শিক্ষার মেরামত

৳ 272৳ 320

You Save: ৳ 48 (15%)

স্বাধীনতার পর পঞ্চাশ বছর পার করল বাংলাদেশ। এই সময়ে বিভিন্ন বিষয়ে বাংলাদেশের উন্নতি চোখে পড়ার মতো হলেও উন্নতির খাতায় পিছিয়ে পড়ে আছে শিক্ষা। বাংলাদেশের চেয়ে অর্থনৈতিকভাবে দুর্বল ও অনুন্নত অনেক দেশও শিক্ষাক্ষেত্রে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশকে। দেশে শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়লেও বাড়ছে না সেইগুলোর মান, বরং অনেকক্ষেত্রে মানটা নিম্নমুখী। বর্তমানে বাংলাদেশে পঁচিশ বছরের কম বয়সী মানুষের সংখ্যা প্রায় সাড়ে দশ কোটি। এই বিশাল জনসংখ্যাকে জনশক্তিতে পরিণত করার একমাত্র উপায় শিক্ষা। কিন্তু বাংলাদেশের বর্তমান শিক্ষাব্যবস্থা কি সক্ষম এই জনশক্তি রূপান্তরে? শিক্ষাব্যবস্থায় কী ধরনের পরিবর্তন আনলে বাংলাদেশ পারবে একুশ শতক ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করে একটা দক্ষ জনশক্তিনির্ভর দেশে পরিণত হতে?
অধ্যাপক কামরুল হাসান মামুন তার লেখায় তুলে আনতে চেয়েছেন এই আলোচনাগুলোই। সাথে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার দীর্ঘদিনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে খুঁজে দেখার চেষ্টা করেছেন শিক্ষাব্যবস্থার চলমান সমস্যা এবং মেরামতের সম্ভাব্য পথ।

Book Info
Title শিক্ষার মেরামত
Author কামরুল হাসান মামুন
Publisher আদর্শ
ISBN 978-984-96252-4-7
Edition 1st Published, 2022
Number of Pages 144
Country বাংলাদেশ
Language বাংলা

অধ্যাপক কামরুল হাসান মামুনের জন্ম ১৯৬৬ সালে, বর্তমান কিশোরগঞ্জ জেলার বাজিতপুরে। স্কুল ও কলেজ পর্যায়ে পড়াশোনা সেখানেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে সম্পন্ন করেছেন অনার্স এবং মাস্টার্স। পরবর্তী সময়ে ইতালিতে নোবেল বিজয়ী প্রফেসর আব্দুস সালামের হাতে তৈরি ইনস্টিটিউটে বৃত্তি নিয়ে কনডেন্সড ম্যাটার ফিজিক্সে ডিপ্লোমা করেন। এরপর ১৯৯৩ সালে লন্ডনের ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে ওআরএস স্কলারশিপ নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০০১ সালে জার্মানির বিখ্যাত হুমবোল্ডত ফেলোশিপ নিয়ে বার্লিনের পটসডাম বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল গবেষক হিসাবে কাজ করেন।
পেশাগত জীবনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে যোগদান করেন ১৯৯২ সালে। পরবর্তী সময়ে ১৯৯৯-এ যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিনি অদ্যাবধি ঢাকা বিশ্ববিদ্যালয়েই কর্মরত। বর্তমানে নিযুক্ত আছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবে। শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি ভালোবাসেন দেশ ও সমাজকে নিয়ে ভাবতে, দেশের শিক্ষার্থীদের মেধার বিকাশে কাজ করতে।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “শিক্ষার মেরামত”

Your email address will not be published.