নির্বাচিত কবিতা

৳ 675৳ 900

You Save: ৳ 225 (25%)

প্রথম কাজ হচ্ছে বাংলা ভাষার কবি হিসেবে শামসুর রাহমানের স্বাতন্ত্র্য উপলব্ধি করা। তাঁর কবিতায় তাঁর নাম ছাপা না হলেও চেনা যায়। আমরা বুঝি এটা তাঁরই কবিতা। আমরা সেই স্বাতন্ত্র্য নিয়ে কথা বলছি না। এই স্বাতন্ত্র্যকে অনেক সময় কবির কণ্ঠস্বর বলা হয়। প্রশ্ন হচ্ছে আধুনিক বাংলা কবিতার ইতিহাসের মধ্যে তিনি কীভাবে আছেন? এই জায়গাটুকু বোঝা জরুরি। অন্যদিকে তিনি বাংলাদেশের কবি, তাই বাংলাদেশের কবি হিসেবে তাঁকে বাংলাদেশের ইতিহাসের জায়গা থেকেও বোঝা দরকার। দুটো এক নয়। তাঁর কন্ঠস্বরের স্বাতন্ত্র্য উপলব্ধি আমাদের যার যার বাংলা কবিতা পাঠের অভিজ্ঞতার ওপর নির্ভর করে। সে বিষয়ে আমার বিশেষ কিছু বলার নেই। এই সংকলনের উদ্দেশ্য হচ্ছে আমি যেভাবে বুঝেছি, সেই বোঝাবুঝির জায়গা থেকে তাঁর স্বাতন্ত্র্যটুকু ধরিয়ে দেওয়া।
—ফরহাদ মজহার

Book Info
Title নির্বাচিত কবিতা
Author শামসুর রাহমান
Publisher আদর্শ
ISBN 978-984-96346-1-4
Edition ১ম প্রকাশ
Number of Pages 512
Country বাংলাদেশ
Language বাংলা

শামসুর রাহমান

শামসুর রাহমানের জন্ম ১৯২৯ সালের ২৩ অক্টোবর, ঢাকার মাহুতটুলিতে। বাবা মুখলেসুর রহমান চৌধুরী ও মা আমেনা বেগম।
জীবদ্দশাতেই তিনি বাংলাদেশের প্রধান কবি হিসেবে মর্যাদা পেয়েছিলেন। বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের ওপর লিখিত তার দুটি কবিতা খুবই জনপ্রিয়। কবিতার পাশাপাশি তিনি গল্প, উপন্যাস, প্রবন্ধ, কলাম, স্মৃতিকথাও লিখেছেন। তার প্রকাশিত ৬৬টি কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ১৪টি ছড়াগ্রন্থ। ছোটদের জন্য চমৎকার সব ছড়া লিখেছেন তিনি। ছড়াগ্রন্থগুলো হলো: এলাটিং বেলাটিং, ধান ভানলে কুঁড়ো দেবো, গোলাপ ফোটে খুকির হাতে, রঙধনুর সাঁকো, লাল ফুলকির ছড়া, আগুনের ফুলকি ছোটে, নয়নার জন্যে, ইচ্ছে হলো যাই ছুটে যাই, তারার দোলনায় দীপিতা, সবার চোখে স্বপ্ন, চাঁদ জেগেছে সবার চোখে, আমের কুঁড়ি জামের কুঁড়ি, হীরার পাখির গান ও গোছানো বাগান।
তার অধিকাংশ ছড়ার মধ্যেই ফুটে উঠেছে শিশুদের প্রতি অপরিসীম ভালোবাসা। তার ছড়ায় আছে ছোটদের মনভোলানোর রূপকথার কাহিনি, আছে স্বপ্নরাজ্যের হাতছানি।
তিনি বাংলা একাডেমি পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কারসহ দেশের প্রায় সব গুরুত্বপূর্ণ সাহিত্য পুরস্কার ও পদক পেয়েছেন। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কবিকে সম্মানসূচক ডি. লিট উপাধিতে ভূষিত করে।
২০০৬ সালের ১৭ আগস্ট, ৭৬ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “নির্বাচিত কবিতা”

Your email address will not be published. Required fields are marked *