কিশোর কবিতা

৳ 255৳ 300

You Save: ৳ 45 (15%)

শামসুর রাহমান শিশু-কিশোর সাহিত্যে এক নতুনমাত্রা যুক্ত করেছেন। দেশপ্রেম ও মানবিক মূল্যবোধ জাগাতে কবির ছড়া-কবিতা ব্যাপক শিক্ষণীয় এবং নান্দনিক উপস্থাপনাও বটে; যা আধুনিক বাংলা শিশুসাহিত্যকে করেছে বর্ণিল এবং উপভোগ্য।
এই জনপদের মানুষ, প্রকৃতি ও সংস্কৃতির আচার-রীতি কবি শামসুর রাহমানের আরাধনা। ফুল-পাখি-পতঙ্গ, প্রাণী, গুল্মলতা, বৃক্ষ, নদী, প্রান্তর, ফসলের খেত, গান, চাঁদ, সূর্য, তারা এসবের মধ্য দিয়ে বাংলাদেশকে চিনিয়েছেন কবি। আর এই ছন্দময় কবিতার পঙ্‌ক্তি দিয়ে তৈরি করেছেন সৌন্দর্যবোধ তথা জীবনবোধ। এই জীবনবোধের নাম দেশাত্মবোধ। মহান মুক্তিযুদ্ধ আমাদের অহংকার। এই অহংকারের চেতনা নিয়ে কবি শামসুর রাহমান আমাদের সাহিত্যে চির অমর হয়ে থাকবেন।
কবি শামসুর রাহমানের হাত ধরে আমাদের শিশুসাহিত্য হয়েছে বর্ণিল এবং সমৃদ্ধ। তিনি স্পর্শ করতে পেরেছিলেন ছোটদের মনোজগৎ। ছোটদের জন্য যা লিখেছেন, তা-ই ছবি হয়ে উঠেছে। চিত্রশিল্পী ছবি আঁকেন রং-তুলি দিয়ে আর কবি শামসুর রাহমান ছবি আঁকেন ছড়ার ছন্দ ও শব্দ দিয়ে।

Book Info
Title কিশোর কবিতা
Author শামসুর রাহমান
Publisher রূপসী বাংলা
ISBN 978-984-95713-5-3
Edition 1st Published, 2021
Number of Pages 152
Country বাংলাদেশ
Language বাংলা

শামসুর রাহমানের জন্ম ১৯২৯ সালের ২৩ অক্টোবর, ঢাকার মাহুতটুলিতে। বাবা মুখলেসুর রহমান চৌধুরী ও মা আমেনা বেগম।
জীবদ্দশাতেই তিনি বাংলাদেশের প্রধান কবি হিসেবে মর্যাদা পেয়েছিলেন। বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের ওপর লিখিত তার দুটি কবিতা খুবই জনপ্রিয়। কবিতার পাশাপাশি তিনি গল্প, উপন্যাস, প্রবন্ধ, কলাম, স্মৃতিকথাও লিখেছেন। তার প্রকাশিত ৬৬টি কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ১৪টি ছড়াগ্রন্থ। ছোটদের জন্য চমৎকার সব ছড়া লিখেছেন তিনি। ছড়াগ্রন্থগুলো হলো: এলাটিং বেলাটিং, ধান ভানলে কুঁড়ো দেবো, গোলাপ ফোটে খুকির হাতে, রঙধনুর সাঁকো, লাল ফুলকির ছড়া, আগুনের ফুলকি ছোটে, নয়নার জন্যে, ইচ্ছে হলো যাই ছুটে যাই, তারার দোলনায় দীপিতা, সবার চোখে স্বপ্ন, চাঁদ জেগেছে সবার চোখে, আমের কুঁড়ি জামের কুঁড়ি, হীরার পাখির গান ও গোছানো বাগান।
তার অধিকাংশ ছড়ার মধ্যেই ফুটে উঠেছে শিশুদের প্রতি অপরিসীম ভালোবাসা। তার ছড়ায় আছে ছোটদের মনভোলানোর রূপকথার কাহিনি, আছে স্বপ্নরাজ্যের হাতছানি।
তিনি বাংলা একাডেমি পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কারসহ দেশের প্রায় সব গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কার ও পদক পেয়েছেন। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কবিকে সম্মানসূচক ডি. লিট উপাধিতে ভূষিত করে।
২০০৬ সালের ১৭ আগস্ট, ৭৬ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “কিশোর কবিতা”

Your email address will not be published.