভাবনা অনেক দিক থেকে পরীক্ষা করা হয়েছে, এগুলো কালজয়ী সাহিত্যের অংশ। তিন মহাদেশের কবিতাই এই সংকলনে মূদ্রিত হয়েছে, কোনো কোনো কবিতা এক হাজার বছর ধরে বিশ্ব-সাহিত্যের পাঠের তালিকায় যুক্ত হয়ে আছে। কিছু কবিতার অনুবাদ আগেও বাংলা ভাষায় অন্তর্ভুক্ত হয়েছে হয়তো; কিন্তু অন্য কোনো অনুবাদের সঙ্গে এর সম্পর্ক বিরল। অধিকাংশ কবিতাই বাংলা ভাষার নিজস্ব ছন্দ ও অনুবাদকের বাচনশৈলীর সঙ্গে যুক্ত। কবিতাগুলো মূলের সর্বাধিক নিকটতর হয়েও অনুবাদের দাসত্ব থেকে মুক্ত। পাশ্চাত্যের কবিতার পাশাপাশি ক্ল্যাসিক যুগের প্রাচ্যের কবিতার সংখ্যাও কম নয়। চীনা ভাষার কবিতা, সন্ত কবীরের দোঁহা, ওয়েস্ট ল্যান্ড আলাদা বই হতে পারত। এই বইয়ের কবিতাগুলো তার নিজস্ব গুণে বিবর্তন ও রূপান্তরের মধ্য দিয়ে বাংলা কাব্যপাঠকের হৃদয় স্পর্শ করতে পারবে বলে মনে হয়

Book Info
Title পরদেশি কবিতা
Author মজিদ মাহমুদ
Publisher আদর্শ
ISBN 978-984-95580-1-9
Edition ১ম প্রকাশ ২০২১
Number of Pages 128
Country বাংলাদেশ
Language বাংলা

মজিদ মাহমুদ কবি-জীবনের শুরুতে ‘মাহফুজামঙ্গল’ (১৯৮৯) কাব্যগ্রন্থ রচনা করে বাংলা সাহিত্যে আসন করে নিয়েছেন। সময়ের প্রেক্ষাপটে এটি এখন মিথ। প্রবন্ধ-গবেষণার ক্ষেত্রেও তাঁর স্বাতন্ত্র্য দৃষ্টিভঙ্গির স্বাক্ষর রয়েছে। তাঁর কবিতা ও প্রবন্ধের ভাষায় সহজ-সাবলীলতার আড়ালেও লুকিয়ে থাকে সমাজে বিদ্যমান গল্পের উপাদান। সমাজ, রাজনীতি, ধর্ম দর্শনের সংশ্লেষে গঠিত জটিল মানব প্রকৃতি এক অনন্য চিন্তাশীলতায় তিনি প্রকাশ করেন। গল্প দিয়ে তাঁর শুরু, ১৯৮৬ সালে ‘মাকড়সা ও রজনীগন্ধা’ প্রকাশের প্রায় তিরিশ বছর পরে তাঁর দ্বিতীয় গল্পগ্রন্থ ‘সম্পর্ক’ প্রকাশিত হয়। দৈনিক পত্রিকার ঈদসংখ্যায় বিভিন্ন সময় প্রকাশিত হলেও ‘মেমোরিয়াল ক্লাব’ (২০২০) তাঁর প্রথম উপন্যাস। নজরুল জীবনভিত্তিক ধারাবাহিক উপন্যাস ‘তুমি শুনিতে চেয়ো না’ পাঠকমহলে ব্যাপকভাবে প্রশংসিত। অনুবাদকর্মেও তাঁর আগ্রহ রয়েছে, কবিতা ছাড়াও তিনি বেশ কিছু গল্প-উপন্যাস অনুবাদ করেছেন। এযাবৎ তাঁর গ্রন্থসংখ্যা ৫০।
তাঁর উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘মাহফুজামঙ্গল’, ‘বল-উপাখ্যান, ‘আপেল কাহিনি’ ‘সিংহ ও গর্দভের কবিতা’ ‘ষটকগুচ্ছ’, ‘সাহিত্যচিন্তা ও বিকল্প ভাবনা’, ‘ক্ষণচিন্তা’, ‘সাহিত্যে মহামারি ও অন্যান্য প্রসঙ্গ’ ইত্যাদি। তিনি ১৯৬৬ সালে পাবনা জেলার চর গড়গড়ি গ্রামে কেরামত আলী বিশ্বাস ও সানোয়ারা বেগমের ঘরে জন্মগ্রহণ করেন। মজিদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতকোত্তর। লেখালেখি ছাড়াও সাংবাদিকতা, শিক্ষকতা ও সমাজসেবার সঙ্গে তিনি জড়িত।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “পরদেশি কবিতা”

Your email address will not be published.