• বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে

    ফাহাম আব্দুস সালামের লেখার সাথে পরিচিত সবাই জানেন যে ফাহাম ভালো লিখতে পারেন। তবে ফাহামের তিনটি গুণ আলাদা করে বলা যায়, যা লিখতে পারেন এরকম বহু লোকের মাঝে আমরা খুঁজি কিন্তু পাই না।
    ফাহাম চিন্তা করতে জানেন। চিন্তার ব্যাপারটা বুঝতে হলে আমরা কেনেডিয়ান সাইকোলজিস্ট জর্ডান পিটারসনের কথা ধার করতে পারি। তিনি বলছেন যে, মানুষ সাধারণত তাদের মাথায় যে চিন্তাটা আসে সেটা নিয়ে চিন্তা করে না। অর্থাৎ যে কোনো ইস্যুতে একটি সাধারণ ভাবনা তাদের আসে ঠিকই, কিন্তু সেই প্রাথমিক ধারণাটা কতটা উপযুক্ত হয়েছে তা নিয়ে তারা আর চিন্তা করতে পারে না। ফাহাম এই কাজটা পারেন। তিনি পদ্ধতিগতভাবে চিন্তা করতে পারেন বলে নিজের ভাবনাকে ছকে নিতে পারেন। যদি ফাহামের কোনো চিন্তায় ভুল থাকে তাহলে সেটাও তিনি পদ্ধতিগতভাবেই করেছেন। তাই কোথায় ভুল হয়েছে সেটা ধরিয়ে দিতে পারলে তিনি বুঝবেন। সবাই বোঝে না।
    যেহেতু চিন্তা করতে পারেন, তাই ফাহাম অন্যের কথার যুক্তি তলিয়ে দেখতে পারেন। ফলে অন্যের ব্যক্তি-সমালোচনা না করে তিনি প্রত্যেকের কথাকে সেই চিন্তার মাপকাঠিতে যাচাই করে সেটাকে সমর্থন বা সমালোচনা করতে পারেন। এ ব্যাপারে তার নিজের প্রেজুডিস যেন কাজ না করে সেই প্রচেষ্টা ফাহামের থাকে। অনেকেরই থাকে না।
    ফাহাম চিন্তা করে যে সিদ্ধান্তে পৌঁছেছেন সেটিকে অকপটে বলতে পারেন। সিদ্ধান্ত সঠিক হলে, সেটিকে তিনি কাউকে খুশি করার জন্য অথবা কেউ বেজার হবে— এই চিন্তায় আটকে রাখেন না। বলাই বাহুল্য যে এ কাজটিও বহু লোক করতে পারেন না।
    এ তিনটি গুণ ফাহাম আব্দুস সালামের চিন্তা ও লেখাকে আলাদা করবে।

    ৳ 320৳ 400
  • স্বাধীনতা গণতন্ত্র মানবাধিকার

    এহ্সান মাহমুদ। জন্ম কালকিনি, মাদারীপুর। পৈতৃক নিবাস মুলাদী, বরিশাল। পড়াশোনা করেছেন বিজ্ঞান, মানবিক, ইংরেজি ভাষা ও সাহিত্যে। পেশায় সাংবাদিক। রাজনৈতিক ধারাভাষ্যকার ও বিশ্লেষক।
    প্রথম উপন্যাস ‘একাত্তরের লাল মিয়া’ ‘দৈনিক সংবাদ’ সাময়িকীতে ধারাবাহিকভাবে ছাপা হওয়ার সময়ে ঋদ্ধ পাঠক ও বোদ্ধা সমালোচকদের নজর কাড়ে। কবিতার বই ‘আদিবাসী প্রেমিকার মুখ।’

    ৳ 272৳ 340
  • চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ

    প্রকৌশলী ও প্রযুক্তিবিদ, জন্ম ১৯৮০ সালে কুমিল্লা জেলার লাকসাম উপজেলার বান্দুয়াইন গ্রামে। ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। তিনি ১৯৯৭ সালে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক ও ১৯৯৯ সালে ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। ২০০৫ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল-এ স্নাতক ডিগ্রি অর্জন করেন। ২০০৫ থেকে ২০০৭ সময়কালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমবিএ অধ্যয়ন করেন।
    ২০০৫ থেকে অদ্যাবধি টেলিযোগাযোগ বিশেষজ্ঞ হিসেবে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত রয়েছেন। বর্তমানে তিনি সিনিয়র সফটওয়্যার সল্যুশন আর্কিটেক্ট হিসেবে ‘ভোডাফোন জিজ্ঞো’ নেদারল্যান্ডসে কর্মরত আছেন। ইতিপূর্বে তিনি এলকাটেল লুসেন্ট বাংলাদেশ, টেলিকম মালয়েশিয়া বাংলাদেশ একটেল (বর্তমান রবি), এমটিএন কমিউনিকেশনস নাইজেরিয়া, এরিকসন নাইজেরিয়া, এরিকসন ঘানা, এরিকসন দক্ষিণ কোরিয়া, এরিকসন নেদারল্যান্ডসে কাজ করেছেন। পেশাগত জীবনে তিনি দ্বিতীয় থেকে পঞ্চম প্রজন্মের মোবাইল কমিউনিকেশন নেটওয়ার্ক ডিজাইন ও বাস্তবায়নের অভিজ্ঞতাসম্পন্ন।
    জনাব ফয়েজ তৈয়্যব একজন ‘টেকসই উন্নয়ন ও অবকাঠামো’ বিষয়ক প্রবন্ধকার। তিনি তার প্রাতিষ্ঠানিক শিক্ষা ও পেশাদারত্বের মাধ্যমে অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতার আলোকে দেশের আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে ভূমিকা রাখতে চান।
    তার লেখায় যা বিশেষভাবে গুরুত্ব পায়: সাসটেইনেবল ডেভেলপমেন্টের নিরিখে রাষ্ট্রীয় সম্পদ ব্যবস্থাপনার বিভিন্ন পদ্ধতিগত দিক, বিভিন্ন ইঞ্জিনিয়ারিং প্রকল্পের ডিজাইন ত্রুটি, অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি ইত্যাদি খাতের কারিগরি ব্যবস্থাপনা ও অবকাঠামোগত সংস্কার, জলবায়ু পরিবর্তনের কারিগরি প্রস্তুতি, ম্যাক্রো ও মাইক্রো ইকোনমিক ম্যানেজমেন্টের কারিগরি দিক ও অটোমেশন। সামাজিক সংযোগের দিক থেকে উনি একজন টেকসই উন্নয়নকর্মী, ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্ট। গ্রিনপিস নেদারল্যান্ডসের সদস্য। দেশের শীর্ষস্থানীয় পত্রিকাগুলোতে নিয়মিত উপসম্পাদকীয় লিখেন।
    [email protected]

    ৳ 592৳ 740
  • মধ্যযুগে মুসলমানদের শিক্ষাব্যবস্থা

    ডানিয়েল বনিফাসিউস ফন হানেবার্গ (Daniel Bonifacius von Haneberg (১৮১৬-১৮৭৬ খ্রি.))। জার্মান ক্যাথলিক বিশপ ও প্রাচ্যবিদ। দর্শন, প্রাচ্যতত্ত্ব ও ধর্মতত্ত্বে পড়াশোনা করেছেন। ১৮৩৯ সালে মিউনিখ ইউনিভার্সিটি থেকে ধর্মতত্ত্বে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

    ৳ 192৳ 240
  • আখ্যানমঞ্জরী

    ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার বীরসিংহ গ্রামে ২৬ সেপ্টেম্বর ১৮২০ সালে জন্মগ্রহণ করেন।
    উনিশ বছর বয়সে বিশেষ পরীক্ষায় সাফল্য অর্জন করে তিনি ‘বিদ্যাসাগর’ উপাধি লাভ করেন। বদান্যতার জন্য তিনি ‘দয়ার সাগর’ নামেও অভিহিত হন। ১৮৪১ সালে তিনি ফোর্ট উইলিয়াম কলেজের প্রধান পণ্ডিত নিযুক্ত হন এবং পরে সংস্কৃত কলেজের অধ্যক্ষ হন।
    তিনিই প্রথম বাংলা গদ্যের অভ্যন্তরীণ শৃঙ্খলা আবিষ্কার করেন এবং গদ্য ভাষায় যতিচিহ্ন যথাযথভাবে প্রয়োগ করেন। ফলে তার গদ্য হয়ে ওঠে শৈলীসম্পন্ন। এ জন্য তাকে বাংলা গদ্যের জনক বলা হয়।
    ১৮৫৫ সালের শিশুদের বাংলা বর্ণমালার প্রথম সার্থক গ্রন্থ বর্ণ পরিচয় তারই লেখা। এ গ্রন্থ আজও বাংলা ভাষা শিক্ষার ক্ষেত্রে পথনির্দেশক। বেতাল পঞ্চবিংশতি, শকুন্তলা, সীতার বনবাস, চরিতাবলী, ভ্রান্তিবিলাস প্রভৃতি গ্রন্থ তার প্রধান রচনা।
    ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ১৮৯১ সালের ২৯ জুলাই মৃত্যুবরণ করেন।

    ৳ 240৳ 300
  • বাংলাদেশের পানি, পরিবেশ ও বর্জ্য

    ফয়েজ আহমদ তৈয়্যব

    ফয়েজ আহমদ তৈয়্যব

    ফয়েজ আহমদ তৈয়্যব টেকসই উন্নয়নবিষয়ক লেখক, উন্নয়ন বিশ্লেষক এবং প্রযুক্তিবিদ। বহুল আলোচিত চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশ পুস্তকের রচয়িতা। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত হয়েছে লেখকের দ্বিতীয় বই বাংলাদেশ: অর্থনীতির ৫০ বছর। অন্য দুটি বই অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবিত কথামালা ও উন্নয়ন প্রশ্নে বাংলাদেশের কিছু সংকট ও সম্ভাবনা।
    ১৯৮০ সালে কুমিল্লার মনোহরগঞ্জের বান্দুয়াইনে জন্মগ্রহণ করেন। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল-এ স্নাতক ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমবিএ অধ্যয়ন করেন।

    ২০০৫ থেকে অদ্যাবধি টেলিযোগাযোগ বিশেষজ্ঞ হিসেবে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত রয়েছেন। বর্তমানে তিনি সিনিয়র সফটওয়্যার সলিউশন আর্কিটেক্ট হিসেবে ‘ভোডাফোন জিজ্ঞো’ নেদারল্যান্ডসে কর্মরত আছেন। ইতিপূর্বে তিনি অ্যালকাটেল লুসেন্ট বাংলাদেশ, টেলিকম মালয়েশিয়া বাংলাদেশ, এমটিএন নাইজেরিয়া, এরিকসন নাইজেরিয়া, এরিকসন ঘানা, এরিকসন দক্ষিণ কোরিয়া, এরিকসন নেদারল্যান্ডসে কাজ করেছেন। পেশাগত জীবনে তিনি দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম প্রজন্মের মোবাইল কমিউনিকেশন নেটওয়ার্ক ডিজাইন ও বাস্তবায়নের অভিজ্ঞতাসম্পন্ন।
    তার লেখায় যা বিশেষভাবে গুরুত্ব পায়: টেকসই উন্নয়নের নিরিখে রাষ্ট্রীয় সম্পদ ব্যবস্থাপনার বিভিন্ন কাঠামোগত ও পদ্ধতিগত দিক, বিভিন্ন ইঞ্জিনিয়ারিং প্রকল্পের ডিজাইন ত্রুটি, অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ইত্যাদি খাতের কারিগরি ব্যবস্থাপনা ও অবকাঠামোগত সংস্কার, জলবায়ু পরিবর্তনের কারিগরি প্রস্তুতি, ম্যাক্রো ও মাইক্রো ইকোনমিক ম্যানেজমেন্টের কারিগরি দিক এবং অটোমেশন। সামাজিক সংযোগের দিক থেকে তিনি একজন টেকসই উন্নয়নকর্মী, লেখক ও গবেষক। প্রথম আলো ও দি বিজনেজ স্ট্যান্ডার্ড পত্রিকায় নিয়মিত উপসম্পাদকীয় লেখেন।

    ৳ 480৳ 600
  • শ্রেষ্ঠ প্রবন্ধ

    আল মাহমুদ

    আল মাহমুদ ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মীর আব্দুস শুকুর আল মাহমুদ। হাইস্কুলে পড়াশোনাকালেই ঢাকা ও কলকাতার বিখ্যাত সাহিত্য পত্রিকাগুলোতে তার কবিতা প্রকাশিত হতে থাকে। বুদ্ধদেব বসু সম্পাদিত কবিতা পত্রিকায় তার কবিতা প্রকাশিত হলে সমসাময়িক কবি মহলে তাকে নিয়ে আলোচনার সূত্রপাত।
    প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ লোক লোকান্তর (১৯৬৩)। লোক লোকান্তর ও কালের কলস—মাত্র এই দুটি কাব্যগ্রন্থের জন্য ১৯৬৮ সালে বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন। সোনালি কাবিন (১৯৭৩) তাকে খ্যাতির শীর্ষে পৌঁছায়। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর তিনি গল্প লেখার দিকে মনোযোগী হন। ১৯৭৫ সালে তার প্রথম ছোট গল্পগ্রন্থ পানকৌড়ির রক্ত প্রকাশিত হয়। ১৯৯৩ সালে বের হয় তার প্রথম উপন্যাস কবি ও কোলাহল।
    ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পরে তিনি দৈনিক গণকণ্ঠ পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন। সাহিত্যপ্রতিভার স্বীকৃতিস্বরূপ তিনি একুশে পদকসহ বেশ কিছু সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন। এর মধ্যে ফিলিপস সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, ফররুখ স্মৃতি পুরস্কার ও জীবনানন্দ দাশ স্মৃতি পুরস্কার অন্যতম। ব্যক্তিগত জীবনে তিনি পাঁচ পুত্র ও তিন কন্যার জনক। মরহুমা সৈয়দা নাদিরা বেগম তার স্ত্রী।

    ৳ 448৳ 560
  • ডিজিটাল কর্তৃত্ববাদ, নজরদারি পুঁজিবাদ ও মানুষের স্বাধীন ইচ্ছার ভবিষ্যৎ

    কল্লোল মোস্তফা

    কল্লোল মোস্তফা

    কল্লোল মোস্তফা প্রকৌশলী, লেখক ও অনুবাদক। তিনি জ্বালানি ও খনিজ সম্পদ, প্রযুক্তি, পরিবেশ, রাজনীতি, অর্থনীতি, শ্রম অধিকার ইত্যাদি বিষয়ে নিয়মিত লেখালেখি, গবেষণা ও অনুবাদ করেন। তিনি রাজনীতি, অর্থনীতি, সমাজ বিশ্লেষণমূলক সংকলন সর্বজনকথার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে বাংলাদেশ উন্নয়নের রাজনৈতিক অর্থনীতি (২০২১), যৌথভাবে প্রকাশিত গ্রন্থ জাতীয় সম্পদ, বহুজাতিক পুঁজি ও মালিকানার তর্ক (২০১০) এবং অনুবাদ সংকলন কর্তৃত্ববাদ, আধিপত্য ও মুক্তির দিশা: বৈশ্বিক অভিজ্ঞতা (২০২০)।

    ৳ 480৳ 600
  • উচিৎ শিক্ষা

    শিশির ভট্টাচার্য্য
    জন্ম ৪ঠা আগস্ট, ১৯৬৩, চট্টগ্রামের কুমিরা গ্রামে। ভাষাবিজ্ঞানে পি.এইচ.ডি. (২০০৭) করেছেন কানাডার মন্ট্রিয়ল বিশ্ববিদ্যালয়ে। প্যারিসের সর্বোন বিশ্ববিদ্যালয়ে ভাষাবিজ্ঞানে এম.ফিল. (১৯৯৫) ও এম. এ. (১৯৯৪) এবং ইন্ডোলজিতে এম. এ. (১৯৮৮) করেছেন।
    আগ্রহের বিষয় ভাষা ও ব্যাকরণ, সাহিত্যের অনুবাদ, সমাজ, মহাকাব্য ও ইতিহাস। ভাষা ও ব্যাকরণ বিষয়ে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক জার্নালে খান চল্লিশেক প্রবন্ধ ছাড়াও প্রকাশিত হয়েছে দশটি পুস্তক যার মধ্যে সঞ্জননী ব্যাকরণ (১৯৯৮), অন্তরঙ্গ ব্যাকরণ (২০১৩), জার্মানি থেকে প্রকাশিত Word Formation in Bengali: A Whole Word Morphological Description and its Theoretical Implications (২০০৭), গুরু রজনীশের জীবন-দর্শন-কর্মের উপর ফরাসি ভাষায় রচিত পুস্তক Bhagwan et son monde orange (১৯৯১), ফরাসি কবি আপোলিন্যার (১৯৯০) ও র্যাঁবোর (১৯৯১, ২০১৩) কবিতার বঙ্গানুবাদ, জীবনানন্দের কবিতার ফরাসি অনুবাদ (১৯৯১), বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের উপর রচিত ব্যার্নার হেনরি লেভির পুস্তকের বঙ্গানুবাদ ‘বাংলাদেশ যখন স্বাধীন হচ্ছিল’ (২০১৪) অন্যতম।
    ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে অধ্যাপনা করছেন ১৯৮৯ সাল থেকে। প্রিয় অবসরকর্ম: গল্প বলা ও শোনা, চঁহ ও কৌতুকচর্চা করে জমিয়ে দুবেলা আড্ডা দেওয়া।

    ৳ 240৳ 300
  • উন্নয়নের নীতি ও দর্শন

    ২০২৪-এ এসেও কেন সি? একজন ভালো প্রোগ্রামার কখনো এক ল্যাঙ্গুয়েজ নিয়ে পড়ে থাকে না; বরং একাধিক ল্যাঙ্গুয়েজের ব্যাপারে আইডিয়া থাকতে হয় তার। কেবল বেসিকই না, জানতে হয় খুঁটিনাটি অনেক কিছু। কেবল প্রায়োগিক দিকগুলোই না, জানা থাকতে হয় থিওরিটিক্যাল তথা তাত্ত্বিক দিকগুলোও। এই বইয়ে সংক্ষিপ্ত, সহজ ও সাবলীল ভাষায় সি প্রোগ্রামিংয়ের এই দুটি দিকই শেখানো হয়েছে। পাশাপাশি বইটিতে এমন কিছু নতুন বিষয়ও যুক্ত করা হয়েছে যেগুলো নবিশদের কেবল বেসিকেই সীমাবদ্ধ রাখবে না, পরবর্তী ধাপে যাওয়ার পথটাও দেখিয়ে দেবে।

    ৳ 640৳ 800
  • অর্থনৈতিক সংকট, কর্তৃত্ববাদ ও গণতান্ত্রিক সুরক্ষা

    কল্লোল মোস্তফা একজন লেখক ও অনুবাদক। উন্নয়ন অর্থনীতি, বিদ্যুৎ, জ্বালানি, পরিবেশ, প্রযুক্তি ও শ্রম-অধিকার বিষয়ে নিয়মিত লেখালেখি, গবেষণা ও অনুবাদ করেন। তিনি ‘প্রথম আলো’ ও ‘ডেইলি স্টার’-এ নিয়মিত কলাম লেখেন; পাশাপাশি ত্রৈমাসিক ‘সর্বজনকথা’র নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে: ‘বাংলাদেশ: উন্নয়নের রাজনৈতিক অর্থনীতি’ (সংহতি, ২০২১); যৌথভাবে সম্পাদিত গ্রন্থ ‘পারমাণবিক বিদ্যুৎ: বাংলাদেশে রূপপুর প্রকল্প ও বিশ্ব অভিজ্ঞতা’ (ইউপিএল, ২০২৩) এবং অনুবাদ সংকলন ‘কর্তৃত্ববাদ, আধিপত্য ও মুক্তির দিশা: বৈশ্বিক অভিজ্ঞতা’ (সংহতি, ২০২০) ও ‘ডিজিটাল কর্তৃত্ববাদ, নজরদারি পুঁজিবাদ ও মানুষের স্বাধীন ইচ্ছার ভবিষ্যৎ’ (আদর্শ, ২০২৩)।

    ৳ 272৳ 340
  • আমেরিকা: স্বপ্নের দেশে দুঃস্বপ্ন

    জাফরী আল ক্বাদরী

    জাফরী আল ক্বাদরী

    জাফরী আল ক্বাদরীর জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। পড়াশোনা নটরডেম কলেজ ও বুয়েটে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে ২০১২ সালে তড়িৎকৌশলে পিএইচডি করে এখন কাজ করছেন জেনারেল মোটর্সের সেমিকন্ডাক্টর ডিভাইস বিভাগে গ্লোবাল টেকনিক্যাল স্পেশিয়ালিস্ট হিসেবে।
    তড়িৎকৌশল ও বৈদ্যুতিক গাড়ি নিয়ে অনেকগুলো গবেষণাপত্র ও পেটেন্ট রয়েছে তার। পাশাপাশি তিনি ধ্রুপদী সংগীত ও সাহিত্যচর্চায় জড়িত ছোটোবেলা থেকেই। নিয়মিত পত্রিকায় কলাম লেখা ছাড়াও তিনি বিজ্ঞান ও সাম্প্রতিক বিষয় নিয়ে অনেকদিন ধরে লেখালেখির সাথে যুক্ত আছেন। জড়িত রয়েছেন দেশে ও বিদেশে অনেকগুলো সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে। চিকিৎসক স্ত্রী আর জমজ পুত্রদের নিয়ে বসবাস করছেন মিশিগান অঙ্গরাজ্যে।
    আমেরিকায় দেড় দশক বসবাসের অভিজ্ঞতা ও সংশ্লিষ্ট নিরীক্ষার আলোকে লেখা এই বই পাঠকের মনে স্বপ্নের দেশ আমেরিকা সম্পর্কে নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেবে। ব্যক্তিগত জীবনে তিনি এর পাশাপাশি একজন সফল উদ্যোক্তা হিসেবে বিভিন্ন ব্যাবসার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন।

    ৳ 256৳ 320
  • সিগনেচার সরণ

    হিমালয় পাই

    মানুষ হিসেবে আমি পরিত্যক্ত এবং পরিত্যাজ্য, কী হবে আমার সম্পর্কে জেনে! তার চাইতে কেন আমার সাথে সম্পর্কচ্যুতি ঘটে সবার, নির্মোহ মূল্যায়ন শোনাই:
    — কথা এবং আচরণে অন্যদের প্রতি অশ্রদ্ধা-অসম্মান প্রদর্শন
    — প্রশংসায় কৃপণ, সমালোচনায় উদারহস্ত নীতি
    — রসিকতার নামে ব্যঙ্গ এবং উপহাস
    — স্যাডিস্ট মানসিকতা
    এ রকম বৈশিষ্ট্যের মানুষ যদি সৃজনশীলতার অনুশীলন করে, সেখানে নিহিলিস্ট প্রবণতাই প্রাধান্য পাবে। মূল্যস্ফীতি বসিয়েছে মরণকামড়। ভাইরাস আর যুদ্ধের ডামাডোলে বদলে গেছে জামার নকশা, পকেট এতই ক্ষুদ্র যে তাতে ধরছে না মানিব্যাগ, তাই টাকাও হাওয়ায় ভেসে উধাও হয়েছে কোথাও। মানুষ চাল-ডাল-তেল-লবণ কেনার টাকা খুঁজতেই কলিজা-শিরদাঁড়া হয়ে গেল সিঙ্গারা। পোশাক-পরিবহন-মোবাইলের খরচ কি ভূতে জোগাবে? এর মধ্যে বই কেনার বরাদ্দ চাওয়া অতিমানবের লক্ষণ সাব্যস্ত করেছে মুরুব্বিগণ। ভূত যদি ভূতলে নেমে এসে বিনামূল্যে বাড়ি বাড়ি পৌঁছে দেয় বই, পড়ার জন্য সুস্থির মন তৈরির ভূত কি পাওয়া যাবে খুঁজে? মন বোঝার সাধ্য থাকলে ভূতগিরি ছেড়ে চম্পট দিত ভূত স্বয়ং। এ রকম ঘোরতর দুঃসময়ে যে ব্যক্তি বই লিখতে বসেছে শুধুমাত্র এই ননসেন্স কাজের জন্যই তাকে একঘরে করা উচিত।
    [email protected]

    ৳ 544৳ 680
  • তালেবান ও আফগানিস্তান

    গৌতম দাসের জন্ম ১৯৬২ সালের ১৫ই ফেব্রুয়ারি, দিনাজপুরে। বুয়েটের ছাত্র থাকা অবস্থায় এরশাদ-বিরোধী তিরাশির ছাত্র আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন। বুয়েটের লেখাপড়া শেষ হওয়ার আগেই রাজনীতির সূত্রে লেখাপড়ায় ইস্তফা দিয়ে বুয়েট থেকে বেরিয়ে আসেন।
    পরবর্তীতে ১৯৯০ সালের পরে অবশ্য আবার বুয়েটে ফিরে গিয়ে গ্রাজুয়েশন শেষ করেছেন। দেশে চাকরি করেছেন। এরপর জাতিসংঘ মিশনে চাকরিসূত্রে এবং পারিবারিক কারণে দীর্ঘ ১৩ বছর যাবৎ আফ্রিকার নানা দেশে ঘুরে বেড়িয়েছেন।
    পুরানা কমিউনিস্ট আন্দোলনকে ফিরে দেখা ও রিভিউ, আর রাষ্ট্রবিষয়ক তত্ত্ব ও ধারণা তাঁর প্রিয় বিষয়। সেই সাথে আরেক গুরুত্বপূর্ণ স্টাডির জায়গা অবিভক্ত ভারত, হিন্দু জাতি-রাষ্ট্রের ভারত, আর এদিকে ওয়ার অন টেররের পরিণতি। এছাড়া মোস্ট বার্নিং ইস্যু গ্লোবাল রাজনীতির বাঁকবদল, নেতা হিসেবে আমেরিকার বদলে চীনের উত্থান; সেই সুত্রে আমাদের আঞ্চলিক রাজনীতির অন্দরের নড়াচড়া আর তার বিশ্লেষণ— এগুলোও তার লেখার প্রিয় বিষয়।
    এছাড়া, দৈনিক নয়া দিগন্ত ও অন্য কিছু পত্রিকায় তিনি নিয়মিত রাজনৈতিক বিশ্লেষণমূলক কলাম লিখে থাকেন। এককথায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে পুরানা সব রাজনৈতিক বয়ান রিভিউ করা আর ভুল সংশোধনে সেসবের উপর নয়া বয়ান ও প্রভাবশালী বদল আনা তার রাজনৈতিক লক্ষ্য।
    প্রকাশিত গ্রন্থ
    কার্ল মার্কসের জর্মান ভাবাদর্শ (অনুবাদ), আগামী প্রকাশনী, ২০০৯
    একদেশে সমাজতন্ত্র ও বিপ্লবে কৃষকের ভূমিকার প্রশ্নে, প্রতিপক্ষ প্রকাশনী, ১৯৯০
    চীন: গ্লোবাল অর্থনীতিতে নতুন নেতা, একাদেমিয়া প্রকাশনী, ২০১৮
    নতুন নেপাল, একাদেমিয়া প্রকাশনী, ২০১৮

    ৳ 288৳ 360
  • পরিবর্তন (ওশো)

    নাজিউর রহমান নাঈমের জন্ম ১৯৯৮ সালের ২০শে জুলাই, সিরাজগঞ্জে। ২০২৩ সালে তিনি ঢাকা কলেজ থেকে দর্শনে অনার্স সম্পন্ন করেন।
    ২০১৬ সাল থেকে তার লেখালিখির যাত্রা শুরু। আট বছর ধরে তিনি দর্শন, মনোবিজ্ঞান ও অধ্যাত্ম বিষয়ে নিবিড়ভাবে অধ্যয়ন করছেন। এই চর্চার সুবাদে তার এসব বিষয় সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় ও ব্লগে বিস্তর লেখালিখিও রয়েছে।
    ওশোর ‘It’s All About Change’ বইটি তার প্রকাশিত হওয়া প্রথম অনুবাদগ্রন্থ। এছাড়া আরও বেশ কিছু অনুবাদগ্রন্থ প্রকাশের অপেক্ষায় রয়েছে। তিনি কবিতাও লেখেন। এছাড়াও ‘Psyche Talk’ নামে তার একটি ইউটিউব চ্যানেল রয়েছে। এখানে তিনি দর্শন, সাহিত্য, অনুবাদ, মনোবিজ্ঞান, অধ্যাত্মবাদ ইত্যাদি নানারকম বিষয়ে কনটেন্ট তৈরি করে থাকেন। সম্প্রতি তিনি কাউন্সেলিং সেবা প্রদান করার পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় শিক্ষামূলক লেখা, কনটেন্ট তৈরি ইত্যাদি কাজ করে যাচ্ছেন।

    ৳ 448৳ 560
  • যখন ফুটিল কমল

    জাহিদুর রহিম

    জাহিদুর রহিম
    পাঞ্জাবের পাঠানকোটের উত্তরের গুরুদাসপুরের ‘প্রভু ঠাকুর পণ্ডিত’ পিতৃবংশের গোড়ার ইতিহাস, গঙ্গা-যমুনার চিরায়ত কালচার, আর্যদের আসার কালেই তারা এসেছিলেন। আর মাতুলালয়ের বংশের প্রায় এগারোশত বছরের ইতিহাস আছে। বাংলার ইতিহাস চারশত বছরের বেশি কিছু কাল (১৬০৩ ঈসায়ী সাল)।
    মাস্টারি থেকে উন্নয়নের কান্ডারি এনজিওদের দেশীয় পরামর্শক, উপদেষ্টা ইত্যাদি হিসেবে জনস্বাস্থ্য ও উন্নয়নের নানান কর্মসূচিতে কাজ করেন। জনস্বাস্থ্য ও উন্নয়নের একটি ছোটো গবেষণা প্রতিষ্ঠানে প্রধান নির্বাহী কর্মকর্তা, ফ্রিল্যান্স সাংবাদিক এবং একাধিক গবেষণা প্রতিষ্ঠানের সাথে জড়িত।
    শিক্ষকতা, গবেষণা ও বই লেখা তার কাজ। নন-ফিকশন বা অনুবাদ বইয়ের চেয়ে সাইন্টিফিক গবেষণাপত্র প্রকাশ পাওয়া তাকে কম আনন্দ দেয় না। ইতিহাস, দর্শন, বিজ্ঞান, রাজনীতিসহ প্রায় সব বিষয় তার ভালো লাগে। রাতের সাগর আর বরফভরা পাহাড়চুড়ো, ঘুমভাঙা রাতের বিমূর্ত কিরণ — সব তার ভালো লাগে।
    জন্ম ১৯৮৬ ঈসায়ী সালের ১৭ই ডিসেম্বর, ১২ই রবিউল আউয়াল, মাতুলালয়ে।
    প্রকাশিত বই
    কথারা আমার মন (প্রবন্ধ, বেঙ্গল পাবলিকেশন্স), ক্ষণকালের আভাস হতে (প্রবন্ধ, বাঙালা গবেষণা), দ্য প্রফেট (অনুবাদ, বুকিশ পাবলিকেশন্স), হেমলক সন্ধ্যার গান (কবিতা, বুকিশ পাবলিকেশন্স)

    ৳ 640৳ 800
  • মার্ক্সের চিন্তার সারবত্তা

    মুহাম্মদ তানিম নওশাদ

    মুহাম্মদ তানিম নওশাদমুহাম্মদ তানিম নওশাদের জন্ম ঢাকা জেলায়, ১৯৭৮ সালে। পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে এবং হাইডেলবের্গ বিশ্ববিদ্যালয়ে। পেশায় শিক্ষক, পড়ান জার্মান ভাষা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বেশ কিছু আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কাজ করেছেন গবেষক হিসেবে। নেশা লেখালেখি ও বিদেশি ভাষা অধ্যয়ন। তার হেরমান কার্ল হেসের সিদ্ধার্থ ও ফ্রিদরিখ এঙ্গেলসের জার্মান দেশের কৃষকযুদ্ধ-এর মূল জার্মান থেকে অনুবাদ জায়গা পেয়েছে হাইডেলবের্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশীয় ইনস্টিটিউটের লাইব্রেরিতে। বেশ কিছু আন্তর্জাতিক জার্নালে তার গবেষণা সন্দর্ভ প্রকাশিত হয়েছে। শেষ প্রকাশিত মৌলিক গ্রন্থ ধর্মের অন্তরালে: বিশ্বাসভিত্তিক চেতনায় শ্রেণি সংগ্রামের আভাস প্রকাশিত হয়েছে ২০২১ সালে। প্রকাশিতব্য মৌলিক গ্রন্থ শিখ ধর্মের উত্থান এবং তার ঐতিহাসিক পথচলা: ভক্তি আন্দোলন থেকে শিখ আন্দোলন ও তারপর, ইসলামপূর্ব ইরানের ধর্মমতসমূহ এবং প্রকাশিতব্য অনুবাদ গ্রন্থ মূল জার্মান থেকে কার্ল মার্ক্সের আর্থ-দার্শনিক পাণ্ডুলিপি: ১৮৪৪ ও হেরমান কার্ল হেসের ডেমিয়ান।

    ৳ 560৳ 700
  • পিতার চিঠি

    নিত্য রঞ্জন পাল
    জন্ম: ১৯৬৬ ‍সালে ফরিদপুর জেলার বোয়ালমারি থানার পাঁচুড়িয়া গ্রামে। গাজীপুর ক্যান্টনমেন্ট বোর্ড স্কুল থেকে এসএসসি ও ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করার পর ১৯৮৫ সালে তিনি ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হন। পরে সরকারি বৃত্তি নিয়ে চীনের সান-ইয়াৎসেন মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯২ সালে এমবিবিএস এবং ১৯৯৬ সালে জেনারেল সার্জারিতে মাস্টার্স করেন। দেশে ফিরে ১৯৯৭ সাল থেকে তিনি সিরাজগঞ্জের মানুষকে চিকিৎসা-সেবা দিয়ে আসছেন।
    ধর্ম, দর্শন, চিকিৎসা, গণিত, বিজ্ঞান ও সাহিত্য তার আগ্রহের বিষয়। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে স্বাস্থ্যবিদ্যাবিষয়ক মানবদৈহিক পাথরবিদ্যা ও Short Notes On Liver And Biliary Tract Surgery; ধর্মবিষয়ক মানব কল্যাণের গান; গণিতবিষয়ক বুঝে করি জ্যামিতি ও বুঝে করি সংখ্যাতত্ত্ব এবং কাব্যগ্রন্থ একাত্তর ও করোনায় কাব্য উল্লেখযোগ্য।
    ২০১৭ ও ২০২১ সালে সিরাজগঞ্জের দুটি সংগঠন তাকে গুণীজন সংবর্ধনা প্রদান করে। ব্যক্তিগত জীবনে তিনি এক সন্তানের জনক এবং সস্ত্রীক সিরাজগঞ্জে বসবাসরত।

    ৳ 160৳ 200