কুকুরে খেয়েছে গণতন্ত্র

৳ 285৳ 380

You Save: ৳ 95 (25%)

বিশ্বজুড়ে চলছে গণতন্ত্রের মন্দা। কর্তৃত্ববাদের উত্থান এবং অনুদার রাজনীতি হয়ে গেছে নতুন বাস্তবতা। সমাজের মধ্যকার ভেদাভেদগুলো এখন আগের চেয়ে অনেক বেশি গভীর।
এই সংকটের মধ্যে কা মনে হতেই পারে যে, সব দোষ আসলে আমজনতার; তাদের দোষেই তাদের এই দুর্দশা। এই বইটি সেই আলাপের একটি প্রত্যুত্তর ছুড়ে দেয়। গণতন্ত্র, মতাদর্শ এবং নানান বয়ানের বিশ্লেষণের মাধ্যমে ভুক্তভোগীকে অপরাধী না করে বরং পাঠককে বুঝতে সাহায্য করবে এবং হয়তো সমাধান করতেও সাহায্য করবে।
উদারপন্থি নানান মতবাদকে প্রশ্ন করা থেকে গণতন্ত্রের নতুন রূপরেখার ছক কাটা হয়েছে এই বইয়ে। এর বাইরেও রয়েছে বাংলাদেশের সামনে উপস্থিত সবচেয়ে মৌলিক কিছু সমস্যার বিশ্লেষণ। আরও চেষ্টা করা হয়েছে নতুন দিনের রাজনীতির দিশা দেখাতে। সব মিলিয়ে এই বইটি হলো একটি লেন্স, যার ভেতর দিয়ে আমরা আমাদের অতীত, বর্তমান ও ভবিষ্যৎকে আরও ভালোভাবে বুঝতে পারব।

Book Info
Title কুকুরে খেয়েছে গণতন্ত্র
Author অনুপম দেবাশীষ রায়
Publisher আদর্শ
ISBN 978-984-97288-9-4
Edition ১ম প্রকাশ
Number of Pages 152
Country বাংলাদেশ
Language বাংলা

অনুপম দেবাশীষ রায়

অনুপম দেবাশীষ রায়

অনুপম দেবাশীষ রায় একজন লেখক, সাংবাদিক, গবেষক ও রাজনৈতিক কর্মী। ২০১৯ সালে তিনি আমেরিকার হাওয়ার্ড ইউনিভার্সিটি থেকে গ্রেট ডিস্টিংশনসহ অনার্স পাশ করেন আন্তঃবিভাগীয় অধ্যয়ন ও আন্তর্জাতিক বিষয়াদির ওপর, যেটি কিনা ইতিহাস, রাজনীতিবিদ্যা, অর্থনীতি এবং দর্শনের সমন্বয়ে গঠিত একটি কোর্স ছিল। তিনি এক সেমেস্টারের জন্য কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়েও পড়াশোনা করেছেন, যেখানে তার শিক্ষক ছিলেন রওনক জাহান, গায়ত্রী চক্রবর্তী স্পিভাক ও সুদীপ্ত কবিরাজের মতন শিক্ষকেরা।
অনুপমের দুইটি গবেষণাপত্র এর মাঝেই প্রকাশিত হয়েছে। তিনি গবেষণা সহযোগী হিসেবে কেটো ইন্সটিটিউট, কলাম্বিয়া ইউনিভার্সিটি ও জর্জটাউন ইউনিভার্সিটিতে কাজ করেছেন। তার গবেষণা তার বিশ্ববিদ্যালয়ে ২০১৭ ও ২০১৮ সালে শ্রেষ্ঠ গবেষণার পুরস্কার লাভ করে।
অনুপম ঢাকা ট্রিবিউন, প্রথম আলো, ডেইলি স্টার ও হিমাল সাউথএশিয়ানে কলাম লেখেন। তিনি এই মুহূর্তে ডেইলি স্টারের সম্পাদকীয় বিভাগে কর্মরত রয়েছেন। এর আগে তিনি এমনেস্টি ইন্টারন্যাশনাল, ব্লাস্ট ও ঢাকা ট্রিবিউনে কাজ করেছেন।
আদর্শ প্রকাশিত অনুপমের বই চারটি: কালকের আন্দোলন, আজকের আন্দোলন বা নট অল স্প্রিংস এন্ড উইন্টার; স্কুল মানে আড্ডাখানা; আর স্মৃতি এবং সমাধি। এর বাইরে তার একটি গল্পগ্রন্থ (সন্তান) আর একটি কবিতার বই (অপ্রাপ্তবয়স্কতা) রয়েছে।
অনুপমের জন্ম ১৫ মে ১৯৯৮ সালে সৈয়দপুরে। তার বেড়ে ওঠা চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে আর কলেজজীবন কেটেছে রাজউক উত্তরা মডেল কলেজে। তার পিতামাতার আদি নিবাস বাগেরহাট ও খুলনা। তার স্ত্রী অপরাজিতা দেবনাথ একজন অত্যন্ত মেধাবী আইনজীবী।

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “কুকুরে খেয়েছে গণতন্ত্র”

Your email address will not be published. Required fields are marked *