শূন্য দিয়ে ভাগ করলে কী হয়?

৳ 272৳ 320

You Save: ৳ 48 (15%)

এই বইটা কী? এককথায় বললে, এই বইটা হলো প্রশ্নোত্তরের একটা বই। এতে কিছু প্রশ্ন আছে। আর আছে সেই প্রশ্নগুলোর উত্তর। আমরা বেশ কিছুদিন ধরেই ভাবছিলাম এমন কিছু একটা লিখব, যেটাতে মানুষের মনে থাকা গণিতবিষয়ক সবচেয়ে কমন প্রশ্নগুলোর উত্তর থাকবে। সেই ভাবনার ফলই হলো এই বইটা।

এ রকম একটা বই লেখার জন্য প্রথমেই যেটা লাগে, সেটা হলো প্রশ্ন। অনেক অনেক প্রশ্ন! তাই প্রশ্ন জোগাড় করার জন্য আমরা সাহায্য নিয়েছি গুগল ফর্মের। একটা পাবলিক গুগল ফর্ম দিয়ে আমরা সবাইকে বলেছি তাদের প্রশ্নগুলো জমা দিতে। আমাদের কাছে শেষ পর্যন্ত জমা পড়েছে মোট দুই শর মতো প্রশ্ন। সেই প্রশ্নগুলো নিয়েই হয়েছে বইটা।

‘শূন্য দিয়ে ভাগ করলে কী হয়?’, ‘1 কেন মৌলিক সংখ্যা না?’, ‘0⁰-এর মান কত?’— এ সব প্রশ্নের উত্তর আছে বইটাতে। আরও আছে বেশ অদ্ভুত কিছু প্রশ্নের উত্তর। যেমন ‘কোনো ফাংশনের ইনভার্স বের করার সাথে কম্পিউটারের অক্ষমতার সম্পর্ক কী?’ কিংবা ‘পাইয়ের অঙ্কগুলোর মধ্যে বিশ্বের সব প্রশ্নের উত্তর লুকিয়ে আছে কি না?’। বইটির জন্য আমরা যেসব প্রশ্ন মানুষের কাছ থেকে পেয়েছি, তার প্রায় প্রত্যেকটাই চমৎকার!

আমরা আশা করি, বইটি লিখতে গিয়ে আমরা যে পরিমাণ আনন্দ পেয়েছি, পাঠকরাও পড়ার সময় কম করে হলেও ততখানিই আনন্দ পাবেন।

— অতনু, মুরসালিন, রাহুল আর জাওয়াদ

Book Info
Title শূন্য দিয়ে ভাগ করলে কী হয়?
Author আহমেদ জাওয়াদ চৌধুরী, রাহুল সাহা, অতনু রায় চৌধুরী, মুরসালিন হাবিব
Publisher আদর্শ
ISBN 978-984-95648-1-2
Edition ১ম প্রকাশ ২০২১
Number of Pages 168
Country বাংলাদেশ
Language বাংলা

আহমেদ জাওয়াদ চৌধুরী আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণপদকজয়ী প্রথম বাংলাদেশি। জন্ম ১৩ ফেব্রুয়ারি, ২০০০, চট্টগ্রামে। মা সৈয়দা ফারজানা খানম, বাবা আহমাদ আবু জায়েদ চৌধুরী। ছোটবেলায় সব বিষয়ে জানতে আগ্রহী ছিলেন, কিন্তু গণিত অলিম্পিয়াডে ২০১১ সালে প্রাইমারি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অব দ্য চ্যাম্পিয়ন হওয়ার পর তার আগ্রহ বেড়ে যায় গণিতের প্রতি। দীর্ঘদিন ধরে চট্টগ্রাম ম্যাথ সার্কেল এবং অন্যান্য ক্যাম্পের মাধ্যমে তার গণিতের প্রতি ভালোবাসা অন্যদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন। তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) অধ্যয়নরত।


রাহুল সাহার জন্ম চট্টগ্রামে কিন্তু তার ছোটবেলা কেটেছে ঢাকায়। ২০১৭ সালে তিনি আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন এবং একটা ব্রোঞ্জ পদকও অর্জন করেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটিতে কম্পিউটারবিজ্ঞান আর গণিত নিয়ে পড়াশোনা করছেন। অবসর সময়ে ম্যাজিক দেখাতে পছন্দ করেন।


চট্টগ্রামে জন্ম নেওয়া অতনু রায় চৌধুরী ছোটবেলা থেকেই বেশ ক্রীড়ানুরাগী ছিলেন। ক্রিকেট থেকেই মূলত গণিত এবং পরিসংখ্যানে তার আগ্রহ সৃষ্টি হয়। এই আগ্রহের বশেই ২০১৩ সালে প্রথমবারের মতো অংশগ্রহণ করেন গণিত অলিম্পিয়াডে। ২০১৯ সালের এশিয়ান প্যাসিফিক ম্যাথমেটিকস অলিম্পিয়াডে অংশগ্রহণ করে অর্জন করেন ব্রোঞ্জ পদক। বর্তমানে অধ্যয়নরত আছেন ব্র্যাক ইউনিভার্সিটিতে, পড়ছেন পছন্দের বিষয় গণিত নিয়েই।


মুরসালিন হাবিবের গণিতের প্রতি আগ্রহের সূচনা হয় স্কুলের লাইব্রেরিতে একটা বই খুঁজে পাওয়ার মাধ্যমে। বইটি থেকে তিনি বুঝতে পারেন যে পাঠ্যবইয়ের গণিতের বাইরেও শেখার অনেক কিছু আছে। আর তখন থেকেই শুরু হয় তার পাঠ্যবইয়ের বাইরের গণিত শেখার যাত্রা। গণিতের প্রতি ভালোবাসা থেকেই কাজ করছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাথে। পড়াশোনা করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগে।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “শূন্য দিয়ে ভাগ করলে কী হয়?”

Your email address will not be published.