পুরুষতন্ত্র ও নারী

৳ 374৳ 440

You Save: ৳ 66 (15%)

নারী প্রশ্নে আধুনিককালেও খুব প্রাচীন একটি লড়াই চলছে। ক্ষমতা, সমাজ ও ইতিহাসের সুনির্দিষ্ট অবস্থা থেকে নারীকে বিচ্ছিন্ন অনুমান করেই সাধারণত ‘নারী’ নিয়ে ভাবাভাবি হয়। ফলে নারী সমাজ বা ইতিহাসের কোনো সত্তা না হয়ে স্রেফ শরীর হয়ে ওঠে। তখন নারীবাদ পুরুষতান্ত্রিক ক্ষমতা বা সম্পর্কের পর্যালোচনা বা বিরোধিতা নয়, হয়ে ওঠে বায়োলজিক্যাল পুরুষের বিরুদ্ধে বায়োলজিক্যাল নারীর বিদ্রোহ। ক্ষেত্রবিশেষে সেই বিদ্রোহ ব্যক্তি পুরুষের পর্যায়ে ন্যায্য হলেও, পুরুষতন্ত্র ও ক্ষমতার প্রশ্ন আমাদের পর্যালোচনার বাইরে থেকে যায়।
পুরুষতন্ত্রের গোড়া উপড়ে ফেলা যাদের চিন্তা ও কাজের গোড়ায় থাকে, সাধারণত তারা ‘নারীবাদী’ নামে পরিচিত। কিন্তু নারীবাদ শুধু নারীর মুক্তির কথা বলে না, পুরুষতান্ত্রিক নিগড় থেকে সবার মুক্তির কথা বলে। অতএব, এটাও পরিষ্কার থাকা চাই যে পুরুষতন্ত্রের মোকাবিলা স্রেফ নারীর জিজ্ঞাসা নয়, নারী-পুরুষ নির্বিশেষে পুরো সমাজেরই জিজ্ঞাসা।
নারী প্রশ্নে একটি সাধারণ দৃষ্টিভঙ্গি গড়ে তোলা ও পাশ্চাত্য নারীবাদী চিন্তা এবং চাপিয়ে দেওয়া উন্নয়ন নীতির বিপরীতে ভিন্নভাবে ভাবার তাগিদ থেকেই লেখা এই বই—পুরুষতন্ত্র ও নারী।

Book Info
Title পুরুষতন্ত্র নারী
Author ফরিদা আখতার ও ফরহাদ মজহার
Publisher আদর্শ
ISBN 978-984-96563-8-8
Edition 1st Published, 2021
Number of Pages 200
Country বাংলাদেশ
Language বাংলা

 

ফরিদা আখতার জন্ম, চট্টগ্রাম জেলার চন্দনাইশ থানার হারলা গ্রামে। অর্থনীতিতে পড়াশোনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। কাজ করেন আর্থসামাজিক গবেষণার নানান ক্ষেত্রে, বিশেষ করে বাংলাদেশের গ্রামাঞ্চলের দরিদ্র মানুষের অবস্থা জানা এবং পরিবর্তনের জন্য নীতিনির্ধারণী গবেষণা ও লেখালেখিই তার কাজের প্রধান জায়গা। নারী উন্নয়ন, স্বাস্থ্য, কৃষি, মৎস্য-সম্পদ, তাঁত শিল্প, গার্মেন্টস শিল্প ও শ্রমিক, জনসংখ্যা এবং অন্যান্য উন্নয়নমূলক বিষয়ে নিবিড়ভাবে দীর্ঘ প্রায় তিন দশক কাজ করে চলেছেন। জনসংখ্যা নিয়ন্ত্রণের নামে পরিচালিত কার্যক্রমের মারাত্মক কুফল ও নারী স্বাস্থ্যের উপর এর ক্ষতিকর প্রভাব নিয়ে লেখালেখি এবং প্রতিকার আন্দোলনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে সুপরিচিত। নারীদের জন্যে গ্রন্থ প্রকাশ, বিক্রয় ও নারীদের গবেষণা ও আড্ডার জায়গা নারীগ্রন্থ প্রবর্তনা প্রতিষ্ঠার সাথে যুক্ত। বাংলাদেশের নারী আন্দোলনের সাথে সক্রিয়ভাবে জড়িত, সম্মিলিত নারী সমাজ’র সদস্য।
উল্লেখযোগ্য গ্রন্থ: প্রবন্ধ: প্রতিরোধ (২০০৪), বিকৃত বীজ (২০০৯), পরিবেশ রাজনীতি ও জলবায়ু পরিবর্তন (২০১০), Seeds of Movements (2007I 2011), Resisting Norplant (1995), Depopulating Bangladesh (1992, 1996 I 2005), Essays on the Politics of fertility, Women & Trees (1990, 1999 I 2008); সম্পাদনা: শত বছরে শত নারী (১৯৯৯, ২০০৩, ২০০৮ ও ২০১০), সর্বনাশা বিষ (২০০৫ ), মানুষ নিয়ে বেচাকেনা ( ২০০১), সংরক্ষিত আসন, সরাসরি নির্বাচন (১৯৯৯)।


কবি, চিন্তক, বুদ্ধিজীবী ও কৃষক। জন্ম: ১৯৪৭ সালে বাংলাদেশের নোয়াখালি জেলায়। পড়াশুনা করেছেন ওষুধ শাস্ত্র ও অর্থনীতি বিষয়ে যথাক্রমে ঢাকা ও নিউইয়র্কে। পেশাসূত্রে দীর্ঘ সময় কাটিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। বাংলাদেশের ‘নয়াকৃষি আন্দোলন-এর প্রধান সহযোদ্ধা। লালন ধারা-সহ বৃহৎ বঙ্গের ভাবান্দোলন পরম্পরার গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। কবিতা, গল্প, উপন্যাস, সমাজ ও রাজনীতি চিন্তা এবং দার্শনিক বিষয়ে বহু গদ্য রচনা করেছেন। এছাড়াও লিখেছেন নাটক। অনুবাদও করেছেন।
উল্লেখযোগ্য গ্রন্থ: কবিতা: অসময়ের নোট বই(১৯৯৪, ২০১৬), কবিতার বোনের সঙ্গে আবার (২০০৩), ক্যামেরাগিরি (২০১০, ২০১৩), তুমি ছাড়া আর কোন শালারে আমি কেয়ার করি (২০১৬), আমাকে তুমি দাঁড় করিয়ে দিয়েছো বিপ্লবের সামনে (১৯৮৩, ১৯৮৭), এবাদতনামা (২০২১); প্রবন্ধ: সংবিধান ও গণতন্ত্র (২০০৭, ২০০৯), সাম্রাজ্যবাদ (২০০৮), রক্তের দাগ মুছে রবীন্দ্রপাঠ (২০০৮), যুদ্ধ আরো কঠিন আরো গভীর (২০১৪), ক্ষমতার বিকার (২০০৭, ২০১৪), ব্যক্তি বন্ধুত্ব ও সাহিত্য (২০১৬), প্রাণ ও প্রকৃতি, বাণিজ্য ও বাংলাদেশের জনগণ (২০১১), নির্বাচিত প্রবন্ধ (২০০৮); দর্শন: তিমির জন্য লজিকবিদ্যা (২০১১), মার্কস পাঠের ভূমিকা (২০১১), মোকাবিলা (২০০৬, ২০১৯), মার্কস, ফুকো ও রুহানিয়াত (২০১৮, ২০১৯), ভাবান্দোলন (২০০৮)।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “পুরুষতন্ত্র ও নারী”

Your email address will not be published.