• পৌরাণিক প্রেমকাহিনি

    নির্ঝর রুথ ঘোষের জন্ম এবং বেড়ে ওঠা টাঙ্গাইল জেলার মির্জাপুরে অবস্থিত কুমুদিনী ক্যাম্পাসে। ভারতেশ্বরী হোমস, হলি ক্রস কলেজ এবং গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ে পড়াশোনা শেষে তিনি উচ্চশিক্ষার্থে যুক্তরাষ্ট্রে যান। সেন্ট লুইস বিশ্ববিদ্যালয় থেকে পুষ্টিবিজ্ঞানের উপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বর্তমানে টেক্সাস এঅ্যান্ডএম বিশ্ববিদ্যালয়ে ফলিত পুষ্টিবিজ্ঞানের উপর পিএইচডি করছেন।ছোটবেলা থেকে লেখালেখির উপর ঝোঁকের কারণে নির্ঝরের হাত পড়েছে অনুবাদ, ছোটগল্প, ভ্রমণকাহিনি কিংবা মুভি রিভিউয়ে। ২০১৩ সালে ‘ইস্টিশন’ ব্লগে লেখালেখির মাধ্যমে ব্লগিং জীবন শুরু। এরপর ‘বিজ্ঞানযাত্রা’ ব্লগ, ব্যক্তিগত ব্লগ কিংবা মুখবইয়ের বিভিন্ন পেইজে লেখালেখির মাধ্যমে নিজের একটা আলাদা স্টাইল তৈরি করতে সক্ষম হন তিনি।
    নির্ঝর পছন্দ করেন সাধারণ বিজ্ঞান, পুষ্টিবিজ্ঞান, পুরাণ এবং ইতিহাস নিয়ে লিখতে।


    রিজওয়ানুর রহমান প্রিন্সের জন্ম লক্ষ্মীপুর জেলায় হলেও বাবার চাকরির সুবাদে তার শৈশব ও কৈশোর কেটেছে চট্টগ্রামে। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এবং ঢাকা নটর ডেম কলেজ থেকে শিক্ষাগ্রহণ শেষে তিনি বস্ত্রপ্রকৌশলবিদ্যার জগতে প্রবেশ করেন। বস্ত্রপ্রকৌশল নিয়ে পড়াশোনার সময় থেকেই অন্তর্জালে টুকটাক লেখালেখির সূত্রপাত তাঁর পেশাগত জীবনে শাখা-প্রশাখা বিস্তার করতে থাকে।
    পুরাণ এবং ইতিহাস নিয়ে তাঁর বেশ কিছু লেখা অন্তর্জালে ছড়িয়ে-ছিটিয়ে থাকলেও বিজ্ঞান নিয়ে লিখতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি। সেই সুবাদে ‘বিজ্ঞানযাত্রা’ ব্লগ এবং পেইজে তাঁর নিয়মিত লেখালেখি চলছে। বস্ত্রপ্রকৌশলীর চাকরি ছেড়ে বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন এবং আগ্রহের সব বিষয় নিয়ে লেখালেখি চালিয়ে যাচ্ছেন।

    ৳ 204৳ 240
  • হারকিউলিসের বারো অভিযান

     

    নির্ঝর রুথ ঘোষের জন্ম এবং বেড়ে ওঠা টাঙ্গাইল জেলার মির্জাপুর গ্রামে অবস্থিত কুমুদিনী ক্যাম্পাসে। ভারতেশ্বরী হোমস থেকে এসএসসি পাসের (২০০৩) পর তিনি চলে আসেন হলি ক্রস কলেজে। এইচএসসি পাস (২০০৫) করে ভর্তি হন ঢাকার আজিমপুরে অবস্থিত গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়ে। সেখান থেকে খাদ্য ও পুষ্টিবিজ্ঞানের ওপর স্নাতক (২০১১) ও স্নাতকোত্তর (২০১৩) শেষ করেন। পুষ্টিবিজ্ঞানে পড়লেও চাকরিজীবন শুরু করেন পোশাকশিল্পে। নিট মার্চেন্ডাইজার হিসেবে কয়েক বছর চাকরির পর পুষ্টিবিজ্ঞান নিয়ে আরও পড়াশোনার লক্ষ্যে ২০১৮ সালে পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। মিজৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইস বিশ্ববিদ্যালয় থেকে লাভ করেন মেডিকেল নিউট্রিশন থেরাপির ওপর আরেকটা মাস্টার্স (২০২০)।
    লেখালেখির প্রতি নির্ঝরের ভালোবাসা ছোটবেলা থেকে। অনুবাদ, ছোটগল্প, ভ্রমণকাহিনি, মুভি রিভিউ ইত্যাদি লিখে তিনি বেশ কিছু পুরস্কার বগলদাবা করেছেন। ২০১৩ সালে ইস্টিশন ব্লগে লেখালেখির মাধ্যমে ব্লগিং জীবন শুরু। এরপর বিজ্ঞানযাত্রা ব্লগ কিংবা মুখবইয়ের বিভিন্ন পেজে লেখালেখির মাধ্যমে নিজের একটা আলাদা স্টাইল তৈরি করতে সক্ষম হন। সাধারণ বিজ্ঞান, পুষ্টিবিজ্ঞান, পুরাণ, ইতিহাস– সবকিছু নিয়েই লিখতে পছন্দ করেন তিনি। সঙ্গে বিজ্ঞানযাত্রা ম্যাগাজিন ও বিজ্ঞানযাত্রা ব্লগের সম্পাদক হিসেবেও কাজ করেন। ‘পুষ্টিতে তুষ্টি’ ও ‘প্রবাস কথন’ নামের ফেসবুক পেজ দুটোর কন্টেন্ট ক্রিয়েটর হিসেবেও তিনি পরিচিত।
    বর্তমানে (২০২১) নির্ঝর যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে পুষ্টিবিদ হিসেবে কর্মরত আছেন।

    ৳ 170৳ 200