বিতর্ক পাঠশালা ২

৳ 476৳ 560

You Save: ৳ 84 (15%)

বিতর্ক পাঠশালা ২য় খণ্ড বিতর্কবিষয়ক প্রকাশনা যেখানে বিতর্ক পাঠশালা ১ম খণ্ড বইটির ধারাবাহিকতায় সন্নিবেশিত হয়েছে বাংলা ভাষায় চর্চাকৃত (প্রচলিত ও অপ্রচলিত) ৩২ ধরনের বিতর্কের ২১টি ধরন সম্পর্কে বিস্তারিত আলোচনাসহ বিতর্কের বিষয়, মূল্যায়ন, রীতিনীতি ও প্রাসঙ্গিক নানা দিক। বইটিতে সংসদীয়, রম্য, জুটি, সৃষ্টি-স্রষ্টা, প্লানচেট, জাতিসংঘ মডেল, প্রতিবাদী, নির্বাচনী, আঞ্চলিক, টি-ফরমেট, নাট্য, দিবসভিত্তিক, যুগসন্ধিক্ষণের, বিষয়ভিত্তিক, মৌসুমি, রূপকধর্মী, কাব্য, অন্তঃবিতর্ক, আন্তঃবিতর্ক, টেলিভিশন এবং রেডিও বিতর্কসহ ২১ ধরনের বিতর্ক সম্পর্কে আলোচনা করা হয়েছে।
বিতর্ক পাঠশালা ২য় খণ্ড বইটিতে প্রাধান্য পেয়েছে বিতর্কের বিভিন্ন ধরনের বিস্তারিত আলোচনার পাশাপাশি বিতর্কের বিচারক ও সমসাময়িক বিতর্কসংশ্লিষ্ট মৌলিক নানা প্রসঙ্গ। দ্বিতীয় খণ্ডটিও স্কুল, মাদ্রাসা, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা যাতে বিতর্কের ২১টি ধরন সহজ ও বিস্তারিতভাবে জানতে পারে সে দিকটিকে প্রাধান্য দিয়ে রচিত। প্রত্যাশা, শিক্ষার্থী ও বিতার্কিকদের ব্যবহার উপযোগী হবে বইটি এবং সর্বোপরি, বিতর্ক পাঠশালার ১ম ও ২য় খণ্ড সামগ্রিকভাবে বিতর্ক-সমগ্র হিসেবে বিবেচিত হবে।

Book Info
Title বিতর্ক পাঠশালা ২য় খন্ড
Author তারেক আজিজ
Publisher আদর্শ
ISBN 978-984-96252-2-3
Edition 1st Published, 2022
Number of Pages 256
Country বাংলাদেশ
Language বাংলা

তারেক আজিজ, জন্ম ১০ মে ১৯৮৩, হাটাব, মাছুমাবাদ, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ।
বর্তমানে ‘অক্সফ্যাম’ নামক আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানে কর্মরত। জাতীয় বিতর্ক সংগঠন ‘ডিবেট ফর হিউম্যানিটি’র বর্তমান সভাপতি এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (ডিইউডিএস) সাবেক সহ-সভাপতি (২০০৭-০৮) এবং সলিমুল্লাহ মুসলিম হল ডিবেটিং ক্লাবের (এসএমডিসি) সাবেক সভাপতি (২০০৬-০৭)।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে স্নাতক (২০০৮) এবং স্নাতকোত্তর (২০০৯) ডিগ্রি অর্জন করেন। সাত্তার জুট মিলস মডেল হাইস্কুল থেকে ১৯৯৯ সালে মাধ্যমিক ও ২০০১ সালে নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন।
মরিয়ম বেগম ও মো. ওয়ালী উল্লাহর তৃতীয় সন্তান তারেক আজিজ ব্যক্তিগত জীবনে একজন বিতার্কিক, সংগঠক ও উন্নয়নকর্মী। জীবনবোধ ও দর্শনে লালন শাহ, আরজ আলী মাতুব্বর ও সমরেশ মজুমদার আর দাদা জৈনুরুদ্দিন মুন্সী দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত তারেক আজিজ ভালোবাসেন ও আনন্দ পান বিতর্ক ও বিতর্কসংশ্লিষ্ট কাজে। ছেলে রাফসান আজিজ ও কামরুনেসা চৌধুরীকে (ইপা) নিয়ে ঢাকার উত্তরায় বসবাস করছেন।
যোগাযোগ: [email protected]

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “বিতর্ক পাঠশালা ২”

Your email address will not be published.