আমার এক নদীর জীবন

৳ 480৳ 600

You Save: ৳ 120 (20%)

প্রতিপক্ষ ওয়েবজিনে রওশন সালেহার আমার এক নদীর জীবন ধারাবাহিক প্রকাশ হবার সঙ্গে সঙ্গেই বাংলা আত্মজৈবনিক সাহিত্যে মৌলিক অবদান হিশাবে সাগ্রহ প্রশংসা কুড়িয়েছে। ব্রিটিশ সাম্রাজ্যবাদের অধীন অবিভক্ত বাংলা এবং সেই সময়ের পূর্ব পাকিস্তানের নানা খণ্ডচিত্র উঠে এসেছে রওশন সালেহার গদ্যসাহিত্যে। ভারত ভাগের আগে পরে বাংলার একজন সম্ভ্রান্ত পরিবারের মুসলিম নারীর পারিবারিক ও সামাজিক সংগ্রামের যে ছবি তিনি তাঁর গদ্যে তুলে এনেছেন তা শুধু সাহিত্যের নয়, সমাজতত্ত্ব ও ইতিহাসে বিদ্যার ক্ষেত্রেও অনবদ্য অবদান। অবিভক্ত বাংলায় নোয়াখালী, ঢাকা ও কলকাতার সমাজ জীবন, রাজনীতি, শিক্ষাপ্রসার ইত্যাদি নানা প্রসঙ্গ, ইতিহাসের নানা বাঁক ইত্যাদি বাঙালি মুসলিম পরিবারের অন্দরমহল থেকে আত্মজৈবনিক কথনের মধ্য দিয়ে তুলে ধরার শৈলী অসাধারণ। বাংলা সাহিত্যে রওশন সালেহা নীরবে শক্ত স্থান দখল করে নিয়েছেন।
এই বইটির আরেকটি বিশেষ গুরুত্ব একজন শিক্ষিকার কঠিন জীবনের লড়াই। তাঁর স্বামীর মৃত্যুর পর জীবনকে নতুন করে দেখা, শিক্ষাক্ষেত্রে জীবনসংগ্রাম, কর্মজীবনে অবসর এবং পরিণত বয়সের উপলব্ধি তাঁর গদ্যভঙ্গির মধ্যে জীবন্ত। এক বসাতেই পড়ে ফেলার মতো। পড়ার পর মনে হয় একজন সংগ্রামী নারীর জীবন ঘনিষ্ঠভাবে আমাদের জীবনের পাশে এসে বসে পড়ল বুঝি! আমরা স্তম্ভিত হয়ে এক নদীর বয়ে চলার আওয়াজ শুনতে থাকি।

Book Info
Title আমার এক নদীর জীবন
Author রওশন সালেহা
Publisher আদর্শ
ISBN 978-984-97288-0-1
Edition ১ম প্রকাশ
Number of Pages 232
Country বাংলাদেশ
Language বাংলা

রওশন সালেহা

রওশন সালেহার জন্ম নোয়াখালীতে: ১ জুলাই ১৯২৯ সালে। বাবা ছিলেন আইনজীবী। নোয়াখালীতে ম্যাট্রিকুলেশান করেছেন ১৯৪৪ সালে। কলকাতায় লেডি ব্রাবোন কলেজ থেকে ইন্টারমিডিয়েট করেছেন। সাতচল্লিশে দেশভাগের পরে বিএ পড়বার সময় দেশে ফিরে এসে শিক্ষকতা শুরু করেন। ইউনেস্কোর (UNESCO) বৃত্তি পেয়ে বৈরুতে আমেরিকান ইউনির্ভাসিটি থেকে শিক্ষা প্রশাসন বিষয়ে উচ্চতর শিক্ষা লাভ করেছেন। দিল্লী এবং ব্যাংকক থেকে প্রাথমিক শিক্ষা প্রশাসনে প্রশিক্ষণ নিয়েছেন। বাংলাদেশের প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় তাঁর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।
তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ সরকারের জনশিক্ষা অধিদপ্তর, ঢাকা থেকে ডিডিপিআই পদমর্যাদায় অবসর নেন। তাঁর প্রবল সাহিত্য অনুরাগের জন্য তিনি তাঁর সমকালীন বাংলাদেশের প্রধান প্রধান কবি-সাহিত্যিকদের প্রায় সকলের সঙ্গেই পরিচিত ছিলেন। তাঁর আমার এক নদীর জীবন প্রকাশিত হবার পর আত্মজৈবনিক সাহিত্যে তিনি শক্ত স্থান দখল করে নেন।
রওশন সালেহার অন্যান্য বই
ফসিলের রঙ (উপন্যাস), অযুত পাঠশালা (উপন্যাস), জীবন ইত্যাদির অবয়ব (গল্প), হৃদয়ে তিমির (গল্প), ব্লুগ্রাস ম্যাগনোলিয়া (গল্প), ফুল হাউস (শিশু সাহিত্য)।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “আমার এক নদীর জীবন”

Your email address will not be published. Required fields are marked *