গণিতপুরে বিজ্ঞানানন্দ

৳ 170৳ 200

You Save: ৳ 30 (15%)

গণিত ও বিজ্ঞানচর্চা ছাত্রছাত্রীদের জন্য জরুরি হলেও সঠিক পদ্ধতিতে চর্চার অভাবে এ বিষয় দুটিকে রীতিমতো ভয় পেয়ে এড়িয়ে চলে অনেকে। এ বইটি কোমলমতি শিক্ষার্থীদের সেই ভয় দূর করবে।
সংখ্যারেখার সাহায্যে কীভাবে পরম মান নির্ণয় করা হয়, কী করে বড় বড় সংখ্যাকে সহজে গুণ করা যায়, কীভাবে বড় সমান্তর ধারার যোগফল খুব সহজে বের করতে হয়— এসব সরলভাবে দেখানো হয়েছে এ বইয়ে। সমীকরণ ও ফাংশনের মধ্যে পার্থক্য কী? পাই-এর মান কেন 3.14? এ বইয়ে মিলবে এমন মজার মজার প্রশ্নের উত্তর।
শুধু গণিত নয়, আছে বৈজ্ঞানিক পরীক্ষার বর্ণনাও— করোনার মতো ক্ষুদ্র ভাইরাস কীভাবে দেখা যায়, গণিতের সাহায্যে রকেট উৎক্ষেপণ কী করে হয়; ডিসি মোটর দিয়ে বৈদ্যুতিক পাখা তৈরির উপায়, ঘরোয়া পদ্ধতিতে কার্বন ডাই-অক্সাইড বানানো— এমন মজার বিষয়গুলো জানা যাবে এ বই থেকে। শিক্ষার্থীরা বিজ্ঞান নিয়ে যেমন জানতে পারবে, তেমনি বড়দের সাহায্য নিয়ে হয়ে উঠতে পারে খুদে বিজ্ঞানী!
শুধু পরীক্ষায় পাস করে যেতে পরিক্ষার্থীরা যেখানে অনাগ্রহ নিয়ে পড়া মুখস্ত করতে বাধ্য হয়, সেখানে গণিতপুরে বিজ্ঞানানন্দ বই পড়ার আনন্দ তো দেবেই, সেই সাথে শিক্ষার্থীদের মধ্যে গণিত ও বিজ্ঞানের প্রতি ভালোবাসা জাগিয়ে তুলবে।

Book Info
Title গণিতপুরে বিজ্ঞানানন্দ
Author ফাতিহা আয়াত
Publisher আদর্শ
ISBN 978-984-95983-0-5
Edition 1st Published, 2021
Number of Pages 88
Country বাংলাদেশ
Language বাংলা

ফাতিহা আয়াত নিউইয়র্ক সিটির Gifted & Talented প্রোগ্রামের ৫ম গ্রেডের ছাত্রী। ফাতিহা জাতিসংঘের বিভিন্ন সম্মেলনে, হার্ভার্ড ও কলম্বিয়া ইউনিভার্সিটিতে ক্লাইমেট চেন্জ ও চাইল্ড রাইটসের মত গ্লোবাল ইস্যুতে বক্তব্য রাখে। ভয়েস অব আমেরিকা, রাশান টিভি ফাতিহার ইন্টারভিউ করেছে। নিউইয়র্ক সিটি মেয়র & চন্দ্রবিজয়ী এডউইন অল্ড্রিন ফাতিহাকে চিঠি লিখেছেন।
NRB Special Talent Award ছাড়াও ফাতিহা অ্যাওয়ার্ড পেয়েছে National Pentathlon Mathematics, Math League, Perennial Math Tournament-এ। বর্তমানে ফাতিহা কোডিং শিখছে ও পবিত্র কোরআন হেফজ করছে।
ফাতিহা আয়াত তার ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলে Math, Science, Coding, Storytelling, Travel Blog, News Update, কোরান তফসিরের ভিডিও প্রেজেন্ট করে। ফাতিহার লেখা তিনটি বই প্রকাশিত হয়েছে অ্যামাজন ও অনন্যা থেকে।
ন্যাশনাল অ্যাডভেনা আর্ট কম্পিটিশনে ফাতিহা Amazing Artist Award জিতেছে। ফাতিহার আঁকা ছবি Colors of Humanity Art Gallery-তে প্রদর্শিত হচ্ছে। ফাতিহা CHIL&D নামক একটি প্রতিষ্ঠানের Founder, যেখানে সে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য Climate, Health, Information, Learning & Development নিয়ে কাজ করে।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “গণিতপুরে বিজ্ঞানানন্দ”

Your email address will not be published.