মানসিক স্বাস্থ্যের ফার্স্ট এইড

৳ 170৳ 200

You Save: ৳ 30 (15%)

‘মানসিক সমস্যা’ কথাটা শুনলেই আমাদের মধ্যে একটা ভয় কাজ করে। তাই মনের সমস্যা হলে চিকিৎসা নেওয়ার বদলে আমাদের মনের ভিতরের ভয়ের সাথে প্রথমে লড়াই করার প্রয়োজন পড়ে। কিন্তু সত্যটা হলো, মন যেহেতু আছে, জীবনে কখনো না কখনো মনের রোগে আমরা সবাই ভুগব এবং এটাই স্বাভাবিক। এই স্বাভাবিক বিষয়টাকে যেন স্বাভাবিকভাবেই আমরা গ্রহণ করতে পারি এবং মনের জোর ধরে রেখে নিজেকে সঠিকভাবে সাহায্য করতে পারি, সেই উদ্দেশ্যেই মানসিক স্বাস্থ্যের ফার্স্ট এইড বইটির সূচনা।
পারিপার্শ্বিক একটু অবহেলা আমাদের যেমন অনেক দূর পিছিয়ে দিতে পারে তেমনি অল্প উৎসাহও আমাদের অনেক দূর এগিয়ে নিতে পারে। মনের ভালো থাকা আমাদের চিন্তা-চেতনার উপর নির্ভর করে।
মানুষ পরিবর্তনশীল। তার মধ্যে পরিবর্তনের ক্ষমতা আছে। পূর্বে উপযুক্ত পরিবেশ, উপযুক্ত শিক্ষার অভাব থাকলেও সে নিজেকে তার নিজস্ব চেষ্টায় অনেকাংশেই উপযুক্ত করে গড়ে তুলতে সক্ষম। এর জন্য দরকার সঠিক পরিকল্পনা, ধৈর্য এবং অবাস্তব চাহিদার লাগাম টানা।
আমাদের ক্ষমতার সঠিক পরিচয় জানতে এবং ভারসাম্য বজায় রাখার দক্ষতা অর্জনের কৌশল রপ্ত করার প্রচেষ্টাই বিশ্লেষিত হয়েছে মানসিক স্বাস্থ্যের ফার্স্ট এইড বইটিতে, যা আমাদের জীবনকে যেমন প্রাণবন্ত করে তুলতে পারে তেমনি সাফল্যের শীর্ষে উঠতেও আমাদের সাহায্য করতে পারে।

Book Info
Title মানসিক স্বাস্থ্যের ফার্স্ট এইড
Author আলিয়া আজাদ
Publisher আদর্শ
ISBN 978-984-96405-4-7
Edition 1st Published, 2022
Number of Pages 88
Country বাংলাদেশ
Language বাংলা

আলিয়া ফেরদৌস আজাদের জন্ম ১৯৮২ সালে, ঢাকায়। তার বাবা প্রশাসনের একজন উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। বাবার বদলির সুবাদে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ঘুরতে ঘুরতে বেড়ে উঠেছেন তিনি। তার স্বামী বাংলাদেশ সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা হওয়ায় দেশভ্রমণের সুযোগ তার বারবারই এসেছে। তাই হয়তো তার মধ্যে মানুষকে মন থেকে অনুভব করার অসাধারণ মানবিক ক্ষমতার পরিচয় পাওয়া যায় ।
তিনি ২০০৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক ও চিকিৎসা মনোবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন । ২০১০ সালে তিনি ঢাকার এভারকেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো হাসপাতাল) যোগ দেন। সিনিয়র কাউন্সেলর হিসেবে তিনি কৃতিত্বের সাথে এক যুগেরও বেশি সময় ধরে মানসিকভাবে সমস্যাগ্রস্ত মানুষদের বা মনের রোগীদের চিকিৎসা সেবা দিয়ে চলেছেন। এর আগে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা কমিউনিটি হাসপাতাল, দর্পণ কাউন্সেলিং সেন্টার ও আপন ড্রাগ রিহ্যাব সেন্টারে তিন বছর কাউন্সেলিং করেছেন। তিনি বিভিন্ন ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন। বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন ও জার্নালে অংশগ্রহণ করেছেন ও পেপার উপস্থাপন করেছেন।
অবসর সময়ে তিনি বিভিন্ন টিভি চ্যানেল, ইউটিউব ও বিভিন্ন বহুজাতিক সংস্থায় মানসিক স্বাস্থ্য সম্পর্কিত টক শো-তে অংশ নেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “মানসিক স্বাস্থ্যের ফার্স্ট এইড”

Your email address will not be published.