সিলিকন ভ্যালি থেকে নাপা ভ্যালি

৳ 187৳ 220

You Save: ৳ 33 (15%)

সিলিকন ভ্যালি। প্রযুক্তি প্রতিষ্ঠানসমূহের আঁতুড়ঘর হিসেবে সারা বিশ্বে পরিচিত আমেরিকার অন্যতম গুরুত্বপূর্ণ এই জায়গাটির সাথেই সৌন্দর্যের লীলাভূমি হিসেবে আছে নাপা ভ্যালি। নাপা ভ্যালির কথা ততটা শোনা যায় না, যতটুকু শুনতে পাওয়া যায় সিলিকন ভ্যালির কথা। প্রকৃতি আর মানুষের গড়ে তোলা এই উপত্যকা জানিয়ে দেয়, কেমন করে মাইলের পর মাইল নিপুণভাবে সেজে থাকতে পারে সুদীর্ঘ অঞ্চল। দুই পাশে দাঁড়িয়ে থাকা পাহাড়ের মাঝখানে, কিশোরীর কেশবিন্যাসের মতো যত্ন করে সাজিয়ে তোলা হয়েছে এই ভূমি। শব্দরা এখানে চুপ করে থাকে। এই বইতে চুপ করে থাকা সেসব শব্দের কথা বলা আছে।
উদ্ধত উঁচু দালান, ঐশ্বর্য আর আভিজাত্যের শহর নিউ ইয়র্ক। ওদিকে মানুষ তার মেধা আর প্রজ্ঞাকে কোন উচ্চতায় নিয়ে গেছে তার দূরন্ত রূপ সান ফ্রান্সিসকোর গোল্ডেন গেট ব্রিজ। প্রতিদিন এক লাখেরও বেশি যান চলাচল করা এই ব্রিজ নির্মাণের সময় যারা কাজ করেছিলেন, বর্তমানে তাদের কেউই বেঁচে নেই। সর্বশেষ ২০১২ সালের এপ্রিলে একমাত্র বেঁচে থাকা ব্যক্তি জ্যাক বেলেস্ট্রেরির মৃত্যু হয়।
এসব শহর, নগর, প্রকৃতি ও মানুষের কাহিনি লেখা আছে এই বইতে, লেখা আছে পেছনের ইতিহাস। দৃশ্যমান বর্তমানের সাথে সাথে বলা আছে অদৃশ্য অতীতের কথাও।

Book Info
Title সিলিকন ভ্যালি থেকে নাপা ভ্যালি
Author মইনুল রাজু
Publisher আদর্শ
ISBN 978-984-96250-3-2
Edition 1st Published, 2022
Number of Pages 96
Country বাংলাদেশ
Language বাংলা

 

মইনুল রাজু
জন্ম: ৫ নভেম্বর ১৯৮১, নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বামনীতে।
বামনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করে চলে আসেন ঢাকায়। তারপর, নটর ডেম কলেজ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগে।
অনার্স-মাস্টার্স শেষে শিক্ষকতা পেশায় যোগদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য-প্রযুক্তি ইন্সটিটিউট, আইআইটি’তে। কম্পিউটার বিজ্ঞানেই পিএইচডি ডিগ্রি অর্জন করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ইলিনয় অ্যাট শিকাগো থেকে।
পিএইচডি’র সুবাদে মইনুল রাজুর সুযোগ হয়েছিল আমেরিকার এ-প্রান্ত থেকে ও-প্রান্ত ঘুরে বেড়ানোর। প্রতিটি জনপদ, প্রতিটি জায়গা দেখার সাথে সাথে সেসবের সাথে সংশ্লিষ্ট ইতিহাস, ঐতিহ্য এবং নিজস্ব মনস্তাত্ত্বিক ব্যাখ্যা তুলে ধরাই লেখকের লেখার বৈশিষ্ট্য।
বর্তমানে স্ত্রী ও দুই সন্তানসহ বসবাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।
[email protected]
facebook.com/imbmmainul

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “সিলিকন ভ্যালি থেকে নাপা ভ্যালি”

Your email address will not be published.