Biography

Author Picture

রাহিতুল ইসলাম

তথ্যপ্রযুক্তির ক্ষেত্রটাই আমার জগৎ। লেখালেখারি মাধ্যমে চেষ্টা করে যাচ্ছি পাঠকদের এই জগতের নানান জানা–অজানা কথা জানাতে—কখনো সংবাদপত্রে লিখে, কখনো বই লিখে। আমার চিন্তার সবটাজুড়েই আছে তথ্য ও প্রযুক্তি খাত।
বেশ কয়েক বছর ধরে দেশের একটি শীর্ষ দৈনিকে সাংবাদিকতা করছি। তথ্যপ্রযুক্তি খাতকে লেখালেখির মাধ্যমে তুলে ধরায় পেয়েছি বিভিন্ন স্বীকৃতি ও সম্মাননা। সাংবাদিকতার পাশাপাশি লেখক হিসেবে তথ্যপ্রযুক্তি খাতের সফল গল্পগুলোও তুলে ধরছি এবং উপন্যাসে রূপ দিচ্ছি। এরই মধ্যে আমার চারটি বই প্রকাশিত হয়েছে। বেশির ভাগ বই–ই লেখা তথ্যপ্রযুক্তি জগৎ ঘিরে।
আইটি সাংবাদিকতা করতে এসে দেখলাম, এই শিল্প খাত নিয়ে মানুষের মধ্যে খুব একটা সচেতনতা তৈরি হয়নি। আর তাই আমি এ বিষয় নিয়ে লিখতে শুরু করি। সাংবাদিকতার বাইরে এসে আমি এখন মৌলিক লেখার দিকে গুরুত্ব দিচ্ছি।
আমি আমার লেখার মাধ্যমে বাংলাদেশের আইসিটি ইন্ডাস্ট্রির কথা দেশ ও দেশের বাইরের মানুষদের কাছে পৌঁছে দিতে চাই। আমার সবটুকু সময়ই শুধু তথ্যপ্রযুক্তি খাতের সংবাদ সংগ্রহ ও এ ক্ষেত্রে নিত্যনতুন গল্প নিজের লেখনীতে তুলে ধরা।
বর্তমানে আমি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিকেশন অ্যাসোসিয়েট ও সহকারী বাবস্থাপক এবং দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছি। আরও জানতে: www.rahitulislam.com ঠিকানায়।

রাহিতুল ইসলাম
তথ্যপ্রযুক্তি সাংবাদিক