ছোটদের রোবটিকস

৳ 323৳ 380

You Save: ৳ 57 (15%)

রোবটিকস শিখে আমাদের দেশের শিক্ষার্থীরা যেন বাইরের দেশে চলে না যায় সেজন্য Boston Dynamics-এর মতো একটি রোবটিকস কোম্পানি তৈরি করতে হবে আমাদের রোবটপ্রেমীদের। কিন্তু Boston Dynamics-এর মতো রোবটিকস কোম্পানি বাংলাদেশে রাতারাতি তৈরি করা সম্ভব না। পুরো একটা জেনারেশন আমাদের তৈরি করতে হবে এই ধরনের কোম্পানি তৈরি করতে। আর সেজন্যই রোবটিকসকে বাংলা ভাষায় পরিচিত করতে এবং এর প্রতি শিক্ষার্থীদের আগ্রহ জাগিয়ে তুলতে এ বইটি লেখা হয়েছে।
ছোটদের রোবটিকস বইটি এমনভাবে সাজানো হয়েছে যেন একজন হাই স্কুলের শিক্ষার্থী থেকে শুরু করে ভার্সিটির প্রথম বর্ষের শিক্ষার্থী– যারা রোবটিকস নিয়ে কখনোই কাজ করেনি বা রোবটিকস সম্পর্কে জানে না, তারা যেন বইটি পড়ে শিখতে পারে। আর শেখার পাশাপাশি সবচেয়ে যে জিনিসটাতে বেশি ফোকাস দেয়া হয়েছে সেটি হচ্ছে রোবটিকস শিখতে হয় কীভাবে! এই বইটি যারা মন দিয়ে পড়বেন এবং এবং আধুনিক রোবট বানানোর স্বপ্ন দেখবেন, আমরা তাদের জন্যই বসে আছি। তারাই আমাদের ভবিষ্যৎ।

Book Info
Title ছোটদের রোবটিকস
Author মোহসী হক, অর্ঘ্য অর্পণ দাশ, সহল ইসলাম
Publisher আদর্শ
ISBN 978-984-96252-3-0
Edition 1st Published, 2022
Number of Pages 160
Country বাংলাদেশ
Language বাংলা

মোহসী হকের জন্ম নোয়াখালী জেলা হলেও বাবার ব্যবসার সুবাদে শৈশব ও কৈশোর কেটেছে চট্টগ্রামে । তিনি পড়েছেন আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে। রোবটের প্রতি ভালবাসা থেকে শুরু করেছেন Thrust Robotics School নামে একটি সংগঠন, যাদের কাজ হচ্ছে বাংলাদেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলের স্কুল-কলেজগুলোতে রোবটিকসের আলো ছড়িয়ে দেওয়া । এছাড়াও কাজ করেছেন অস্ট ইনোভেশন এন্ড ডিজাইন ক্লাবের জেনারেল সেক্রেটারি হিসাবে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে রোবটিকসের আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে একটা বড় রোবটিকস প্ল্যাটফর্ম গড়ে তোলার স্বপ্ন দেখেন।


সহল ইসলাম পড়াশোনা করেছেন আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে। ভার্সিটি জীবনে রোবটিকসের প্রতি প্রবল আগ্রহের কারণে নিজেকে শুধু রোবটিকস শেখার মধ্যেই সীমাবদ্ধ না রেখে বিভিন্ন রোবটিকস প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অসংখ্যবার চ্যাম্পিয়ন হয়েছেন। সবশেষে চ্যানেল আই-এ ‘এসো রোবট বানাই’ প্রতিযোগিতায় টপে ছিলেন। নিজের এই রোবট বানানোর এক্সপেরিয়েন্সকে বাংলাদেশের আগামী প্রজন্মের সাথে শেয়ার করার জন্য Thrust Robotics School নামে একটি সংগঠন নিয়ে কাজ করছেন।


অর্ঘ্য অর্পণ পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং তুখোড় বিতার্কিক।
আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার সময় মাথায় ঢোকে রোবটিকসের ভূত। কিন্তু রোবটিকস নিয়ে পড়াশোনা করতে গিয়ে বুঝতে পারেন নিজের ভাষায় রোবটিকস আর প্রোগ্রামিং শেখার পথ বেশ কঠিন। ঠিক তখনই শপথ নেন পরের প্রজন্মের প্রযুক্তিগত শিক্ষার পথকে আরও সুগম করার জন্য কিছু করবেন। সেই আশা থেকেই এবং নিজের লেখালিখির অভিজ্ঞতা থেকেই দেশের জন্য কিছু করবার প্রত্যাশায় এই বইটি লেখার পরিকল্পনা।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “ছোটদের রোবটিকস”

Your email address will not be published.