সহজ হিসাববিজ্ঞান

৳ 187৳ 220

You Save: ৳ 33 (15%)

ব্যবসায় শিক্ষায় পড়তে গেলেই যে বিষয়টা আবশ্যিকভাবে চলে আসে সেটা হচ্ছে হিসাব বিজ্ঞান। যেহেতু ব্যবসায় চালাতে গেলে অর্থনৈতিক হিসাব-নিকাশে স্বচ্ছতা ও জবাবদিহির প্রশ্ন থেকে যায়, তাই হিসাব বিজ্ঞানীদের ছাড়া সব ধরনের ব্যবসায়ই আসলে অচল। অন্যভাবে বলা যায় যে ব্যবসায়ের অর্থনৈতিক কার্যক্রমকে যে ভাষায় বিভিন্ন পক্ষের কাছে উপস্থাপন করা হয়, সেই ভাষাটির নাম হচ্ছে হিসাব বিজ্ঞান।
মুশকিলটা হলো হিসাব বিজ্ঞান যেহেতু একটা মোটা দাগের ভারী বিষয়, সবার মাথায় খুব সহজেই হিসাব বিজ্ঞানের রসটা খেলা করে না। তাই অনেকেই হিসাব বিজ্ঞানের ওপর দারুণ দারুণ ক্যারিয়ার গড়ার সুযোগ থাকা সত্ত্বেও হিসাব বিজ্ঞান নিয়ে খুব বেশি আশাবাদী হয় না। ফলে অনেকেই শুধ পাস করার চিন্তা মাথায় নিয়ে হিসাব বিজ্ঞান কোর্সটি শেষ করে কোনোমতে বেঁচে যেতে চায়।
এই বইটিতে গল্পে গল্পে সহজভাবে হিসাব বিজ্ঞানের আবশ্যকীয় কিছু বিষয় তুলে ধরা হয়েছে। যেসব ছাত্রছাত্রী হিসাব বিজ্ঞান নিয়ে কষ্টে আছে, তাদের ভেতর এ বিষয়ে আগ্রহ তৈরি করার জন্যই এই বইটি লেখা হয়েছে। আগ্রহের জায়গাটা একবার তৈরি করা গেলে বাকি বিষয়টুকু যেকোনো একাডেমিক বই থেকেই জেনে নিতে পারবে শিক্ষার্থীরা।
আনন্দের বিষয় হচ্ছে, এটাই হিসাব বিজ্ঞানের ওপর প্রথম গ্রন্থ, যেটাকে হিসাব বিজ্ঞানের ওপর গল্পের বই বললেও খুব বেশি বলা হবে না। তাই হিসাব বিজ্ঞানের বই মনে না করে, গল্পের বই মনে করে পড়লেও বইটি পাঠকদের উপকারে আসবে।

Book Info
Title সহজ হিসাববিজ্ঞান
Author মঈন রেজা নাদিম
Publisher আদর্শ
ISBN 978-984-95580-8-8
Edition ১ম প্রকাশ ২০২১
Number of Pages 80
Country বাংলাদেশ
Language বাংলা

পুরো নাম মোহাম্মদ মঈন উদ্দিন রেজা (নাদিম)। সবার কাছে পরিচিত নাদিম নামে। জন্ম ১৯৮৯ সালের ১৭ ডিসেম্বর ঢাকার সবচেয়ে কাছের মফস্বল শহর বংশী নদী বিস্তৃত সাভার পৌর এলাকায়। বাবা মরহুম মো. আব্দুস সালাম ও মা মরহুমা মনোয়ারা বেগম। চার ভাই ও পাঁচ বোনের মধ্যে সবচেয়ে ছোট সন্তান নাদিম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ থেকে ২০০৭ সালে মাধ্যমিক পাস করেন। ঢাকা সিটি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় মেধার স্বাক্ষর রেখে ২০০৯-১০ সেশনে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে। লেখাপড়ায় অসাধারণ ফলাফলের স্বীকৃতিস্বরূপ ডিনস অ্যাওয়ার্ডসহ ২০১৩ সালে বিবিএ এবং একই বিভাগ থেকে ২০১৪ সালে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ইউনিভার্সিটি অব ঢাকা অ্যাকাউন্টিং ফোরামের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন ছাত্র অবস্থায়।
২০১৫ সাল থেকে বাংলাদেশের প্রথম সারির পাবলিক বিশ্ববিদ্যালয় ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)’-তে একজন শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি বিইউপিতে সহকারী অধ্যাপক হিসেবে কাজ করছেন। একাডেমিক দায়িত্বের পাশাপাশি নাদিম বিইউপিতে ছাত্রছাত্রীদের বিভিন্ন ক্লাবের মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে তার বেশ কয়েকটি মৌলিক গবেষণার কাজ। ২০১৯ সালের অমর একুশে বই মেলায় নাদিমের প্রথম কাব্যগ্রন্থ ‘শহরের গল্পে জোনাকির কবিতা’ প্রকাশিত হয়।
লেখকের সহধর্মিণী তাহমিনা আক্তার পেশায় একজন কূটনীতিক। বর্তমানে তিনি বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সহকারী সচিব হিসেবে কর্মরত আছেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “সহজ হিসাববিজ্ঞান”

Your email address will not be published.