ইমিউন সিস্টেম

৳ 238৳ 280

You Save: ৳ 42 (15%)

বেঁচে থাকাটা আক্ষরিক অর্থেই একটা লড়াই। আপনি এখন সুস্থ-অসুস্থ যে অবস্থাতেই থাকুন না কেন, আপনার দেহে ক্রমাগত একটা যুদ্ধ চলছে। অজস্র খুদে রোগজীবাণু আমাদের দেহে আক্রমণ চালিয়ে যাচ্ছে। অন্যদিকে আমাদের শরীরও একটা দুর্গের মতো, যার নিজস্ব রোগপ্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। এই রোগপ্রতিরক্ষা ব্যবস্থার গালভরা নাম হলো ইমিউন সিস্টেম বা অনাক্রম্য ব্যবস্থা। কোনো যুদ্ধে যেমন পদাতিক, তিরন্দাজ, গোলাবারুদ, এসপিওনাজ, আকাশ-প্রতিরক্ষাসহ বিভিন্ন ধরনের বিশেষায়িত বাহিনী থাকে, ঠিক তেমনি আমাদের অনাক্রম্য ব্যবস্থায় টি-সেল ও বি-সেল থেকে শুরু করে এন্টিবডিসহ নানা ধরনের ‘ফ্রন্ট’ রয়েছে। এদের একমাত্র উদ্দেশ্য হলো আপনাকে বাঁচিয়ে রাখা।
ইমিউনোলজি এত গুরুত্বপূর্ণ একটা বিষয় হলেও এটা বেশ জটিল। বাংলাতে এ বিষয়ের উপর লেখা কোনো সহজবোধ্য বইও নেই। এমনকি বিশ্ববিদ্যালয় পর্যায়েও এই অনাক্রম্য ব্যবস্থার পাঠ্যপুস্তক বুঝতে গিয়ে খাবি খেতে হয়। রুহশান আহমেদ অত্যন্ত সুচারুভাবে এই জটিল বিষয়কে সহজে উপস্থাপন করেছে। রুহশানের লেখার ভাষা প্রাঞ্জল ও সহজবোধ্য, ও জানে ঠিক কীভাবে কোনো জটিল বিষয়কে ভেঙে সহজে বোঝাতে হয়। অনাক্রম্য ব্যবস্থা নিয়ে বাংলাতে সহজবোধ্য বইয়ের যে অভাব ছিল, ইমিউন সিস্টেম বইটা সে অভাব পূরণ করবে। সকল পর্যায়ের কৌতূহলী পাঠক তো বটেই, বিশ্ববিদ্যালয় পর্যায়ের যেসব শিক্ষার্থী ইমিউনোলজি বুঝতে বার বার ঠেকে যাচ্ছে, তারাও বইটা থেকে উপকৃত হবে বলে আমার বিশ্বাস।
আরাফাত রহমান
বিজ্ঞান লেখক ও পিএইচডি গবেষক,
ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, রিভারসাইড

Book Info
Title ইমিউন সিস্টেম
Author রুহশান আহমেদ
Publisher আদর্শ
ISBN 978-984-96404-9-3
Edition 1st Published, 2022
Number of Pages 128
Country বাংলাদেশ
Language বাংলা

রুহশান আহমেদের জন্ম ১৯৯২ সালে ঢাকায়। বাবার চাকরির সূত্রে শৈশব এবং কৈশোর কেটেছে দেশের বিভিন্ন প্রান্তে। ছোটবেলা থেকেই বাবার বইয়ের সংগ্রহ দেখে দেখে পড়ার প্রতি আগ্রহ জাগে, যে আগ্রহ একসময় লেখার দিকেও সংক্রমিত হয়। কৈশোরে লেখা অনেকগুলো ছড়া স্যাটায়ার ম্যাগাজিন উন্মাদ-এর বিভিন্ন সংখ্যায় প্রকাশিত হওয়ার পর তার আত্মবিশ্বাস আরও বেড়ে যায়।
প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করেন শাবিপ্রবির জিন প্রকৌশল ও জৈব প্রযুক্তি বিভাগে। পড়ালেখার পাশাপাশি বিজ্ঞান সংগঠন ‘সাস্ট সায়েন্স অ্যারেনা’র সাথে যুক্ত ছিলেন। সমমনা মানুষদের সাথে থেকে বিজ্ঞান নিয়ে লেখার উদ্দীপনা পান। তখন থেকেই লিখতে শুরু করেছেন বিজ্ঞান ব্লগ এবং জিরো টু ইনফিনিটি পত্রিকায়। এছাড়াও বায়ো-বায়ো-১ ফাউন্ডেশন এবং ক্যানসি রিসার্স ইন্সটিটিউটের সাথে থেকে তার বেশ কিছু গবেষণা প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।
পেশাগত জীবনে একটি বেসরকারি প্রতিষ্ঠানে সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “ইমিউন সিস্টেম”

Your email address will not be published.