• নির্বাচিত ছড়া

    আধুনিক ছড়া সাহিত্যে নিজস্বধারা তৈরি করে আনজীর লিটন দৃঢ়তার সঙ্গে নিবেদিত শিশুসাহিত্যের ভুবনে। শিশু-কিশোরদের জন্য গল্প, ছড়া, উপন্যাস ও নাটক রচনার মধ্য দিয়ে তার লেখা আঙ্গিকের নতুনত্বে ও বিষয়ের অভিনবত্বে ছোটদের এবং বড়দের কাছে প্রিয়। তার ছড়ায় বৈচিত্র্যময় হয়ে ওঠে লোকবাংলার আধুনিক রূপ। জন্ম ১৭ জুন ১৯৬৫, ময়মনসিংহে। পিতা আবদুল হাকিম। মাতা জামিলা খাতুন। ময়মনসিংহ জিলা স্কুল থেকে এসএসসি পাসের পর ভর্তি হন আনন্দ মোহন কলেজে। কলেজজীবন শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্সসহ মাস্টার্স করেন।
    তিনি ২০০০ সালে প্রথম প্রবর্তিত এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার লাভ করেন ‘গুডবয় ব্যাডবয়’ ছড়াগ্রন্থের জন্য। ২০১৭ সালে দ্বিতীয়বারের মতো এই পুরস্কার লাভ করেন ‘ও ছড়া তুই যাস কই’ ছড়াগ্রন্থের জন্য। শিশুসাহিত্যে অবদান রাখায় ছড়াগ্রন্থ ‘বিড়ালটি সিমকার্ড খেয়ে ফেলেছে’ এবং ‘ছোটদের নাটিকা’ গ্রন্থের জন্য পেয়েছেন অগ্রণী ব্যাংক-বাংলাদেশ শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, কিশোর উপন্যাস গ্রন্থ ‘মানিকের লাল কাঁকড়া’র জন্য পেয়েছেন সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার। অর্জন করেছেন ময়মনসিংহ প্রেসক্লাব পদক, বাংলাদেশ পাবলিক লাইব্রেরি একুশে সাহিত্য পুরস্কার, টেলিভিশন দর্শক ফোরাম পুরস্কার এবং ভারতের কুসুমের ফেরা সাহিত্য পুরস্কারসহ অন্যান্য সম্মাননা।

    ৳ 205৳ 240
  • নীল ঘোড়ার খেলা

    আনজীর লিটন নিজস্ব ধারা তৈরি করার মধ্য দিয়ে শিশুসাহিত্যের ভুবনে নিবেদিত। শিশু-কিশোরদের মনোজগতের ছবি যেমন আঁকেন ছড়ার ছন্দে, তেমনি ছোটদের জন্য লেখা গল্প-উপন্যাসেও তুলে ধরেন রূপবৈচিত্র্য। জন্ম ১৭ জুন ১৯৬৫, ময়মনসিংহে। পিতা: আবদুল হাকিম। মাতা: জামিলা খাতুন। ময়মনসিংহ জিলা স্কুল থেকে এসএসসির পর ভর্তি হন আনন্দমোহন কলেজে। কলেজ জীবন শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স করেন।
    আনজীর লিটন বাংলাদেশ শিশু একাডেমির সাবেক পরিচালক। সাংবাদিকতা দিয়ে তাঁর কর্মজীবন শুরু। বেতার ও টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠান পরিকল্পনা ও গ্রন্থনা করছেন। বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত হয়েছে তাঁর লেখা অনেক নাটক। শিক্ষাবিষয়ক ধারাবাহিক নাটক ‘ইশকুল’ এবং কিশোর-কিশোরীদের স্বাস্থ্যসচেতনতা বিষয়ক বেতার নাটক ‘জানতে চাই, জানাতে চাই’ উল্লেখযোগ্য। নির্দেশনা দিয়েছেন নাটক ও তথ্যচিত্র নির্মাণে।
    শিশুসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২০ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত। নানা পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। উল্লেখযোগ্য, অগ্রণী ব্যাংক-বাংলাদেশ শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার, অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশু সাহিত্য পুরস্কার। ময়মনসিংহ প্রেসক্লাব পদক, বাংলাদেশ পাবলিক লাইব্রেরি একুশে সাহিত্য পুরস্কার, তাঁর উল্লেখযোগ্য শিশুসাহিত্য খাড়া দুটো শিং, বিড়ালটি সিমকার্ড খেয়ে ফেলেছে, ও ছড়া তুই যাস কই, মানিকের লাল কাঁকড়া, রঙের দেশে তুলির রাজা, ত্রিমাত্রিক ছড়া, নির্বাচিত ছড়া।

    ৳ 136৳ 160