আমেরিকা: স্বপ্নের দেশে দুঃস্বপ্ন

৳ 256৳ 320

You Save: ৳ 64 (20%)

আমেরিকার দরিদ্র এবং সংখ্যালঘু জনগোষ্ঠী শুধু এই দেশে জন্ম নেওয়ার কারণে কিছু দুর্ভাগ্যের শিকার হয়। এই বিষয়গুলো এমন যে, বাইরের মানুষ খুব একটা জানতে পারে না। দেখার সেই দৃষ্টি সবার নেই। সমাজবিজ্ঞানীরা এ নিয়ে অনেক গবেষণা করেছেন এবং চিহ্নিত করেছেন আমেরিকায় এই সমস্যাগুলোর মূল। অর্থাৎ এগুলো অজানা নয়, কিন্তু এর দ্রুত কোনো সমাধান নেই। আমেরিকার শিক্ষাঋণ, চিকিৎসা ব্যবস্থা, খাদ্য উৎপাদন ও বণ্টন ব্যবস্থা, বাসস্থান, শিক্ষা ব্যবস্থা, আইনশৃঙ্খলা পরিস্থিতি, আয়কর, অভিবাসন নীতি— এরকম হাজারটা ক্ষেত্রে আমরা নানা রকমের বৈষম্যমূলক নিয়মনীতি দেখতে পাই। এর ফলে ক্ষতিগ্রস্ত হয় প্রান্তিক মানুষ এবং সংখ্যালঘু জনগোষ্ঠী। একজন ইমিগ্র্যান্টের চোখে এই সমস্যাগুলো ধীরে ধীরে কীভাবে উন্মোচিত হয়, এই বইয়ে সেটাকেই লিপিবদ্ধ করা হয়েছে। এই দেশটি ইমিগ্র্যান্টদের হাতেই আজকের অবস্থানে এসে পৌঁছেছে। কিন্তু আর দশটা দেশের মতোই, ইমিগ্র্যান্টদের জীবনের যাত্রাটা মসৃণ নয় আমেরিকাতে।

Book Info
Title আমেরিকা: স্বপ্নের দেশে দুঃস্বপ্ন
Author জাফরী আল ক্বাদরী
Publisher আদর্শ
ISBN 978-984-97287-4-0
Edition ১ম প্রকাশ
Number of Pages 128
Country বাংলাদেশ
Language বাংলা

জাফরী আল ক্বাদরী

জাফরী আল ক্বাদরী

জাফরী আল ক্বাদরীর জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। পড়াশোনা নটরডেম কলেজ ও বুয়েটে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে ২০১২ সালে তড়িৎকৌশলে পিএইচডি করে এখন কাজ করছেন জেনারেল মোটর্সের সেমিকন্ডাক্টর ডিভাইস বিভাগে গ্লোবাল টেকনিক্যাল স্পেশিয়ালিস্ট হিসেবে।
তড়িৎকৌশল ও বৈদ্যুতিক গাড়ি নিয়ে অনেকগুলো গবেষণাপত্র ও পেটেন্ট রয়েছে তার। পাশাপাশি তিনি ধ্রুপদী সংগীত ও সাহিত্যচর্চায় জড়িত ছোটোবেলা থেকেই। নিয়মিত পত্রিকায় কলাম লেখা ছাড়াও তিনি বিজ্ঞান ও সাম্প্রতিক বিষয় নিয়ে অনেকদিন ধরে লেখালেখির সাথে যুক্ত আছেন। জড়িত রয়েছেন দেশে ও বিদেশে অনেকগুলো সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে। চিকিৎসক স্ত্রী আর জমজ পুত্রদের নিয়ে বসবাস করছেন মিশিগান অঙ্গরাজ্যে।
আমেরিকায় দেড় দশক বসবাসের অভিজ্ঞতা ও সংশ্লিষ্ট নিরীক্ষার আলোকে লেখা এই বই পাঠকের মনে স্বপ্নের দেশ আমেরিকা সম্পর্কে নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেবে। ব্যক্তিগত জীবনে তিনি এর পাশাপাশি একজন সফল উদ্যোক্তা হিসেবে বিভিন্ন ব্যাবসার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “আমেরিকা: স্বপ্নের দেশে দুঃস্বপ্ন”

Your email address will not be published. Required fields are marked *