• প্রেমময় দাম্পত্য

     

    ফরিদা আকতার পেশায় একজন মনোবিজ্ঞানী। তিনি ‘ইনার ফোর্স’ নামে একটি কনসালটিং ফার্মের প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি ১৯৮৬ সাল থেকে ফলিত মনোবিজ্ঞান (Applied Psychology) বিষয়ে কাজ করে আসছেন। ইনার ফোর্সের মাধ্যমে তিনি জাতিসংঘ, আন্তর্জাতিক এনজিও, জাতীয় এনজিও এবং সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে প্রচুর কাজ করেছেন। এছাড়া তিনি ছয়টি দেশে আটবার (৮) আন্তর্জাতিক কনসালট্যান্ট হিসেবে কাজ করেছেন। দেশগুলো হলো মালদ্বীপ, আফগানিস্তান, তুর্কমেনিস্তান, ভিয়েতনাম, নেপাল, কিরগিজস্তান ইত্যাদি।
    ইনার ফোর্সের মাধ্যমে ফরিদা আকতারের শিশুদের জন্য ২৫টি গল্পের বই প্রকাশিত হয়েছে। অনিন্দ্য প্রকাশ থেকে ২০১৬ সালে দুটো বই প্রকাশিত হয়। এ ছাড়া এই লেখকের অন্যান্য প্রশিক্ষণ ম্যানুয়াল বিভিন্ন সংস্থার মাধ্যমে প্রকাশিত হয়েছে। যেমন— ইউএনডিপি, ইউনেসকো বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ, ব্র্যাক, শিশু একাডেমি প্রভৃতি।
    ফরিদা আকতার মূলত শিশু বিকাশ, ব্যক্তিগত-পেশাগত উন্নয়ন, আনন্দে শেখা, মনোসামাজিক কাউন্সেলিং, দাম্পত্যজীবন প্রভৃতি বিষয়ে লেখালেখি করেন। তিনি ইউনিসেফ, ইউএনডিপি, ইউনেসকো বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেন বাংলাদেশ, কেয়ার বাংলাদেশ, প্ল্যান বাংলাদেশ, কনসার্ন, ব্র্যাক, ব্র্যাক ইউনিভার্সিটিসহ নানা সংস্থায় কনসালট্যান্ট হিসেবে কাজ করেন। এ ছাড়া তিনি বিভিন্ন টিভি চ্যানেলে মনোবিজ্ঞান বিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়ে থাকেন। হেলথ কেয়ার বাংলা নামক একটি ইউটিউব প্ল্যাটফর্মে তার মনোবিজ্ঞানের বিভিন্ন দিক নিয়ে আলোচনার ভিডিওগুলো পাওয়া যায়।

    ৳ 204৳ 240