তালেবান ও আফগানিস্তান

৳ 306৳ 360

You Save: ৳ 54 (15%)

আইসেনহাওয়ারের আমেরিকা লুটেরা সাম্রাজ্যের নায়ক হয়ে হাজির হয়। দুনিয়ায় আমেরিকার অপরের সম্পদ দখল আর সিআইএ পাঠিয়ে ক্ষমতাদখলের রাজত্ব শুরু হয়েছিল ১৯৫৩ সাল থেকে।
তাই ১৯৭৯ সালে ইরানের আয়াতুল্লাহ খোমেনীকে জেগে উঠতেই হয়। তার নেতৃত্বে ইরানে বিপ্লব সংগঠিত হয়। আর এতে এক নয়াযুগ, এক গ্লোবাল ঐতিহাসিক ঘটনার শুরু হয় এখান থেকে। ইরান বিপ্লবে পুরানা সোভিয়েত ইউনিয়ন তার সেন্ট্রাল এশিয়ার দেশগুলোকে নিয়ে প্রচণ্ড ভয় পেয়ে যায় যে সেগুলো ইরানি বিপ্লবের ছায়াতে না ভেসে যায়। সোভিয়েত ইউনিয়ন প্রতিক্রিয়ায় আফগানিস্তান দখল করে বসে মিথ্যা অজুহাতে।
কিন্তু কোল্ড-ওয়ারের সেই যুগে আমেরিকা এটা ঠেকাতে পাকিস্তানকে ব্যবহার করে সোভিয়েতবিরোধী মুজাহেদিন প্রতিরোধ আন্দোলন গড়ে উঠতে পরিকল্পনা ও সহায়তা করে। এতে ১৯৮৯ সালের মধ্যে সোভিয়েত ইউনিয়ন পরাজিত হয়ে গুটিয়ে ফিরে চলে যায়। কিন্তু আফগানিস্তানকে পরিত্যাক্ত ফেলে রেখে যায় আমেরিকা। সেই বিশৃঙ্খল সময়ে নিজ উদ্যোগে যারা হাল ধরতে আফগান সমাজ থেকে সংগঠিতভাবে এগিয়ে এসেছিল, এরাই হলো তালেবান। আর ১৯৯৬ থেকে ২০০১ সালে আমেরিকার আফগান-হামলার আগ পর্যন্ত যারা সরকার গঠন করেছিল, এরাই সেই শক্তি — তালেবান।

Book Info
Title তালেবান ও আফগানিস্তান
Author গৌতম দাস
Publisher আদর্শ
ISBN 978-984-96563-9-5
Edition 1st Published, 2022
Number of Pages 152
Country বাংলাদেশ
Language বাংলা

গৌতম দাসের জন্ম ১৯৬২ সালের ১৫ই ফেব্রুয়ারি, দিনাজপুরে। বুয়েটের ছাত্র থাকা অবস্থায় এরশাদ-বিরোধী তিরাশির ছাত্র আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন। বুয়েটের লেখাপড়া শেষ হওয়ার আগেই রাজনীতির সূত্রে লেখাপড়ায় ইস্তফা দিয়ে বুয়েট থেকে বেরিয়ে আসেন।
পরবর্তীতে ১৯৯০ সালের পরে অবশ্য আবার বুয়েটে ফিরে গিয়ে গ্রাজুয়েশন শেষ করেছেন। দেশে চাকরি করেছেন। এরপর জাতিসংঘ মিশনে চাকরিসূত্রে এবং পারিবারিক কারণে দীর্ঘ ১৩ বছর যাবৎ আফ্রিকার নানা দেশে ঘুরে বেড়িয়েছেন।
পুরানা কমিউনিস্ট আন্দোলনকে ফিরে দেখা ও রিভিউ, আর রাষ্ট্রবিষয়ক তত্ত্ব ও ধারণা তাঁর প্রিয় বিষয়। সেই সাথে আরেক গুরুত্বপূর্ণ স্টাডির জায়গা অবিভক্ত ভারত, হিন্দু জাতি-রাষ্ট্রের ভারত, আর এদিকে ওয়ার অন টেররের পরিণতি। এছাড়া মোস্ট বার্নিং ইস্যু গ্লোবাল রাজনীতির বাঁকবদল, নেতা হিসেবে আমেরিকার বদলে চীনের উত্থান; সেই সুত্রে আমাদের আঞ্চলিক রাজনীতির অন্দরের নড়াচড়া আর তার বিশ্লেষণ— এগুলোও তার লেখার প্রিয় বিষয়।
এছাড়া, দৈনিক নয়া দিগন্ত ও অন্য কিছু পত্রিকায় তিনি নিয়মিত রাজনৈতিক বিশ্লেষণমূলক কলাম লিখে থাকেন। এককথায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে পুরানা সব রাজনৈতিক বয়ান রিভিউ করা আর ভুল সংশোধনে সেসবের উপর নয়া বয়ান ও প্রভাবশালী বদল আনা তার রাজনৈতিক লক্ষ্য।
প্রকাশিত গ্রন্থ
কার্ল মার্কসের জর্মান ভাবাদর্শ (অনুবাদ), আগামী প্রকাশনী, ২০০৯
একদেশে সমাজতন্ত্র ও বিপ্লবে কৃষকের ভূমিকার প্রশ্নে, প্রতিপক্ষ প্রকাশনী, ১৯৯০
চীন: গ্লোবাল অর্থনীতিতে নতুন নেতা, একাদেমিয়া প্রকাশনী, ২০১৮
নতুন নেপাল, একাদেমিয়া প্রকাশনী, ২০১৮

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “তালেবান ও আফগানিস্তান”

Your email address will not be published.