কবিতা সংগ্রহ

৳ 255৳ 300

You Save: ৳ 45 (15%)

‘কিশোর কবি’ সুকান্তকে বলা হয় গণমানুষের কবি। অসহায়-নিপীড়িত-সর্বহারা মানুষের সুখ-দুঃখ তাঁর কবিতার প্রধান বিষয়। অবহেলিত মানুষের অধিকার আদায়ের স্বার্থে ধনী মহাজন, অত্যাচারী প্রভুদের বিরুদ্ধে নজরুলের মতো সুকান্তও ছিলেন সক্রিয়। যাবতীয় শোষণ-বঞ্চনার বিপক্ষে সুকান্তের ছিল দৃঢ় অবস্থান। তিনি তাঁর কবিতার নিপুণ কর্মে দূর করতে চেয়েছেন শ্রেণিবৈষম্য।
সুকান্তের কবিতা বিষয়-বৈচিত্র্য ও শৈল্পিক দক্ষতায় অনন্য। সাধারণ সব বস্তুকেও সুকান্ত কবিতার বিষয় করেছেন। বাড়ির রেলিং ভাঙা সিঁড়ি উঠে এসেছে তাঁর কবিতায়। আসেনি কোনটি? ক্ষুধা, দারিদ্র্য থেকে পুঁজিবাদ, এসেছে তারুণ্য, কৈশোর, মার্ক্সবাদ থেকে বিপ্লব, স্বপ্ন। অধিকার-অনাচার সবই।
খেটে-খাওয়া মেহনতি মানুষই সুকান্তর কবিতার মৌলিক উপাদান। অবহেলিত মানুষের অধিকার আদায়ের স্বার্থে ধনী মহাজন, অত্যাচারী প্রভুদের ও যাবতীয় শোষণ-বঞ্চনার বিপক্ষে সুকান্তর ছিল দৃঢ় অবস্থান। দূর করতে চেয়েছেন শ্রেণিবৈষম্য। উদ্যোগ, অনুভব, লেনিন, রবীন্দ্রনাথের প্রতি, ছাড়পত্র, জনরব প্রভৃতি কবিতায় তার নিদর্শন পাওয়া যায়।

Book Info
Title কবিতা সংগ্রহ
Author সুকান্ত ভট্টাচার্য
Publisher আদর্শ
ISBN 978-984-95713-9-1
Edition 1st Published, 2021
Number of Pages 200
Country বাংলাদেশ
Language বাংলা

 

সুকান্ত ভট্টাচার্য ১৯২৬ সালের ১৫ আগস্ট কলকাতার তার মায়ের বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস গোপালগঞ্জের কোটালিপাড়ায়। পিতা নিবারণ ভট্টাচার্য, মা সুনীতি দেবী।
নিম্নমধ্যবিত্ত পরিবারের এই সন্তান অল্প বয়সেই শোষিত-নিপীড়িত মানুষের মুক্তির আন্দোলনে নিজেকে সম্পৃক্ত করে তোলেন। বঞ্চনাকাতর মানুষের জীবন-যন্ত্রণার চিত্র যেমন তার কবিতায় অঙ্কিত হয়েছে, তেমনি প্রতিবাদ ও বিদ্রোহের সুর উচ্চারিত হয়েছে। তিনি সেকালের দৈনিক পত্রিকা ‘স্বাধীনতার কিশোর সভা’ অংশের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। আমৃত্যু তিনি এ দায়িত্ব পালন করেন।
আট-নয় বছর বয়স থেকেই সুকান্ত লিখতে শুরু করেন। স্কুলের হাতে লেখা পত্রিকা ‘সঞ্চয়’-এ একটি ছোট্ট হাসির গল্প দিয়ে লেখালেখিতে আত্মপ্রকাশ করেন। কিছুদিন পরে ‘শিখা’ কাগজে ছাপা হয় তার লেখা। তার রচনাবলির মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো: ছাড়পত্র, পূর্বাভাস, মিঠেকড়া, অভিযান, ঘুম নেই, হরতাল, গীতিগুচ্ছ প্রভৃতি।
সুকান্ত ভট্টাচার্য ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে যক্ষ্মায় আক্রান্ত হয়ে কলকাতায় মৃত্যুবরণ করেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “কবিতা সংগ্রহ”

Your email address will not be published.