• গল্পে স্বল্পে প্রোগ্রামিং

    মইনুল রাজু
    জন্ম ৫ নভেম্বর, ১৯৮১ সালে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বামনীতে। বামনী উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করে চলে আসেন ঢাকায়। নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারবিজ্ঞান বিভাগে।
    অনার্স-মাস্টার্স শেষে কিছুদিন কাজ করেন বাংলাদেশের সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে। এরপর শিক্ষকতা পেশায় যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, আইআইটিতে। কম্পিউটারবিজ্ঞানেই পিএইচডি ডিগ্রি অর্জন করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট শিকাগো থেকে।
    পিএইচডির সুবাদে লেখকের কাজ করার সুযোগ হয় অ্যাক্সেনচিউর এবং মাইক্রোসফটের মতো কোম্পানিগুলোতে। মাইক্রোসফটের প্রধান শাখা রেডমন্ডে থেকেই সুযোগ হয়েছিল ‘মাইক্রোসফট অফিস’ কিংবা ‘উইন্ডোজ অপারেটিং সিস্টেম’-এর মতো বিশ্বখ্যাত সফটওয়্যারের ডেভলপমেন্ট প্রক্রিয়ায় অংশগ্রহণ করার।
    কম্পিউটার প্রকৌশলী স্ত্রী সুমাইয়া সায়েদ, দুই সন্তান বাবুই ও তরুকে নিয়ে বসবাস করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী শহীদুল্লাহ হলের শিক্ষক কোয়ার্টারে।
    ই-মেইল : [email protected]
    ফেসবুক : www.facebook.com/mainul.raju

    ৳ 170৳ 200
  • সিলিকন ভ্যালি থেকে নাপা ভ্যালি

     

    মইনুল রাজু
    জন্ম: ৫ নভেম্বর ১৯৮১, নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বামনীতে।
    বামনী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করে চলে আসেন ঢাকায়। তারপর, নটর ডেম কলেজ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগে।
    অনার্স-মাস্টার্স শেষে শিক্ষকতা পেশায় যোগদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য-প্রযুক্তি ইন্সটিটিউট, আইআইটি’তে। কম্পিউটার বিজ্ঞানেই পিএইচডি ডিগ্রি অর্জন করেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ইলিনয় অ্যাট শিকাগো থেকে।
    পিএইচডি’র সুবাদে মইনুল রাজুর সুযোগ হয়েছিল আমেরিকার এ-প্রান্ত থেকে ও-প্রান্ত ঘুরে বেড়ানোর। প্রতিটি জনপদ, প্রতিটি জায়গা দেখার সাথে সাথে সেসবের সাথে সংশ্লিষ্ট ইতিহাস, ঐতিহ্য এবং নিজস্ব মনস্তাত্ত্বিক ব্যাখ্যা তুলে ধরাই লেখকের লেখার বৈশিষ্ট্য।
    বর্তমানে স্ত্রী ও দুই সন্তানসহ বসবাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।
    [email protected]
    facebook.com/imbmmainul

    ৳ 187৳ 220