চিন্তা এক্সপ্রেস

৳ 425৳ 500

You Save: ৳ 75 (15%)

ধরা যাক বাংলাদেশ-ভারত সীমান্তের কাঁটাতারে ঝুলে আছে এক মৃত হুতোম প্যাঁচা; লাশটির দায় অথবা দায়িত্ব কোন দেশের?
গুগলে খুঁজলে হিউম্যানোলজিস্ট এবং বায়োপিক অ্যানালিস্ট দুটো শব্দই পাওয়া যাবে; কিন্তু যদি বলি হিউমারাইটার, তন্ন তন্ন তালাশেও গুগল পাবে না তার হদিস। এটাই বুঝতে চাইছে না পিনছু কারিগর নামের ব্যক্তি, পেশার স্থলে লিখবে ‘বায়োপিক অ্যানালিস্ট’।
পরিতাপের বিষয় হলো অদ্যাবধি ৭০-৮০ জন ব্যক্তিকে বায়োপিক অ্যানালিস্ট সম্বন্ধে আভাস দিয়েছি; বিদেশে-পড়ুয়ারা বলে এটা ডেটা সায়েন্স আর মেশিন লার্নিংয়ের উচ্চস্তরের জ্ঞান, কেবলমাত্র পর্যবেক্ষণ ও কল্পনাকে ভিত্তি ধরে যদি কেউ নিজেকে বায়োপিক অ্যানালিস্ট পরিচয় দেয়, সেটা একজন ওষুধের দোকানির নিউরোলজিস্ট হওয়ার মতো। পিনছু কারিগর ভণ্ড-প্রতারক, বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ অশিক্ষিত আর প্রযুক্তিগত উৎকর্ষে অনগ্রসর হওয়ায় সে ফাঁপরবাজি করতে পারছে, ইউরোপ-আমেরিকা হলে এত দিনে জেল খাটত। দেশিদের জিজ্ঞাসা বায়োপিক অ্যানালিস্ট মানে কী আসলে; সঞ্জয় দত্ত-মহেন্দ্র সিং ধোনির বায়োপিক নির্মিত হয়েছে বলিউডে; এটা কি সিনেমাসংশ্লিষ্ট পেশা! এসবেও দমে না পিনছু কারিগর, উপরন্তু আমার জোটে কর্কশ ভর্ৎসনা- ‘আমি প্রতারক নাকি সিনেমা পরিচালক তাতে আপনার কী, কারও অনুপস্থিতিতে তার পেশা নিয়ে কথা বলাটা যে অরুচিকর ভেবেছেন কখনো, নাকি ননসেন্স থাকাটাই জীবনের অ্যাম্বিশন?’
ভারাক্রান্ত মনে তাই জনৈক সঞ্চিতার প্রতি পত্র লিখছি, যেগুলো কোনো দিনই পৌঁছুবে না প্রাপকের গন্তব্যে। তবু লিখছি, কেন লিখছি ভাবছি না।
পিনছু কারিগর যদি হিউমারাইটার শব্দটা ব্যবহার করত, কী ভাষ্য হতো মিডিওক্রিটিপুষ্ট মানুষদের? উত্তর দিন হে ‘সুপরিচিত সঞ্চিতা’!

Book Info
Title চিন্তা এক্সপ্রেস
Author মাহফুজ সিদ্দিকী হিমালয়
Publisher আদর্শ
ISBN 978-984-95983-1-2
Edition ১ম প্রকাশ ২০২১
Number of Pages 232
Country বাংলাদেশ
Language বাংলা

মেহরাব শাহরিয়ারকে চেনেন? ভার্সিটির সিনিয়র, ব্লগিংসূত্রে দীর্ঘ ১৪ বছরের জানাশোনা, সম্প্রতি একটি তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন তিনি, ‘তোমার ব্লগের লেখার সঙ্গে বইয়ের লেখালেখি-ভাষাভঙ্গি কোনোক্রমেই মেলাতে পারি না, এমনও মনে হয় দুজন লেখক সম্পূর্ণ পৃথক মানুষ’; কিংবা সাফির আব্দুল্লাহ সম্পর্কে জানেন? তার অভিমত, ‘মুখোমুখি গল্পসঙ্গী বা গল্পের চরিত্র হিসেবে আপনি যতটা আকর্ষণীয়, লেখক হিসেবে অনেকখানিই নিষ্প্রভ। আপনার লেখার সিরিয়াস ক্রিটিক হওয়া উচিত’; কিংবা কীভাবে ভুলবেন খায়রুল নামের সেই তরুণকে, যে বলেছিল, ‘ব্যক্তি হিসেবে আপনি স্বৈরাচারী, যুক্তিহীন, একগুঁয়ে; কিন্তু লেখায় আশ্চর্যরকম পরিশীলিত এবং নির্মোহ; এতটা বৈপরীত্য একই মানুষ কীভাবে ধারণ করে!’ তবে এদের সবাইকে সোৎসাহে বিস্মৃত হলেও মনে রাখুন হিউম্যানল্যাব বইয়ে বর্ণিত পাপড়িকে যে করেছিল অমোঘ প্রশ্নটি, ‘তোমার নিজেকে কেন সৃজনশীল মনে হয়; তোমার বিশেষত্ব কী, যা আমার বা যেকোনো গড় মানুষের মধ্যে অনুপস্থিত; লিখতে পারাই সৃজনশীলতা? কেন ভাবছ লেখার জন্য সময় বরাদ্দ রাখলে আমি বা সেই ব্যক্তি তোমার চেয়ে সুন্দর চিন্তাসম্পন্ন লেখা লিখতে পারবে না?’
ভাবাভাবিতে ইস্তফা দিলাম, মন চাইলে himalaypi.com ব্লগে হানা দিতে পারেন, না চাইলে যাইগা; আফিফ হোসেনের ব্যাটিং দেখি বরং
[email protected]

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “চিন্তা এক্সপ্রেস”

Your email address will not be published.