আরডুইনোতে হাতেখড়ি

৳ 272৳ 320

You Save: ৳ 48 (15%)

বিশ্বব্যাপী আইওটি বা ইন্টারনেট অফ থিংস এখন একটি বড় ও সম্ভাবনাময় প্রযুক্তি। চতুর্থ শিল্পবিপ্লবের পিছনে আইওটির একটি বড় অবদান আছে। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে আমাদেরও এগোনো উচিত। সেক্ষেত্রে শুরুটা করা প্রয়োজন একেবারে গোড়া থেকেই। আইওটি-র প্রথম পাঠ হওয়া উচিত আরডুইনো থেকেই। তাছাড়া, বিশ্বব্যাপী আলোচিত শব্দ রোবোটিক্স শেখার শুরুটাও হতে পারে এই আরডুইনো থেকেই।
এই বইটা প্রায় সবার জন্য। বিশেষভাবে লেখা হয়েছে স্কুল-কলেজের ছেলেমেয়েদের কথা মাথায় রেখে। বইটি প্রথম প্রকাশের দিন বইমেলাতে মুনেম যখন আমাকে বলে, ‘আমি যখন আরডুইনো নিয়ে কাজ শুরু করি তখন আমার মনে হয়েছে, যদি স্কুলে থাকতে এটির কথা জানতে পারতাম তাহলে স্কুল-জীবনটা না জানি আরও কত সুন্দর হতো! তখন থেকেই ভেবেছি, স্কুলের ছেলে-মেয়েদের জন্য আরডুইনোর একটা বাংলা বই লিখে ফেলতে হবে।’
আমার মনে পড়ল, রুবাই সেভেন-এ থাকতেই আরডুইনো নিয়ে কাজ করেছে, সেটা সে ঢাকার ছেলে বলে। সারাদেশের হাজারো রুবাইদের জন্য বাংলা ভাষাতে যেমন বই দরকার তেমনি দরকার সেই বই তাদের কাছে পৌঁছানো।
শুয়ে শুয়ে পড়ার বই এটি নয়। এটি হাতে-কলমে পড়ার বই। প্রথম দিন থেকেই কিন্তু কাজে লেগে যেতে হবে। মুনেম, দিনা আর রুহুলের মতো আমারও মনে হয়, ‘স্কুলপড়ুয়া থেকে শুরু করে সকল বয়সী শিক্ষার্থীদের মাথায় প্রোগ্রামিং আর আরডুইনোর পোকা ঢুকিয়ে দিলে আমরা শীঘ্রই একটা দারুণ বিপ্লব ঘটিয়ে ফেলতে পারব।’
— মুনির হাসান

Book Info
Title আরডুইনোতে হাতেখড়ি
Author রুহুল আমীন, মুনেম শাহরিয়ার, সাদিয়া কবির দিনা
Publisher আদর্শ
ISBN 978-984-96345-0-8
Edition ১ম প্রকাশ ২০২২
Number of Pages 144
Country বাংলাদেশ
Language বাংলা

মুনেম শাহরিয়ার
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেছেন। স্কুল ও কলেজ-জীবন থেকেই লেখালিখি, চিত্রাঙ্কন, বিতর্ক, গান, গিটার, আবৃত্তি, উপস্থাপনা নিয়ে থেকেছেন, কাজ করেছেন সাহিত্য-পত্রিকা এবং বিভিন্ন সেবা সংগঠনের সঙ্গে।
তরুণ শিক্ষার্থীদের মাঝে প্রযুক্তি-শিক্ষার প্রসারের স্বপ্নে সহ-প্রতিষ্ঠা করেছেন Arduino Community Bangladesh (ACB)। বর্তমানে সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ স্ট্র্যাটেজি অফিসার হিসেবে Tinkers Technologies Ltd-এ কাজ করছেন।
facebook.com/munem.shahriar


রুহুল আমীন
পড়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে। ছোটবেলা থেকেই ইলেক্ট্রনিক্স ও কম্পিউটার-ভক্ত।
বাংলাদেশে আরডুইনো চর্চা নিয়ে অনেক স্বপ্ন থেকে সহ-প্রতিষ্ঠা করেছেন আরডুইনো কমিউনিটি বাংলাদেশ (এসিবি)। তারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রযুক্তি-শিক্ষা ছড়িয়ে দিতে সাহায্য করে যাচ্ছেন। কর্মজীবনে তিনি ‘টিংকার্স টেকনোলজিস লিমিটেড’-এর সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে কাজ করছেন।
[email protected]


সাদিয়া কবির দিনা
জন্ম ও বেড়ে ওঠা ঢাকার শহুরে ব্যস্ততা আর দালানের মিছিলে। মলাটবন্দি কালো হরফ আর আকাশভরা নক্ষত্ররা তাকে বাঁচিয়ে রাখে নতুন একটা দিনের রসদ যোগান দিয়ে। স্বপ্ন দেখেন ঘুরে বেড়াবেন বিশ্বের কোনায় কোনায় আর যে দেশ আজন্ম তাকে লালন করছে তার জন্য যথাসম্ভব কিছু করে যাবেন।
নিজেকে একজন শৌখিন লেখক এবং প্রভাবশালী উদ্যোক্তা হিসেবে কল্পনা করতে ভালোবাসেন। বর্তমানে হাংগেরির ইউনিভার্সিটি অফ ডেব্রেসেনে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন।
[email protected]

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “আরডুইনোতে হাতেখড়ি”

Your email address will not be published.