পৌরাণিক প্রেমকাহিনি

৳ 204৳ 240

You Save: ৳ 36 (15%)

পুরাণ নিয়ে কৌতূহল কার নেই? কেউ হয়তো ছোটবেলা থেকেই পৌরাণিক কাহিনীতে উঁকিঝুঁকি মেরে আসছেন, কেউ মজেছেন বড় হয়ে। কেউ আবার একটু বেশি মজে গিয়ে ধরেছেন লেখালেখি। যেমন, লেখকদ্বয়। তাদের এক কথা, পুরাণ নিয়ে যত রসালো বই, বেশিরভাগই অন্য ভাষায়। তাই বলে বাংলার পাঠক রসে ভরা পুরাণ পড়বেন না?
পুরাণকে খটোমটো ভাষা থেকে বের করে সরলভাবে উপস্থাপন করার জন্য তারা মুখবইয়ের ‘মিথলজি’ পেইজে কাজ করেছেন টানা কয়েক বছর। সেই সুতো ধরে একটা বই প্রকাশ করাও দরকারি হয়ে পড়ল। এক মলাটের ভেতর বিভিন্ন অঞ্চলের পৌরাণিক প্রেমকাহিনি নিয়ে এই বই।
প্রেম-ভালোবাসা বিভিন্ন পুরাণের একটা বড় অংশ জুড়ে আছে। উমার সাথে শিবের বিচ্ছেদ শিবকে রুদ্রমূর্তি ধারণ করতে বাধ্য করেছিল। কিন্তু উমা আবার পার্বতী হয়ে ফিরে এসে শিবের সেই ধ্বংসাত্মক শক্তিকে বশে এনেছিল ভালোবাসা দিয়ে। দেবতা অ্যাপোলোর প্রেমে পড়ায় হিংসার বশবর্তী হয়ে পবনদেবতা য্যাফিরাস মেরে ফেলেছিল মর্ত্যের যুবক হায়াসিন্থকে, যাকে সে নিজেও ভালোবেসেছিল। প্রেমিককে অমর করে রাখতে অ্যাপোলো তখন সৃষ্টি করলেন হায়াসিন্থ নামের ফুল। য্যাফিরাসের ভালোবাসা যেখানে ধ্বংস করেছিল সব, সেখানে অ্যাপোলোর প্রেম তৈরি করেছিল সুন্দর কিছু।
পুরাণের বেশিরভাগ চরিত্রের কাজকর্মই আসলে প্রেম-ভালোবাসার কারণে সৃষ্ট বিভিন্ন ঘটনার প্রতিক্রিয়া। তাই এগুলো নিয়ে লেখালেখি না হলে পাঠকেরা মশলাদার কিছু থেকে বঞ্চিত হবেন। লেখকদ্বয় সেটা চান না বলেই এই বই।

Book Info
Title পৌরাণিক প্রেমকাহিনি
Author নির্ঝর রুথ ঘোষ & রিজওয়ানুর রহমান প্রিন্স
Publisher আদর্শ
ISBN 978-984-95983-7-4
Edition 1st Published, 2021
Number of Pages 104
Country বাংলাদেশ
Language বাংলা

নির্ঝর রুথ ঘোষের জন্ম এবং বেড়ে ওঠা টাঙ্গাইল জেলার মির্জাপুরে অবস্থিত কুমুদিনী ক্যাম্পাসে। ভারতেশ্বরী হোমস, হলি ক্রস কলেজ এবং গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ে পড়াশোনা শেষে তিনি উচ্চশিক্ষার্থে যুক্তরাষ্ট্রে যান। সেন্ট লুইস বিশ্ববিদ্যালয় থেকে পুষ্টিবিজ্ঞানের উপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বর্তমানে টেক্সাস এঅ্যান্ডএম বিশ্ববিদ্যালয়ে ফলিত পুষ্টিবিজ্ঞানের উপর পিএইচডি করছেন।ছোটবেলা থেকে লেখালেখির উপর ঝোঁকের কারণে নির্ঝরের হাত পড়েছে অনুবাদ, ছোটগল্প, ভ্রমণকাহিনি কিংবা মুভি রিভিউয়ে। ২০১৩ সালে ‘ইস্টিশন’ ব্লগে লেখালেখির মাধ্যমে ব্লগিং জীবন শুরু। এরপর ‘বিজ্ঞানযাত্রা’ ব্লগ, ব্যক্তিগত ব্লগ কিংবা মুখবইয়ের বিভিন্ন পেইজে লেখালেখির মাধ্যমে নিজের একটা আলাদা স্টাইল তৈরি করতে সক্ষম হন তিনি।
নির্ঝর পছন্দ করেন সাধারণ বিজ্ঞান, পুষ্টিবিজ্ঞান, পুরাণ এবং ইতিহাস নিয়ে লিখতে।


রিজওয়ানুর রহমান প্রিন্সের জন্ম লক্ষ্মীপুর জেলায় হলেও বাবার চাকরির সুবাদে তার শৈশব ও কৈশোর কেটেছে চট্টগ্রামে। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এবং ঢাকা নটর ডেম কলেজ থেকে শিক্ষাগ্রহণ শেষে তিনি বস্ত্রপ্রকৌশলবিদ্যার জগতে প্রবেশ করেন। বস্ত্রপ্রকৌশল নিয়ে পড়াশোনার সময় থেকেই অন্তর্জালে টুকটাক লেখালেখির সূত্রপাত তাঁর পেশাগত জীবনে শাখা-প্রশাখা বিস্তার করতে থাকে।
পুরাণ এবং ইতিহাস নিয়ে তাঁর বেশ কিছু লেখা অন্তর্জালে ছড়িয়ে-ছিটিয়ে থাকলেও বিজ্ঞান নিয়ে লিখতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি। সেই সুবাদে ‘বিজ্ঞানযাত্রা’ ব্লগ এবং পেইজে তাঁর নিয়মিত লেখালেখি চলছে। বস্ত্রপ্রকৌশলীর চাকরি ছেড়ে বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন এবং আগ্রহের সব বিষয় নিয়ে লেখালেখি চালিয়ে যাচ্ছেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “পৌরাণিক প্রেমকাহিনি”

Your email address will not be published.