সন্তানের মানসিক স্বাস্থ্য ও যৌন সুশিক্ষা

৳ 208৳ 260

You Save: ৳ 52 (20%)

এই বইটিতে মূলত আমাদের নিজেদের অনেক শারীরিক ও মানসিক অবস্থা এবং পরিবর্তনের জানা-অজানাকেই তুলে ধরা হয়েছে। বয়ঃসন্ধিকাল শুরু হওয়ার আগেই আমাদের অনেক শারীরিক পরিবর্তন শুরু হয়ে যায় এবং এরই ধারাবাহিকতায় মানসিক অবস্থারও পরিবর্তন হয়। এই পরিবর্তনগুলো বয়ঃসন্ধিকালে আমাদের কাছে খুব অস্বাভাবিক মনে হয়। বয়ঃসন্ধিকাল তখন জয়ের না হয়ে ভয়ের হয়। দ্বিধা, সংশয় ও অনিশ্চয়তা আমাদের ঘিরে রাখে। ঠিক তখনই বয়ঃসন্ধিতে পা রাখা মানুষগুলো নিজের শারীরিক বিভিন্ন অবস্থা এবং পরিবর্তন সম্পর্কে জানার জন্য ইন্টারনেট বা সমবয়সিদের শরণাপন্ন হয়ে থাকে।
যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে ইন্টারনেট ও সমবয়সিদের কাছ থেকে ভুল তথ্য জানার ফলে অনেকেই মানসিকভাবে বিপর্যস্ত থাকে। এই সময়ে যদি মা-বাবা বা পরিবারের বড় সদস্যরা একটু বুঝিয়ে এই ব্যাপারগুলো নিয়ে খোলামেলা আলোচনা করেন তাহলে আর নেতিবাচক চিন্তাভাবনা মাথায় আসবে না এবং এই ব্যাপারগুলোর প্রতি শ্রদ্ধাশীল মনোভাব তৈরি হবে। ফলে আত্মবিশ্বাস বেড়ে যাবে এবং এই উঠতি বয়সে নিজেদেরকে পড়াশোনায় মনোযোগী করার পাশাপাশি অন্যান্য জীবনমুখী দক্ষতাও তারা গড়ে নিতে পারবে। আর তাই মা-বাবা এবং প্রাপ্তবয়স্কদের উদ্দেশে এই বইটি লেখা হয়েছে।
এই বইটি পড়ে বাবা-মায়েরা তাদের সন্তান বা পরিবারের ছোট সদস্যদের সঙ্গে খোলামেলা আলোচনা করতে পারবেন এবং বয়ঃসন্ধিকাল শুরু হওয়ার আগেই তাদেরকে অনেক বিষয়ে জানাতে পারবেন। আর প্রাপ্তবয়স্করাও এই বইটি পড়ে অনেক তথ্য জানতে পারবেন যা তাদের বিবাহিত বা অবিবাহিত জীবনের জন্য জরুরি ও অত্যাবশ্যক।

Book Info
Title সন্তানের মানসিক স্বাস্থ্য ও যৌন সুশিক্ষা
Author ইশরাত ইরিনা
Publisher আদর্শ
ISBN 978-984-97288-2-5
Edition ১ম প্রকাশ
Number of Pages 104
Country বাংলাদেশ
Language বাংলা

ইশরাত ইরিনা

ইশরাত ইরিনা ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসিতে স্নাতক এবং জার্মানির ফ্রেড্ররিখ শিলার ইউনিভার্সিটি থেকে বায়োকেমিস্ট্রিতে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। বর্তমানে নিজের স্টার্ট আপ ‘প্রেসক্রিপশন বাংলাদেশ’-এ যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষা এবং মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছেন। ‘বন্ধ্যত্ব এবং বন্ধ্যত্ব ব্যবস্থাপনা’ বিষয়ক কাজের জন্য ২০১৭ সালে আমেরিকার বিল অ্যান্ড মেলিন্ডা গেইটস ইন্সটিটিউট আয়োজিত একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় (ওয়ান টুয়েন্টি আন্ডার ফরটি) বাংলাদেশ থেকে বিজয়ী হয়েছেন এবং এরই ধারাবাহিকতায় তিনি বিল এন্ড মেলিন্ডা গেইটস ইন্সটিটিউট ফর পপুলেশন অ্যান্ড রিপ্রডাক্টিভ হেলথ-এর সঙ্গে ফ্যামিলি প্ল্যানিং লিডার হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন। স্বাস্থ্যবিষয়ক নিত্যনতুন গবেষণা সম্পর্কে পড়শোনা এবং সেগুলো সহজ ভাষায় অন্যকে জানাতে এবং বোঝাতে ভালোবাসেন।
লেখক সম্পর্কে আরও জানতে:
https://www.facebook.com/HossainIshratNaherErina?mibextid=ZbWKwL
https://www.facebook.com/prescriptionbd.org?mibextid=ZbWKwL
https://youtube.com/@prescriptionbangladesh
https://prescriptionbangladesh.com/
https://ishraterina.com/

Customer Reviews

There are no reviews yet.

Be the first to review “সন্তানের মানসিক স্বাস্থ্য ও যৌন সুশিক্ষা”

Your email address will not be published. Required fields are marked *