ভলতেয়ার: আলোকায়নের অগ্নিপুরুষ

৳ 238৳ 280

You Save: ৳ 42 (15%)

তিনি একাই নিজের বিপুল মেধা ও মনীষার জোরে এমন এক যুগের সূচনা করেছেন যা যুক্তি ও বুদ্ধির উত্তাপে প্রাণবন্ত হয়ে উঠেছিল। উইল ডুরান্টের মতো একালের প্রধান ঐতিহাসিক তাই সেই যুগটিকে কেবল ‘ভলতেয়ারের যুগ’ই বলেছেন, লিখলেন The Age of Voltaire নামে সহস্রাধিক পৃষ্ঠার একটি খণ্ড।
সে-যুগের লেখক, সাধারণ পাঠক, এমনকি শাসকদেরও আলোড়িত করেছিলেন তার প্রতিভাদীপ্ত লেখার দ্বারা। ধর্মান্ধতা ও কুসংস্কারের বিরুদ্ধে ক্ষুরধার লেখার কারণে তিনি হয়ে উঠেছিলেন এক জ্বলন্ত তরবারি। ইউরোপে তার আগে এবং পরেও জ্ঞানে, পাণ্ডিত্যে ও সৃজনীশক্তিতে এতটা প্রখর ও শাণিত ব্যক্তিত্বের আবির্ভাব ঘটেনি। তার একেকটি গ্রন্থ যেন বারুদে ঠাসা বিস্ফোরকের মতো ছিল, যা পাঠের স্পর্শমাত্রই দাউ দাউ করে জ্বলে উঠেছে।
ভলতেয়ার ছিলেন ইউরোপের সেই অতিকায় ড্রাগন, যার মুখ থেকে বিচ্ছুরিত হতো আগুনের গোলা, আর সেই আগুন ঝলসে দিয়েছে দাম্ভিক রাজপুরুষ থেকে শুরু করে ভণ্ড, অজ্ঞ ও বদ্ধমনের নিষ্প্রাণ পণ্ডিত থেকে শুরু করে নিষ্ঠুর অন্ধবিশ্বাসীদের মুখমণ্ডল। কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন তার উন্মীলক ও উদ্দীপক গদ্যে ফরাসি সাহিত্যের এই দিকপালের কালোত্তর ভাবনাগুলো তুলে ধরেছেন অনতিকায় এই গ্রন্থে।

Book Info
Title ভলতেয়ার: আলোকায়নের অগ্নিপুরুষ
Author রাজু আলাউদ্দিন
Publisher আদর্শ
ISBN 978-984-96563-1-9
Edition 1st Published, 2022
Number of Pages 128
Country বাংলাদেশ
Language বাংলা

রাজু আলাউদ্দিনের জন্ম ৬ মে ১৯৬৫ সালে, শরীয়তপুরে। মূলত কবি, প্রাবন্ধিক ও অনুবাদক। সৃজনশীলতা ও মননের এক অনন্য ভুবন নির্মাণের কারণে লেখক ও পাঠকমহলে তিনি কবি ও প্রাবন্ধিক হিসেবে নন্দিত হয়ে আছেন।
হোর্হে লুইস বোর্হেসসহ লাতিন আমেরিকার বহু লেখককে তিনি বাংলা ভাষায় ব্যাপকভাবে পরিচিত করে তুলেছেন অনুবাদের মাধ্যমে। দুই বাংলায় তিনি আমাদের একমাত্র বোর্হেস-বিশেষজ্ঞ হিসেবে পরিচিত। লাতিন আমেরিকায় রবীন্দ্রনাথের অভিঘাত নিয়ে লিখেছেন তথ্যবহুল গবেষণাগ্রন্থ।
রাজু আলাউদ্দিনের কবিতা ও প্রবন্ধ ইতোমধ্যে ইংরেজি, সুইডিশ এবং স্প্যানিশ ভাষায় অনূদিত হয়েছে। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা চল্লিশের অধিক।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “ভলতেয়ার: আলোকায়নের অগ্নিপুরুষ”

Your email address will not be published.