ডমরু-চরিত

৳ 255৳ 300

You Save: ৳ 45 (15%)

অত্যন্ত হাস্যরসিক চরিত্র ডমরুধর। ডমরুধরের নানান কীর্তি, অ্যাডভেঞ্চার, রূপকথা, রম্য এবং সামাজিক বিভিন্ন কাহিনি নিয়েই ডমরু-চরিত। প্রথম জীবনে বেশ দরিদ্র ছিল ডমরুধর, তারপর বুদ্ধি খাটিয়ে কীভাবে ধনার্জন করেছে, দুর্গোৎসবের সময় তার ঠাকুর দালানে বসে সেইসব গল্প করে বন্ধুদের সঙ্গে। সবাই আজগুবি গল্প বলে টিপ্পনী কাটে কিন্তু ডমরুধর দমে যাওয়ার পাত্র নয়। তার গল্পে কখনো সে যমালয়ে ভ্রমন করেছে, কখনো আবার কার্তিক বহনে চড়ে ত্রিভুবন দর্শন করেছে। এ ছাড়াও ভণ্ড সাধু, ভালোমানুষ ভূত, বোগদাদি জ্বিন, সুন্দরবনের বাঘ ইত্যাদির গল্প চলে আসে তার আড্ডায়।
ডমরু-চরিত-এর আনন্দময় পাঠ শিশু-কিশোরদের কল্পনার দুনিয়াকে সমৃদ্ধ করে আসছে প্রায় এক শ বছর ধরে। পাঠ্যবইয়ের পাশাপাশি বাংলা সাহিত্যের কালজয়ী এ রম্য রচনা নতুন প্রজন্মের জন্য অবশ্য পাঠ্য।

Book Info
Title ডমরু-চরিত
Author ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়
Publisher রূপসী বাংলা
ISBN 978-984-95741-8-7
Edition 1st Published, 2021
Number of Pages 160
Country বাংলাদেশ
Language বাংলা

ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় বাংলা সাহিত্যের ইতিহাসে ব্যঙ্গকৌতুক রসের স্রষ্টা হিসেবে বিশেষভাবে পরিচিত। তিনি বাংলা সাহিত্যে এক নতুন রকমের উদ্ভট হাস্যরসের প্রবর্তন করেছিলেন। ১৮৪৭ সালের ২২ জুলাই তিনি জন্মগ্রহণ করেন।
ত্রৈলোক্যনাথের কর্মজীবনের সূচনা ঘটে স্কুল শিক্ষকতার মাধ্যমে। পরবর্তীকালে বিভিন্ন ধরনের পেশায় নিযুক্ত হন। সংসারের অসচ্ছল অবস্থার জন্য ১৮৬৫ সালে বাড়ি থেকে বের হয়ে পড়েন এবং রোজগারের জন্য নানা দেশ ভ্রমণ করেন। মাতৃভাষা বাংলা ছাড়াও তিনি ফারসি, ওড়িয়া ইত্যাদি কয়েকটি ভাষায় দক্ষতা অর্জন করেছিলেন।
তার বইগুলোর মধ্যে কঙ্কাবতী, ভূত ও মানুষ, ফোকলা দিগম্বর, ডমরুচরিত ইত্যাদি উল্লেখযোগ্য। তার রচিত ডমরুচরিত এবং কঙ্কাবতী খুবই বিখ্যাত। ইংরেজি ভাষায়ও তিনি কয়েকটি প্রবন্ধ গ্রন্থ রচনা করেছিলেন।
ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় ৭২ বছর বয়সে ১৯১৯ সালে শেষনিশ্বাস ত্যাগ করেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “ডমরু-চরিত”

Your email address will not be published.