অন্তরমহল

৳ 160৳ 200

You Save: ৳ 40 (20%)

মানসিক এবং মানবিক– এই দুটো বিষয় খুব কাছের। মানসিক সমস্যার সাথে মানবিক গুণাবলি থাকা-না থাকার একটা বিশেষ যোগ আছে। সাধারণত অনেক সময় যুগের সাথে তাল মিলিয়ে লাভ-লোকসানের হিসাব করেই আমরা মানবিক গুণাবলির প্রতি আগ্রহী হই। কারণ আমরা সরাসরি এর দ্বারা হওয়া লাভ-ক্ষতি দেখতে পাই না। এটা অন্তরাল থেকে আমাদেরকে সাহায্য করে ভালো থাকতে। এটা মানুষের অন্তর গঠনের কারিগর, মানসিক স্বাস্থ্য ভালো রাখার হাতিয়ার। প্রত্যেকটা মানুষের মৌলিক কিছু মানদণ্ড থাকে, যা তার পরিবারিক শিক্ষা। মানুষ কোনো পরিস্থিতিতেই বিবেকহীন হতে পারে না। এটা তার মৌলিক গুণাবলির অংশ। যেমন, একজন মানুষ চাইলেই সব দান করে দিতে পারবে না বা খুব খারাপ হতে পারবে না। তার ভালো বা মন্দ হওয়ার একটা নির্দিষ্ট মাত্রা থাকবে। এই অন্তরমহলের খবর আমরা কেউ জানি না। আমাদের মনে কখন কী ধরনের পরিবর্তন হয় তা বোঝা কঠিন। মনের কোন কষ্ট বা আনন্দ জীবনের কোন ঘটনার সাথে জুড়ে আছে তা একটা রহস্যই বটে। একই মানুষের অনেক রূপ। তবে একটা নির্দিষ্ট ছকের বাইরে আমরা কেউ যেতে পারি না। এই নির্দিষ্ট ছক যার যার সত্তা। কখনো কখনো আমাদের নিজস্ব ভাবনা অবাক করে দেয়, কখনো ভয় পাইয়ে দেয়, কখনো আবার সামলেও নেয়। পরিবেশ, পরিস্থিতি, অভিজ্ঞতার বলয়ে তা পরিবর্তিত হয়। সমাজ, সংস্কৃতির প্রয়োজনে তা ভিন্ন রূপ ধারণ করে। এই পরিবর্তন লক্ষ্য করে আয়ত্তে আনা খুব সহজ বিষয় নয়। এই দক্ষতার খোঁজ করা খুব কঠিন, কিন্তু অসম্ভব নয়। আমাদের মনের মাঝে অনেক অনুভূতি, আবেগ, বিশ্বাসের খেলা চলে। যে পরিবার বা পরিবেশে আমরা বড়ো হই, সেখান থেকে কিছু নীতিবোধ শিখি, যা আমাদের পথচলার পাথেয় হয়। ছোটোবেলার সেই বোধ আমাদের মাঝে অগ্রাধিকার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া শেখায়। অন্তরালের অদেখা-অচেনা বোধগুলো জেনে তা নিয়ন্ত্রণের ক্ষমতা কী করে অর্জন করা যায় এবং কী করে জীবনকে আরও সুন্দর ও সফলভাবে পরিচালিত করা যায়, তার ব্যাখ্যাই দেবে ‘অন্তরমহল’।

Book Info
Title অন্তরমহল
Author আলিয়া আজাদ
Publisher আদর্শ
ISBN 978-984-97288-5-6
Edition ১ম প্রকাশ
Number of Pages 72
Country বাংলাদেশ
Language বাংলা

আলিয়া আজাদ

আলিয়া আজাদ

আলিয়া ফেরদৌস আজাদের জন্ম ১৯৮২ সালে, ঢাকায়। তার বাবা প্রশাসনের একজন উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। বাবার বদলির সুবাদে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ঘুরতে ঘুরতে বেড়ে উঠেছেন তিনি। তার স্বামী বাংলাদেশ সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা হওয়ায় দেশভ্রমণের সুযোগ তার বারবারই এসেছে। তাই হয়তো তার মধ্যে মানুষকে মন থেকে অনুভব করার অসাধারণ মানবিক ক্ষমতার পরিচয় পাওয়া যায়।
তিনি ২০০৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক ও চিকিৎসা মনোবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০১০ সালে তিনি ঢাকার এভারকেয়ার হাসপাতালে (সাবেক অ্যাপোলো হাসপাতাল) যোগ দেন। সিনিয়র কাউন্সেলর হিসেবে তিনি কৃতিত্বের সাথে এক যুগেরও বেশি সময় ধরে মানসিকভাবে সমস্যাগ্রস্ত মানুষদের বা মনের রোগীদের চিকিৎসা সেবা দিয়ে চলেছেন। এর আগে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা কমিউনিটি হাসপাতাল, দর্পণ কাউন্সেলিং সেন্টার ও আপন ড্রাগ রিহ্যাব সেন্টারে তিন বছর কাউন্সেলিং করেছেন। তিনি বিভিন্ন ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন। বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন ও জার্নালে অংশগ্রহণ করেছেন ও পেপার উপস্থাপন করেছেন।
অবসর সময়ে তিনি বিভিন্ন টিভি চ্যানেল, ইউটিউব ও বিভিন্ন বহুজাতিক সংস্থায় মানসিক স্বাস্থ্য সম্পর্কিত টক শো-তে অংশ নেন।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “অন্তরমহল”

Your email address will not be published. Required fields are marked *