সংখ্যা রাজ্য ২

৳ 340৳ 400

You Save: ৳ 60 (15%)

সংখ্যার জগতে মৌলিক বা প্রাইম সংখ্যা আমাদের বরাবরই মুগ্ধ করে। এখন পর্যন্ত সবচেয়ে বড় আবিষ্কৃত প্রাইম সংখ্যা (282,589,933 – 1) হলো একটি মার্সেন প্রাইম সংখ্যা। 24,862,048 অঙ্কবিশিষ্ট এই মার্সেন প্রাইম সংখ্যা কিছুটা বিশাল আকারের মনে হলেও অন্যান্য বড় সংখ্যার কাছে তা একেবারেই নস্যি।
সংখ্যার অনিন্দ্যসুন্দর রাজ্যে বিশালাকার সংখ্যাগুলো আসলে ঠিক কতটা বড়? বড় সংখ্যা বলতেই বা আমরা কি বুঝি? বড় সংখ্যাগুলোর গঠন কীরকম? একটি ফাংশনের ইনপুট বৃদ্ধি করলে আউটপুট কতটা দ্রুত বৃদ্ধি পায়? সেট থিওরি ব্যবহার করে কীভাবে বড় সংখ্যা এবং ইনফিনিটিকে বুঝতে পারা যায়? আমরা কি কোনো কিছুকে ইনফিনিটির সাথে তুলনা করতে পারি?
গণিত রাজ্যের ক্ষুদ্র ক্ষুদ্র সংখ্যার ইন্টারেস্টিং গল্প-আড্ডার সাথে আমরা ছুটে চলব পরম অসীমের পথে। অসীমের এই রোমাঞ্চকর যাত্রাপথে আমরা পরিচিত হব জানা-অজানা সব সংখ্যার সাথে। সুবিশাল দৈত্যাকার সংখ্যাগুলোর পারস্পরিক তুলনা করার মাধ্যমে আমরা পরিচিত হব সবচেয়ে বড় গণনাযোগ্য সংখ্যার সাথে।
তো পাঠক, চলুন তাহলে ভ্রমণ করি— সংখ্যা রাজ্যের অনিন্দ্যসুন্দর জগতে।

Book Info
Title সংখ্যা রাজ্য ২
Author সোহানুর রহমান সোহান
Publisher আদর্শ
ISBN 978-984-96405-8-5
Edition 1st Published, 2022
Number of Pages 200
Country বাংলাদেশ
Language বাংলা

সোহানুর রহমান সোহান
জন্ম: ১৪ জানুয়ারি ১৯৯৬, বগুড়া জেলার শাজাহানপুর উপজেলার বনভেটী গ্রামে। বাবা ফরিদ উদ্দীন, মা শাবানা আক্তার। পড়াশোনা করছেন বগুড়া সরকারি আজিজুল হক কলেজের পদার্থবিজ্ঞান বিভাগে।
ছোটবেলা থেকেই গণিত ও পদার্থবিজ্ঞান ভালোবাসেন। পদার্থবিজ্ঞানের পাশাপাশি গণিতের প্রতি লেখকের অন্যরকম ভালোলাগা কাজ করে। অবসর সময়ে প্রচুর বই পড়তে ভালোবাসেন। প্রাতিষ্ঠানিক সিলেবাসের বাইরে নতুন নতুন বিষয় জানতে ও শিখতে লেখকের প্রবল আগ্রহ।
ফেসবুক ও ব্লগে গণিত, বিজ্ঞান ছাড়াও বিভিন্ন বিষয়ে লেখালেখির পাশাপাশি ছাত্র-ছাত্রীদের গণিত-বিজ্ঞানের মজার টপিক শেখাতে ভীষণ আগ্রহী। লেখকের লেখা সর্বপ্রথম প্রকাশিত হয় ২০১৭ সালের জিরো টু ইনফিনিটি সাময়িকীতে।
ছাত্র-ছাত্রীদের বই পড়ার প্রতি আগ্রহী করে তোলা এবং গণিত-বিজ্ঞানের মৌলিক বিষয়গুলো সবার মাঝে ছড়িয়ে দেওয়া লেখকের সীমাহীন ইচ্ছা।
[email protected]
facebook.com/sr.shohan.bogra

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “সংখ্যা রাজ্য ২”

Your email address will not be published.