স্মৃতি এবং সমাধি

৳ 226৳ 267

You Save: ৳ 41 (15%)

মেয়েদের জীবনের পরিচিত অসহায়ত্বের বর্ণনায় মানুষের জীবনের অর্থহীনতাকে খুবই হালকা চালে তুলে ধরার মধ্য দিয়ে শুরু হয়েছে ‘স্মৃতি এবং সমাধি’ গল্পের বইটি। এরপর একে একে খুনির গল্প, বন্ধুর গল্প, প্রবাসে হতভম্ব জীবনের গল্প, পতিতালয়ে ধুন্ধুমার কাণ্ডের গল্প— নানামুখী বিচরণ গল্পকারের।
অনুপম দেবাশীষ রায়ের গল্প পড়ার আনন্দ তার বলার ভঙ্গির অরিজিনালিটিতে। এসব গল্পই আমরা যাপন করি, চারপাশে যাপিত হতে দেখি। এসব গল্পের সাথে পরিচয় না থাকলেও, চরিত্রগুলো চিনে নিতে আমাদের অসুবিধা হয় না।
ধূলায় ধূসর মাটির পৃথিবীতে মহাপুরুষ হওয়ার চেষ্টায় রত কিছু তরুণকে দেখা যায় একটি গল্পে, আবার অন্য একটি গল্পে নদীর ওপাড়ে পতিতাপল্লির বিপদজনক ও অমানুষিক কিছু বর্ণনাও পাওয়া যায়। বিপরীতমুখী এসব গল্প আমাদের সমাজবাস্তবতা নিয়ে ভাবিয়ে তুলবে নিঃসন্দেহে।
গল্প বলতে গিয়ে অনুপমের তাড়াহুড়ো নেই, আবার শ্লথতাও নেই; তাই পড়ার টানেই পড়ে যাওয়া যাবে এই গল্পগুলো। ‘স্মৃতি এবং সমাধি’ পাঠককে নতুন করে চিরায়ত আরও কিছু নতুন গল্প বলে যাবে।

Book Info
Title স্মৃতি এবং সমাধি
Author অনুপম দেবাশীষ রায়
Publisher আদর্শ
ISBN 978-984-96149-8-2
Edition ১ম প্রকাশ ২০২২
Number of Pages 2022
Country বাংলাদেশ
Language বাংলা

অনুপম দেবাশীষ রায় মুক্তিফোরামের একজন সম্পাদক ও সংগঠক।
অনুপম ২০১৯ সালে উচ্চতর সম্মানের সঙ্গে হাওয়ার্ড ইউনিভার্সিটি থেকে অর্থনীতি, রাজনীতি, ইতিহাস ও দর্শনের সমন্বয়ে গঠিত ইন্টারডিসিপ্লিনারি স্টাডিজে ব্যাচেলর ডিগ্রি লাভ করেন। এ সময় তিনি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে গায়ত্রী চক্রবর্তী স্পিভাক, রওনক জাহান এবং ফিলিপ ওল্ডেনবার্গের অধীনে গবেষণা করার সুযোগ পান। তার লেখা গবেষণাপত্রগুলো বিডিআরডব্লিউপিএস, পিয়ার-রিভিউড জার্নাল ‘সাউথ এশিয়া রিসার্চ’ ও ‘এনওয়াইইউ আন্ডারগ্র্যাড ল রিভিউ’য়ে প্রকাশিত হয়েছে। শ্রেষ্ঠ গবেষণার জন্য তাকে একাধিকবার পুরস্কৃত করেছে তার বিশ্ববিদ্যালয়।
অনুপমের জন্ম ১৯৯৮ সালের ১৫ মে। তার পিতা-মাতার আদি নিবাস বাগেরহাট-খুলনা এলাকায়।
amianupam.com
muktiforum.org
প্রকাশিত গ্রন্থ
সন্তান, ২০১৪
অপ্রাপ্তবয়স্কতা, ২০১৬
কালকের আন্দোলন, আজকের আন্দোলন, ২০২০
Not All Springs End Winter, ২০২০
স্কুল মানে আড্ডাখানা, ২০২১

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “স্মৃতি এবং সমাধি”

Your email address will not be published.